Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৮ আষাঢ় ১৪২৮, ১০ যিলক্বদ ১৪৪২ হিজরী

ইয়েমেনে যুদ্ধবিরতির প্রস্তাব সউদীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২১, ৪:০৬ পিএম

মধ্যপ্রাচ্যের দেশ সউদী আরব ইয়েমেনে যুদ্ধবিরতির পরিকল্পনা ঘোষণা করেছে। ইয়েমেনের হুতি বিদ্রোহীরা রাজি হলে ‘অতি দ্রুত’ এ পরিকল্পনা কার্যকর হবে বলে জানিয়েছে তারা। সোমবার সউদী আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সউদ এ তথ্য জানিয়েছেন।

পূর্ণাঙ্গ যুদ্ধবিরতি কার্যকরের পাশাপাশি ইয়েমেনে বিদ্রোহী নিয়ন্ত্রিত রাজধানী শহর সানায় বিমানবন্দর পুনরায় চালুর সুযোগ দেয়া হবে বলেও সাংবাদিকদের জানিয়েছেন সউদী আরবের পররাষ্ট্রমন্ত্রী। পাশাপাশি এ পরিকল্পনার আওতায় ইয়েমেনের পশ্চিমাঞ্চলীয় হোদেইদাহ বন্দর দিয়ে প্রয়োজনীয় জ্বালানি ও খাবার আমদানির সুযোগ দেবে সউদী আরব। তবে সউদী আরবের এই পরিকল্পনা বাস্তবায়ন সম্ভব হবে কি না, তা নিয়ে সংশয় রয়েছে। কেননা, গত বছরও এমন একটা পরিকল্পনা ব্যর্থ হয়েছিল। সাড়ে ছয় বছর ধরে হুতি বিদ্রোহীদের সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছে সউদী নেতৃত্বাধীন জোট।

এ বিষয়ে প্রিন্স ফয়সাল বিন ফারহান বলেন, পুরো বিষয়টি এখন হুতি বিদ্রোহীদের ওপর নির্ভর করছে। তাদের বেছে নিতে হবে, তারা নিজেদের স্বার্থ রক্ষা করতে চায় নাকি ইরানের। এদিকে যুদ্ধবিরতির প্রস্তাব স্বাগত জানিয়েছে হুতি বিদ্রোহীরা। তবে প্রতিক্রিয়ায় বলা বলছে, সউদী আরবের ওই প্রস্তাব নতুন কিছু নয়। এক বিবৃতিতে হুতির মুখপাত্র মোহাম্মদ আবদুল সালাম বলেন, সউদী আরবকে আগ্রাসন বন্ধের ঘোষণা দিতে হবে। বিমান ও সমুদ্রবন্দরের ওপর থেকে অবরোধ পুরোপুরি তুলে নিতে হবে। প্রতিবছর যুদ্ধবিরতির প্রস্তাব নিয়ে আলোচনা করা নতুন কিছু নয়।

মধ্যপ্রাচ্যের আঞ্চলিক রাজনীতিতে প্রভাব বিস্তারের লড়াইয়ে দুই প্রতিপক্ষ সউদী আরব ও ইরান। ইয়েমেনে সউদী আরবের বিরুদ্ধে হুতি বিদ্রোহীদের সমর্থন দিচ্ছে ইরান। এ কারণে হুতি দমনে সর্বশক্তি প্রয়োগ করেছে সউদী আরব। সউদী অবরোধের জের ধরে যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে চলমান মানবিক সংকটের কারণে সমালোচিত হয়েছে রিয়াদ। হুতিরাও সউদী ভূখণ্ডে একের পর এক হামলা চালিয়ে যাচ্ছে। ফলে সীমান্তের পাশাপাশি নিজ ভূখণ্ডের নিরাপত্তা রক্ষায় বাড়তি নজর দিতে হচ্ছে সউদী আরবকে। সূত্র: আল-জাজিরা।



 

Show all comments
  • Md.shofi. Uddin. ২৩ মার্চ, ২০২১, ৫:৩৯ পিএম says : 0
    Muslims are not united. When they will such unity.
    Total Reply(0) Reply
  • শামসুল আলম ২৩ মার্চ, ২০২১, ৪:৪৬ পিএম says : 0
    আল্লাহ তাআলা আমাদের সবাইকে সঠিক হেদায়েত দান করুন আমীন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইয়েমেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ