Inqilab Logo

বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

১১তম গ্রেডে বেতন পাবেন ইবতেদায়ী মাদরাসা প্রধান শিক্ষক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২১, ৭:৩৫ পিএম

সংশোধিত এমপিও নীতিমালা অনুসারে ১১তম গ্রেডে বেতন পাবেন ইবতেদায়ি মাদরাসার প্রধান শিক্ষকরা। ইতোমধ্যেই এ সংক্রান্ত নির্দেশনা প্রদান করেছে সরকার। এ বিষয়ে আগামী এপ্রিল মাস থেকে অনলাইনে আবেদন নেয়ার পরিকল্পনা হাতে নিয়েছে মাদরাসা শিক্ষা অধিদফতর। মঙ্গলবার (২৩ মার্চ) মাদরাসা শিক্ষা অধিদফতর সূত্রে এ তথ্য জানা গেছে।

ইবতেদায়ি মাদরাসার প্রধানরা সংশোধিত এমপিও নীতিমালা অনুসারে বর্ধিত গ্রেডে বেতন পাচ্ছেন না। নীতিমালায় ১১তম গ্রেডে বেতনের কথা বলা হলেও ১৫ গ্রেডে বেতন পেয়ে তারা বঞ্চিত হচ্ছেন। আড়াই বছর আগে জারি হওয়া এমপিও নীতিমালায় তাদের ১১তম গ্রেডে বেতন দেয়ার নির্দেশনা দেয়া হয়।

নীতিমালা অনুসারে, শিক্ষকদের ১১তম গ্রেডে বেতন দেয়ার আদেশ জারি হয় এক বছর আগে। তবুও তা বাস্তবায়িত হয়নি। পরে মাদরাসার এমপিও নীতিমালা সংশোধন করা হয়। গত ২৩ নভেম্বর মাদরাসার সংশোধিত এমপিও নীতিমালা জারি করে শিক্ষা মন্ত্রণালয়। এরপরও ইবতেদায়ি প্রধানদের বেতন জটিলতা নিরসন হচ্ছিল না। গত ২৪ ফেব্রæয়ারি ইবতেদায়ি প্রধানদের ১১তম গ্রেডে বেতন দিতে ফের আদেশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ।

কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের জারি করা আদেশে বলা হয়েছে, মাদরাসার ইবতেদায়ি প্রধানদের ১৫ গ্রেডের পরিবর্তে ১১ গ্রেডে এমপিও দেয়ার বিষয়ে মাদরাসার সংশোধিত এমপিও নীতিমালা অনুসারে পরবর্তী কার্যক্রম গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।



 

Show all comments
  • আবদুল্লাহ ২৩ মার্চ, ২০২১, ৮:১০ পিএম says : 1
    প্রায় ২০ বছর ধরে ইবতেদায়ির শিশু শিক্ষার্থীদের উপবৃত্তি ও বিস্কিট / মিড ডে মিল নেই, প্রাইমারিতে আছে । প্রায় ৩৮ বছর ধরে স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষকদের বেতন নেই অথচ ২৬০০০+ রেজি. প্রাইমারি স্কুল জাতীয়করণ করা হয়েছে । সংযুক্ত ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষকদের বেতনস্কেল ৯৩০০ টাকা গ্রেড ১৬ বোনাস ২৫% (অফিস সহকারী গ্রেড ১৬ বোনাস ৫০%) অবসর কল্যাণে কর্তন ১০% অপরদিকে প্রাইমারি শিক্ষকদের গ্রেড ১৩ । ফলে মাদ্রাসার ইবতেদায়ি স্তর শিক্ষার্থী শূন্য হয়ে মাদ্রাসার মূলভিত্তি প্রায় ধ্বংস হয়ে যাচ্ছে । ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড ও মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর দয়া করে এসব বৈষম্য দূরকরণে দ্রুত পদক্ষেপ নিন ।
    Total Reply(3) Reply
    • ২৪ মার্চ, ২০২১, ১১:০৬ এএম says : 2
    • Mahmudul hasan tanvir ২৯ মার্চ, ২০২১, ৫:৩৬ পিএম says : 0
      যথার্থ বলেছেন।আমরা ইবতেদায়ী মাদ্রাসা জাতীয় করণ চাই। শক্ত ভাবে দাবি জানাচ্ছি।
    • Md. Hasnain ১ এপ্রিল, ২০২১, ৩:৪৫ পিএম says : 0
      M P O
  • মোহাম্মদ শাহজাহান ২৪ মার্চ, ২০২১, ৯:৪৪ এএম says : 0
    এটা একটি যুগান্তকারী পদক্ষেপ।
    Total Reply(0) Reply
  • Tanvira Rahman ২৪ মার্চ, ২০২১, ১১:৪৭ এএম says : 0
    purbar nete mala anauzaye ke lbtadaye prodan 11 Grade ar bokeya batan pabe na kano, janta chai,
    Total Reply(0) Reply
  • রুবেল ২৪ মার্চ, ২০২১, ২:১২ পিএম says : 0
    সহকারী শিক্ষকদের ও বড়ানো দরকার
    Total Reply(0) Reply
  • আল-আমিন আবেদী ২৪ মার্চ, ২০২১, ১১:১৫ পিএম says : 0
    মাদ্রাসা শিক্ষকদের জন্য এটি একটি ভাল খবর। বাল্য শিক্ষা ছাত্রছাত্রীদের জিবনে অনেক বড় প্রভাব ফেলে। তাই বাল্য শিক্ষার উন্নতি কল্পে এই সিদ্ধান্ত প্রশংসার দাবিদার।
    Total Reply(0) Reply
  • মুক্তার হোসেন ২৫ মার্চ, ২০২১, ১২:৫৩ পিএম says : 3
    ইবতেদায়ী প্রধানকে ১০ম গ্রেডে বেতন দিতে হবে
    Total Reply(0) Reply
  • Ela ২৫ মার্চ, ২০২১, ৮:২৯ পিএম says : 0
    Prodan teachers der Kono applications korta hoba naki ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইবতেদায়ী মাদরাসা প্রধান শিক্ষক
আরও পড়ুন