Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুন্দরগঞ্জে কৃষকের স্বপ্ন অসময়ে তিস্তার ভাঙনে বিলীন হচ্ছে

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২১, ৪:৪৯ পিএম

গাইবান্ধার সুন্দরগঞ্জে অসময়ে তিস্তা নদীর ভাঙ্গনে এলাকাবাসী দিশেহারা হয়ে পড়েছেন। ভাঙ্গন ঠেকানোর তাৎক্ষনিক কোন ব্যাবস্থা না থাকায় ভিটে-মাটি হারিয়ে নিঃস্ব হয়ে মানবেতর জীবন-যাপন করছেন চরবাসি। অব্যাহত ভাঙনে প্রতি বছর বাড়ি-ঘর স্থানান্তর করতে নাকাল অবস্থা পতিত হয়েছেন তারা। গত এক মাসের ভাঙনে হাজারো একর জমি নদী গর্ভে বিলিন হয়ে গেছে। ভাঙনের মুখে রয়েছে আরো হাজারো একর আবাদি জমি, বসতবাড়ি ও বিভিন্ন স্থাপনা।
গত বছরের ভয়াবহ বন্যার ধকল সেরে উঠতে না উঠতে তিস্তা নদীর লাগামহীন ভাঙ্গন চরবাসীকে অস্থির করে তুলেছে। ভাঙনের কারণে প্রতিনিয়ত চরবাসীরকে অসহনীয় কষ্ট পোহাতে হচ্ছে। চাষাবাদ করে জীবিকা নির্বাহে কৃষকের স্বপ্ন নদী ভাঙ্গনে বিলিন হচ্ছে।
শুকনো মৌসুমে পানির স্তর নীচে নেমে গেলেও কাপাসিয়া ইউনিয়নের ভাটিকাপাসিয়া মেীজার বাদামের চরে তিস্তার ভাঙনে ভুট্টার আবাদসহ তিন’শ একর জমি নদী গর্ভে বিলিন হয়েছে। বাদামের চরের নদী ভাঙ্গনের শিকার রাজা মিয়া, জলিল, লুৎফর রহমানসহ ১৬ জন ভুট্টা চাষী তাদের ক্ষয়ক্ষতির সাহায্যের জন্য বিভিন্ন দপ্তরে আবেদন করেছেন।
কাপাসিয়া চরের কৃষক আঃ করিম, আয়তন্নেছা ও জোহরা বেগম জানান,যে বছরেই একটু মাথা তুলে দাড়াতে চাই,সে বছরেই নদীর বুকে স্বপ্ন ভেঙ্গে যায়। কাপাসিয়া ইউপি চেয়ারম্যান জালাল উদ্দিন সরকার জানান, নদী পাড়ের মানুষ আমি নিজেও। আমি জানি নদী ভাঙ্গনের কষ্ট এবং জ্বালা যন্ত্রণা। নদী ভাঙন রোধে সরকারের বড় পদক্ষেপ ছাড়া আমাদের পক্ষে কোন কিছু করা সম্ভব নয়।
গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীর অফিস সূত্র জানায়, নদী ভাঙন রোধ, সংস্কার ও তীর সংরক্ষণ কাজের ৪০০ কোটি টাকা ব্যয়ে বৃহৎ প্রকল্পের কাজ শুরু হয়েছে। কাজ শেষ হলে চরাঞ্চলের মানুষের ভাগ্যের উন্নয়ন হবে। উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সৈয়দ রেজা-ই মাহমুদ জানান, নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্ত কয়েকজন কৃষক সাহায্যের আবেদন করেছেন। সামনের মৌসুমে কৃষি প্রণোদনার সার-বীজ ছাড়া দেয়ার মত কোন সুযোগ নেই। উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আল মারুফ জানান, নদী ভাঙ্গনের শিকার কয়েকজন কৃষক তাদের ফসলের ক্ষয়ক্ষতির জন্য সাহায্যের আবেদন করেছেন। চেষ্টা করছি কিভাবে সাহায্য করা যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভাঙ্গন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ