Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকান্ডে নিহত-১১ জন, পুড়েছে ৯ হাজার তিনশত শেল্টার- সংবাদ সম্মেলনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব

ক্ষতিগ্রস্ত ৪৫ হাজার আরআরআরসির নেতৃত্বে ৭ সদস্যের তদন্ত কমিটি রিপোর্ট দেবেন তিন দিনের মধ্যে

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২১, ৬:৫২ পিএম

উখিয়া বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকান্ডে ১১ জন নিহত এবং ৯ হাজার তিন শত শেল্টার পুড়েছে গেছে। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে ৪৫ হাজার লোক। রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনায় সাংবাদিকদের আনুষ্ঠানিক ব্রিফিং কালে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মোঃ মোহসিন একথা বলেন।

মঙ্গলবার (২৩ মার্চ) বিকেলে তিনি কক্সবাজারে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান।

তিনি আরো বলেন, ১৩৬ টি লার্নিং সেন্টার পুড়ে গেছে। ৩৮ শত পরিবার অগ্নিকান্ডের সময় অন্যান্য ক্যাম্পে আশ্রয় নিয়েছিল। তিনটি বর হাসপাতাল ও পুড়েছে আগুনে।

তিনি বলেন, আশ্রয়হীনদের তাঁবু দিয়ে এবং খাবার দিয়ে দ্রুত সহযোগিতা দেয়া হচ্ছে। ইতোমধ্যে সরকার ১০ লাখ টাকা, ৫০ হাজার মেট্রিকটন চাল ও পর্যাপ্ত তাঁবু সরবরাহ করেছে।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, ১০/১২ লাখ মানুষের আবাস স্থলে এই ভয়াবহ অগ্নি কান্ডের ঘটনা ঘটেছে। সব তথ্য দ্রুত পাওয়া কঠিন। এব্যাপারে ত্রীফল আরসিকে প্রধান করে ৭ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এই কমিটিতে ডিসি এসপিসহ সরকারের সব এজেন্সির কর্মকর্তারা আছেন। তারা আগামী ৩ দিনের মধ্যে আগুনের সূত্রপাত, ক্ষতির পরিমাণসহ বিস্তারিত তথ্য জানিয়ে রিপোর্ট দেবেন।

অপর এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, স্থানীয় লোকজন যাদের বাড়ি ঘর পুড়ে গেছে এবং ক্ষতিগ্রস্থ হয়েছে তাদেরও ঘরবাড়ি করে দেয়া হবে, তাদের তিন মাসের খাবারের ব্যবস্থা করে দেয়া হবে।

রোহিঙ্গা ক্যাম্পে এক যোগে ১১ স্থান থেকে আগুন জ্বলে উঠার বিষয়টি নাশকতা কীনা জানতে চাইলে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মোঃ মোহসিন বলেন, সুনির্দিষ্ট কোন তথ্য পাওয়া ছাড়া তা বলা যাচ্ছেনা। তদন্ত কমিটি এবিষয়েও রিপোর্ট দেবেন বলে তিনি জানান।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মোঃ মোহসিন ও তদন্ত কমিটির সদস্যরা এর আগে সকালে পুড়ে যাওয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কক্সবাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ