Inqilab Logo

শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩ আশ্বিন ১৪২৮, ১০ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইতিহাস ডাকছে রোনালদোকে

কাতার বিশ্বকাপের টিকিট পাওয়ার লড়াই

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২১, ১২:০০ এএম

২০২২ কাতার বিশ্বকাপের জন্য এশিয়ার বাছাই পর্ব গত বছর শুরু হলেও তা মাঝপথে থেমে গেছে করোনাভাইরাসের আকস্মিক প্রাদুর্ভাবে। একই কারণে দক্ষিণ আমেরিকার বাছাইপর্ব শুরু হয়েছে গত অক্টোবরে। অপেক্ষা ছিল কবে শুরু হবে বিশ্বকাপের চ‚ড়ান্তপর্বে সবচেয়ে বেশি ১৩ দেশের প্রতিনিধিত্বকারী ইউরোপ মহাদেশের বাছাইপর্ব। অবশেষে অপেক্ষার পালা ফুরিয়েছে। আজ গ্রæপ ‘জি’-এর তুরস্ক-নেদারল্যান্ডের ম্যাচ দিয়ে শুরু হচ্ছে এই মহাদেশের বাছাইপর্বের খেলা।
এছাড়া গ্রæপ ‘এ’ থেকে পর্তুগাল ও আজারবাইজান, গ্রæপ ‘ই’-এর বেলজিয়াম-ওয়েলস, গ্রæপ ‘ডি’-এর ফ্রান্স-ইউক্রেন সহ মোট বারোটি ম্যাচ অনুষ্ঠিত হবে। বাছাইপর্বের প্রতিটি ম্যাচই রাখে গুরুত্ব। কারন এখানকার ফলের উপরই নির্ভর করবে বিশ্বকাপের টিকিট। গত রাশিয়া বিশ্বকাপে যেমন এই বাছাইপর্বে হোঁচট খেয়ে বিদায় নিয়েছিল চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি। নিশ্চয়ই এমন ধাক্কা কেউ খেতে চাইবে না। তাই সামর্থের সবটুকু উজাড় করে দেবে সব দলই।
সেদিক থেকে বিবেচনা করলে নিঃসন্দেহে সবচাইতে আলোচনার খোরাক জোগাচ্ছেন পর্তুগালের তারকা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো। এই ম্যাচটির পর ২৭ ও ৩০ মার্চ আরো দুটি ম্যাচ থেলবে তার দল। কোনো অঘটন না ঘটলে সবক’টি ম্যাচ লেখবেন জুভেন্টাস তারকাও। আর তাতে একটি অনন্য মাইলফলক হাতছানি দিয়ে ডাকছে সময়ের অন্যতম সেরা তারকাদের একজন রোনালদোকে। পর্তুগালের জার্সিতে এরই মধ্যে ১০২ টি গোল করা হয়ে গেছে সিআরসেভেনের। গোলের টালিতে দেশের হয়ে সর্বোচ্চ শিখরে আসীন কেবল একজন- ১০৯ গোল করা কিংবদন্তি আলী দেই। এই তিনটি ম্যাচে রোনালদোর সামনে আছে তাকে ছাড়িয়ে যাবার সুযোগ।
ইউরোপ থেকে ২০২২ কাতার বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবে কে? প্রার্থী ৫৫টি দেশ। যোগ্যতা অর্জন করবে ১৩টি দেশ। কারা পাবে কাতারের টিকিট? নির্ধারিত হবে বাছাই পর্ব থেকে। মোট ৫৫ দলকে ভাগ করা হয়েছে ১০টি গ্রæপে। সংখ্যার গরমিলের কারণে পাঁচটি গ্রæপকে করা হয়েছে ৫ দল বিশিষ্ট। আর বাকি ৫টি দলকে করা হয়েছে ৬ দল বিশিষ্ট।
বাছাই পর্বের নিয়মানুযায়ী, ১০ গ্রæপের চ্যাম্পিয়ন দল সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। বাকি তিনটি স্থান নির্ধারিত হবে ১০ গ্রæপের রানারআপ এবং উয়েফা নেশনস লিগের দুই সেরা গ্রæপ বিজয়ী (যারা সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পায়নি কিংবা রানারআপ দলেও নেই, তেমন দুটি দেশ) নিয়ে অনুষ্ঠিত হবে প্লে-অফ তথা দ্বিতীয় রাউন্ড। এখান থেকে নির্ধারিত হবে বাকি ৩ দল।
১০ গ্রæপের রানার্সআপ আর উয়েফা নেশনস লিগ থেকে আসা দুই দলকে নিয়ে ১২ দলের প্লে-অফ শেষ হবে ২০২২ সালের মার্চে। প্লে-অফ থেকে তিন দল যাবে চ‚ড়ান্ত পর্বে। ২০২২ সালের ২১ নভেম্বর বিশ্বকাপ শুরু হয়ে শেষ হবে ১৮ ডিসেম্বর। মরুর দেশ কাতারের তীব্র গরমের কারণে ইতিহাসে এই প্রথমবারের মতো বিশ্বকাপ হতে যাচ্ছে শীতকালে।
২০২১ উয়েফা নেশন্স লিগ ফাইনাল রাউন্ডের চার দলকে রাখা হয়েছে ৫ দল বিশিষ্ট গ্রæপে। এই সুবিধাটুকু উয়েফা থেকে করে দেয়া হয়েছে। এই চারটি দল হচ্ছে ফ্রান্স, বেলজিয়াম, ইতালি এবং স্পেন। গত উয়েফা নেশন্স লিগের চ্যাম্পিয়ন পর্তুগালকেও রাখা হয়েছে ৫ দল বিশিষ্ট গ্রæপে।
আজ রাতে মুখোমুখি
তুরস্ক-নেদারল্যান্ড
ফ্রান্স-ইউক্রেন
জিব্রাল্টার-নরওয়ে
ফিনল্যান্ড-বসনিয়া
লাটভিয়া-মন্টিনিগ্রো
¯েøাভানিয়া-ক্রোয়েশিয়া
বেলজিয়াম-ওয়েলস
সার্বিয়া-আয়ারল্যান্ড
পর্তুগাল-আজারবাইজান
মাল্টা-রাশিয়া
ইস্তোনিয়া-চেক রিপাবলিক
সাইপ্রাস-¯েøাভাকিয়া

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোনালদো

১১ সেপ্টেম্বর, ২০২১
৩ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ