Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্ষতিগ্রস্ত আইসিইউ আধুনিকায়ন করা হবে

ঢামেকে আগুন ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২১, ১২:০১ এএম

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের কোভিড রোগীদের জন্য নির্ধারিত আইসিইউতে অগ্নিকান্ডের ঘটনায় ক্ষতিগ্রস্ত হওয়া সেই বিভাগটি এখনো তালাবদ্ধ আছে। তবে কর্তৃপক্ষ বলছে, ক্ষতিগ্রস্ত আইসিইউটি আধুনিকায়ন করা হবে।
গত রোববার রাতে এ বিষয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক সাংবাদিকদের জানান, গত ১৭ মার্চ হাসপাতালের নতুন ভবনের তৃতীয় তলায় আইসিইউতে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। অগ্নিকান্ডের সময় ১৪ জন রোগী ছিলেন। তাদেরকে হাসপাতালে অন্য আইসিইউতে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনজনের মৃত্যু হয়। এই ঘটনার পর থেকে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত হওয়া আইসিইউটি তালাবদ্ধ আছে। অগ্নিকান্ডের কারণ জানার জন্য ফায়ার সার্ভিসের তদন্ত কমিটিসহ সব তদন্ত কমিটি ঘটনাস্থল পরিদর্শন করেছে। এছাড়া আমাদের হাসপাতালের তদন্ত কমিটিও পরিদর্শন করেছে।
তিনি আরো জানান, এরইমধ্যে প্রকৌশলীরা আইসিইউটি পরিদর্শন করেছেন। ঘটনাস্থল পরিদর্শন করে তারা বিভিন্ন নোট করেছেন। অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত আইসিইউকে আধুনিকায়ন করার কাজ শুরু হয়েছে।
কোভিড আইসিউতে অগ্নিকান্ডের ঘটনার দিন ৩ জন মারা যান। এছাড়া আশরাফুল কবির নামে এক রোগীকে তার স্বজনরা বাইরের এক হাসপাতালে নিয়ে যায। বাকি ১০ জন রোগীকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটের আইসিইউতে রাখা হয়। ঘটনার পরের দিন ১৮ মার্চ বিকেলে মোমেনা নামে এক রোগী মারা যান। এছাড়া সেদিন দিনগত রাতে খন্দকার আব্দুর রশিদ নামে আরও এক রোগীর মৃত্যু হয়। এই নিয়ে আইসিইউতে থাকা রেফার রোগীদের মধ্যে দুইজন মারা যান। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটের ওয়ার্ড মাস্টার বাবুল জানান, হাসপাতালের নতুন ভবনে আইসিউতে অগ্নিকান্ডের ঘটনায় ১০ জন রোগী চিকিৎসাধীন ছিলেন। তাদের মধ্যে দুইজন মারা গেছেন। আরও ৮ জন এখনো চিকিৎসাধীন আছেন। এক প্রশ্নের জবাবে তিনি জানান, বাকি রোগীরাও ভেন্টিলেটর সাপোর্টে আছেন। হাসপাতালের একটি সূত্র জানায়, ঢামেকে আইসিইউতে অগ্নিকান্ডের ঘটনায় রেফার করা রোগীসহ মোট ৫ জনের মৃত্যু হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইসিইউ

১৩ জানুয়ারি, ২০২২
৩০ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ