Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সমালোচকদের চোখে অস্কারে মনোনীত সেরা ৮ চলচ্চিত্র

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২১, ১২:০১ এএম

গত সপ্তাহে অস্কার মনোনয়ন ঘোষণা করা হয়েছে। সেরা চলচ্চিত্র বিভাগে আটটি চলচ্চিত্র মনোনয়ন পেয়েছে। এর মধ্যে রয়েছে- ‘মিনারি’, ‘প্রমিসিং ইয়াং উওম্যান’, ‘ম্যাঙ্ক’ এবং ‘দ্য ফাদার’। এর মধ্যে কোনটি বিদেশি ভাষা ভিত্তিক, কোনটি বেস্টসেলার উপন্যাসের ওপর ভিত্তি করে, কোনটি ইতিহাসে স্থান পাওয়া চাঞ্চল্যকর ঘটনাভিত্তিক আবার কোনটি বিখ্যাত মানুষের জীবনী নিয়ে নির্মিত। চলচ্চিত্রের রেটিংকারী ওয়েবসাইট রটেন টম্যাটোজের ঊর্ধ্বক্রম রেটিংয়ে চলচ্চিত্রগুলোর সংক্ষিপ্ত বর্ণনা পত্রস্থ হল।
পরিচালনা : ডেভিড ফিঞ্চার। নেটফ্লিক্স।
রটেন টম্যাটোজ : ৮৩% ফ্রেশ।
হলিউডের বিখ্যাত চিত্রনাট্যকার হারম্যান জে. ম্যাঙ্কেউইজের জীবন নিয়ে নির্মিত। ‘সিটিজেন কেইন’ ফিল্মের চিত্রনাট্য লেখার সময় অ্যালকোহলিজম সমস্যায় পড়ে বারবার বাধাগ্রস্ত হন হারম্যান। শেষে তিনি চিত্রনাট্য শেষ করতে সক্ষম হন, আর চলচ্চিত্রটিও কালে সর্বকালের সেরা চলচ্চিত্রের মর্যাদা লাভ করে। চলচ্চিত্রটি সেরা চলচ্চিত্রসহ ছয়টি বিভাগে গোল্ডেন গেøাব মনোনয়ন পেয়েছে।
অন্যান্য মনোনয়ন : শ্রেষ্ঠ পরিচালনা (ফিঞ্চার), শ্রেষ্ঠ অভিনেতা (গ্যারি ওল্ডম্যান), শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী : অ্যামেন্ডা সাইফ্রিড, সেরা চিত্রগ্রহণ, সেরা মৌলিক যন্ত্রসঙ্গীত, সেরা কস্টিউম ডিজাইন, সেরা শিল্প নির্দেশনা, সেরা মেকআপ ও কেশসজ্জা, সেরা শব্দগ্রহণ।
‘প্রমিসিং ইয়াং উওম্যান’
পরিচালনা : এমারেল্ড ফেনেল। ফোকাস ফিচার।
রটেন টম্যাটোজ : ৯০% ফ্রেশ।
ধর্ষণের শিকার বান্ধবীর হয়ে এক নারীর (ক্যারি মালিগ্যান) প্রতিশোধ নেবার কাহিনী। চলচ্চিত্রটি সেরা চলচ্চিত্রসহ চার বিভাগে গোল্ডেন গেøাব মনোনয়ন পেয়েছিল।
অন্যান্য মনোনয়ন : শ্রেষ্ঠ পরিচালক (ফেনেল), শ্রেষ্ঠ অভিনেত্রী (মালিগ্যান), সেরা মৌলিক চিত্রনাট্য, সেরা চলচ্চিত্র সম্পাদনা।
‘দ্য ট্রায়াল অফ দ্য শিকাগো সেভেন’
পরিচালনা : অ্যারন সরকিন। নেটফ্লিক্স।
রটেন টম্যাটোজ : ৯০% ফ্রেশ।
১৯৬৮ সালে ভিয়েতনাম যুদ্ধের বিরুদ্ধে প্রতিবাদের অভিযোগে সাতজন (মতান্তরে আট) বিক্ষোভকারীর বিরুদ্ধে প্রহসনমূলক মামলার বাস্তব ঘটনা অবলম্বনে নির্মিত। পাঁচটি মনোনয়ন পেয়ে ফিল্মটি সেরা চিত্রনাট্য বিভাগে গোল্ডেন গেøাব পেয়েছে।
অন্যান্য মনোনয়ন : শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা (সাশা ব্যারন কোয়েন) সেরা মৌলিক চিত্রনাট্য, সেরা চলচ্চিত্র সম্পাদনা, সেরা মৌলিক কণ্ঠসঙ্গীত।
(চলবে)



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চলচ্চিত্র


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ