Inqilab Logo

শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৯ আশ্বিন ১৪২৮, ১৬ সফর ১৪৪৩ হিজরী

ভারত-পাকিস্তান যুদ্ধবিরতির নেপথ্যে আরব আমিরাত?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২১, ৭:০৬ পিএম

গত মাসে ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধবিরতিতে মধ্যস্থতা করেছিল সংযুক্ত আরব আমিরাত। আমিরাতি কর্মকর্তাদের বরাতে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম মিডর ইস্ট মনিটর।

জানা গেছে, নাম না প্রকাশ করার শর্তে ব্লুমবার্গকে আমিরাতি কর্মকর্তারা জানিয়েছেন, ‘কয়েক মাস আগে থেকেই ভারত-পাকিস্তান যুদ্ধবিরতিতে দরজার পিছন থেকে ভূমিকা রাখছিল সংযুক্ত আরব আমিরাত। এটি দেশটির জন্য একটি মাইলফলক হিসাবে চিহ্নিত হয়েছে।’ এক কর্মকর্তা জানিয়েছেন, যুদ্ধবিরতি চুক্তি দুই দেশের মধ্যে স্থায়ী শান্তি নিশ্চিত করতে বৃহত্তর রোডম্যাপের মাত্র শুরু। পরবর্তী পদক্ষেপে, দুই প্রতিবেশী নতুন দিল্লি এবং ইসলামাবাদে রাষ্ট্রদূতদের পুনরায় নিয়োগ করবেন বলে আশা করা হচ্ছে।

কর্মকর্তারা বলেছিলেন, তখন উভয় পক্ষ বাণিজ্য সম্পর্কের পুনর্নবীকরণ নিয়ে আলোচনা শুরু করবে এবং কাশ্মীর বিরোধের স্থায়ী সমাধান অর্জন করবে। তবে আরব আমিরাত, ভারত বা পাকিস্তানের পক্ষ থেকে এই বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি।

পাকিস্তান গত সপ্তাহে ভারতকে শান্তির দিকে প্রথম পদক্ষেপ নিতে এবং জাতিসংঘের সুরক্ষা কাউন্সিলের প্রস্তাব মেনে কাশ্মীর বিরোধ নিষ্পত্তি করতে বলেছিল। পাকিস্তানের রাজধানীতে প্রথম ইসলামাবাদ সুরক্ষা সংলাপের সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী ইমরান খান বলেছিলেন, ‘আমরা ভারতের সাথে শান্তি চাই, তবে ভারতকে অবশ্যই শান্তির দিকে প্রথম পদক্ষেপ নিতে হবে কারণ আমরা তা ছাড়া অগ্রসর হতে পারি না।’

ইমরানের পরে দেশটির সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া বৃহস্পতিবার বলেছিলেন যে, অতীতকে কবর দেয়ার সময় এসেছে। তবে ভারতকে অর্থবহ আলোচনার জন্য ‘অনুকূল পরিবেশ’ তৈরি করতে হবে।



 

Show all comments
  • Tanvir Ahmed ২৩ মার্চ, ২০২১, ৭:৩৫ পিএম says : 0
    শুভ কামনা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ