Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৯ বৈশাখ ১৪২৮, ০৯ রমজান ১৪৪২ হিজরী

নিউইর্য়ক পুলিশ বিভাগের গুরুত্বপূর্ণ পদে শাবির সাবেক মেধাবী ছাত্র

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২১, ৭:২০ পিএম

যুক্তরাষ্ট্রের নিউইর্য়ক পুলিশ বিভাগের (এনওয়াইপিডিতে) গুরুত্বপূর্ণ পদে পদোন্নতি পেয়েছেন শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সাবেক মেধাবী ছাত্রসহ ৫ বাংলাদেশি। এর মধ্যে লেফট্যানেন্ট পদে পদোন্নতি পেয়েছেন শাবিপ্রবি’র সাবেক মেধাবী ছাত্র সাজেদুর রহমান। সার্জেন্ট হিসেবে পদোন্নতি পেয়েছেন আরো ৪ জন বাংলাদেশি আমেরিকান। তারা হলেন আবু তাহের ফিরোজ , এমডি সামসুজ্জামান , রাজুব ভৌমিক এবং মোহাম্মদ চৌধুরী।
গত ১৮ মার্চ তারা এই পদোন্নতি পান। বাংলাদেশী আমেরিকান পুলিশ এসোসিয়েশনের ( বাপার) অন্যতম সদস্য এস এম হক ইনকিলাবকে জানান, লেফট্যানেন্ট সাজেদুর রহমান শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্য্যালয়ের কেমিক্যাল ইঞ্জিনিয়ার এন্ড পলিমার সায়েন্স (সিইপি) বিভাগের দ্বিতীয় ব্যাচের ছাত্র ছিলেন। বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত অবস্থায় তিনি ১৯৯৭ সালে ডিভি লটারীতে আমেরিকায় অভিবাসী হন। পরে তিনি নিউইর্য়ক স্টেট বিশ্ববিদ্যালয়ের অধীনে ওল্ড ওয়েস্টবারী থেকে কম্পিউটার সায়েন্সে বিএসসি ডিগ্রী অর্জন করেন। ২০০৮ সালে নিউইর্য়ক পুলিশ বিভাগে (এনওয়াইপিডিতে) পুলিশ অফিসার হিসেবে যোগদান করেন । এরপর ২০১৬ সালে পদোন্নতি পেয়ে সাজের্ন্ট হন। লেফট্যানেন্ট হিসেবে পদোন্নতি পাওয়ার আগে বিগত তিন বছর যাবত তিনি এনওয়াইপিডিতে এর ইকোয়াল এমপ্লয়মেন্ট অপারচুনিটি (ইইও) ডিভিশিনে ইনভেস্টিগেটিভ সুপারভাইজার হিসেবে কর্মরত ছিলেন।
যশোরের বাঘাপাড়ার দহাকুলো গ্রামের মৃত বদর উদ্দিন বিশ্বাস ও প্রয়াত রিজিয়া খাতুনের ছেলে লেফট্যানেন্ট সাজেদুর রহমান। শাবিপ্রবি’র সাবেক এই মেধাবী ছাত্র যশোরের বাঘারপাড়া পাইলট উচ্চবিদ্যালয় থেকে এসএসসি ও যশোর ক্যান্টনমেন্ট কলেজ থেকে এইচএসসি পাশ করেন। তার দুই কন্যা ফাতিমা রহমান ও খাদিজা রহমান এবং সহধর্মিনী হোসনে আরা রহমানকে নিয়ে কুইন্সে বসবাস করেন। কুইন্সের পুলিশ একাডেমীতে তাদের পদোন্নতি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশী আমেরিকান পুলিশ এসোসিয়েশনের (বাপার) প্রেসিডেন্ট ক্যাপ্টেন কারাম চৌধুরী, জেনারেল সেক্রেটারী লেফট্যানেন্ট একেএম আলম , এক্সিকিউটিভ ভাইস-প্রেসিডেন্ট সার্জেন্ট এরশাদ সিদ্দিকীসহ আরোও অনেকে ।
উল্লেখ্য, নিউইর্য়ক পুলিশ বিভাগের (এনওয়াইপিডিতে) সদস্য সংখ্যা প্রায় ৩৬ হাজার । নিউইর্য়ক সিটিতে ট্রাফিক পুলিশসহ বিভাগের অন্যান্য ইউনিটে মোট হাজারের বেশি বাংলাদেশি অত্যন্ত সুনাম ও দক্ষতার সাথে কাজ করে যাচ্ছেন।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ