Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মুজিব-ইন্দিরা চুক্তি লঙ্ঘন করে বিএসএফের বাঙ্কার খনন

পতাকা বৈঠকে বিএসএফের ভ‚মিকায় ক্ষুব্ধ বিজিবি

এম.হাসানুল হক উজ্জ্বল, গজুকাঁটা সীমান্ত এলাকা থেকে ফিরে | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২১, ১২:০০ এএম

সিলেটের বিয়ানীবাজার উপজেলার গজুকাঁটা সীমান্ত এলাকা পরিস্থিতির কোন সমাধান হয়নি। গতকাল মঙ্গলবার কমান্ডিং অফিসার পর্যায়ের পতাকা বৈঠকে বিএসএফ পরিস্থিতিকে ঘোলাটে করার লক্ষ্যে ২শ’ বছরের পুরনো জামে মসজিদের পাশে নির্মানাধীন নতুন ভবনের স্ট্রাকচার ভেঙে ফেলার জন্য বিজিবিকে চাপ প্রয়োগ করে।
বিজিবি জিরো লাইনের ২০ গজের মধ্য থেকে বিএসএফকে বাঙ্কার সরিয়ে নিতে অনুরোধ করে। এ নিয়ে উভয়ের মধ্যে মত বিরোধ বাড়তে থাকলে অমিমাংসিত অবস্থায় বৈঠক শেষ হয়। সীমান্তের নির্ভরযোগ্য একটি সূত্রে এ তথ্য পাওয়া গেছে। তবে বিজিবি ৫২ ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার বলেছেন, আরো পতাকা বৈঠকের মাধ্যমে শিগগিরই এর সমাধান হবে।

গতকাল মঙ্গলবার সরেজমিন গজুকাটা সীমান্ত এলাকায় গিয়ে দেখা যায়, ১৯৭৫ সালের মুজিব-ইন্দিরা চুক্তি লঙ্ঘন করে বিএসএফ সীমান্ত পিলারের ২০ গজের মধ্যে বাঙ্কার খনন করে যুদ্ধের প্রস্তুতি গ্রহণ করে রেখেছে। বিএসএফ জওয়ানরা সীমান্ত পিলারের নিকটে এসে বারবার মসজিদে কাজ হচ্ছে কি না তা পর্যবেক্ষণ করছে। কিছু সময় পর পর তারা মসজিদটির ছবি তুলে নিয়ে যাচ্ছে। এদিকে ভারতের আগ্রাসী ভ‚মিকার জবাব দিতে বিজিবিও তাদের শক্তি বৃদ্ধি করে সতর্ক অবস্থানে রয়েছে। গজুকাঁটা এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। অনেক পরিবার ইতোমধ্যে এলাকা ছেড়ে নিরাপদে অবস্থানে চলে গেছেন।

এলাকাবাসী জানান, ১৮২০ সালের পুরনো এই মসজিদ ভবনটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়ায় তা সম্প্রসারণের উদ্যোগ গ্রহণ করেন এলাকাবাসী। গত সপ্তাহে প্রবাসীদের অর্থায়নে এই মসজিদ নির্মাণ কাজ শুরু হলে তাতে বাধা প্রদান করে বিএসএফ। এরপর থেকে মসজিদটির নির্মাণ কাজ বন্ধ রয়েছে।
বিজিবি-৫২ ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার লেফটেনেন্ট কর্ণেল মো. শাহ আলম সিদ্দিকী গতকাল সকালে গজুকাঁটা সীমান্ত এলাকা পরিদর্শন করে সার্বিক বিষয় পর্যবেক্ষণ করেন। এদিকে গতকাল বিকেল ৫টায় বিজিবি এবং বিএসএরফর কমান্ডিং অফিসার পর্যায়ের পতাকা বৈঠক শেওলা সুতারকান্দি আইসিপিতে অনুষ্ঠিত হয়। এ সময় বিজিবি ৫২’র পক্ষে উপস্থিত ছিলেন ল্যাফটেনেন্ট কর্ণেল মো. শাহ আলম সিদ্দিকী এবং বিএসএফ-৭ এর কমান্ডিং অফিসার বিএস মিনহাজ।

এ প্রসঙ্গে বিজিবি-৫২ ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার লেফটেনেন্ট কর্ণেল মো. শাহ আলম সিদ্দিকী জানান, ভারতের আগ্রাসী ভ‚মিকার প্রতিবাদ জানিয়ে জিরো লাইনের ২০ গজের মধ্য থেকে বাঙ্কার সরিয়ে নিতে ভারতীয় বাহিনীকে অনুরোধ করেন। বিএসএফ এ সময় অপ্রাসঙ্গিক বক্তব্য তুলে ধরলে বৈঠকে কোন ইতিবাচক দিক খুঁজে না পাওয়ায় তা অমিমাংসিত অবস্থায় মুলতবি হয়। তিনি আশা প্রকাশ করেন ভারতীয় বাহিনীর শুভবুদ্ধির উদয় হবে আর এর মাধ্যমে এর সুষ্ঠ সমাধান হবে।
এদিকে রাত ৮ টায় এ রিপোর্ট লেখার সময় সীমান্ত এলাকায় খোঁজ নিয়ে জানাগেছে, দু’পক্ষের পতাকা বৈঠকে বিষয়টির কোন রকমের মিমাংসা না হওয়ায় সীমান্ত এলাকার পিলার ঘেষা বাঙ্কার গুলোতে বিএসএফ শক্তি বৃদ্ধি করে কড়া পাহারা দিচ্ছে। বিজিবিও তাদের অবস্থানে থেকে সার্বিক বিষয় পর্যবেক্ষণ করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিজিবি

১৯ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ