Inqilab Logo

ঢাকা রোববার, ০৬ ডিসেম্বর ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭, ২০ রবিউস সানি ১৪৪২ হিজরী

হৃদযন্ত্র ভালো রাখতে ব্যায়াম

প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

কিছু কিছু কথা আছে যে বিষয় দৈনিক বলা হয়, সবাই জানেন কিন্তু তারপরও অনেকেই তেমন গুরুত্ব দেন না। এরকম একটি বিষয় হল ব্যায়াম। দৈনিক ব্যায়ামের প্রয়োজনীয়তা সম্পর্কে জিজ্ঞাসা করলে যে কেউ এ বিষয়ে সুন্দর কথা বলতে পারবেন। এর গুরুত্বের উপর চমৎকার করে বুঝিয়ে দিতে পারবেন। কিন্তু নিজে এই দৈনিক ব্যায়াম করেন না।
সুস্থ থাকার জন্য ব্যায়াম প্রয়োজন, একই সঙ্গে অসুস্থ অবস্থা থেকে মুক্তি পাওয়ার জন্যও ব্যায়ামের প্রয়োজন। হৃদপিন্ড ভালো রাখার জন্য ব্যায়ামের প্রয়োজন, একই সঙ্গে হৃদরোগে আক্রান্ত হৃদযন্ত্রকে সুস্থ রাখার জন্য ব্যায়ামের প্রয়োজন।
কলকাতার বিএম বিড়লা হার্ট রিসার্চ সেন্টারের হৃদরোগ বিশেষজ্ঞ ড. কেকে হায়দার সিদ্দিক ব্যায়মের প্রয়োজনীতার কথা বলতে গিয়ে প্রথমেই বললেন, ব্যায়াম না-করার মানে হল ঝুঁকি বেড়ে যাওয়া। মোবাইল ফোন, টেলিভিশনসহ আধুনিক জীবনের অনেক উপচার বর্তমানকালের মানুষদের এমনিতেই অলস করে তুলেছে। এছাড়া তাদের খাদ্যক্ষেত্রে এসেছে ঝুঁকিপূর্ণ খাবার গ্রহণ অর্থাৎ অত্যাধুনিক তেলযুক্ত খাবার গ্রহণের প্রবণতা। আর এই অবস্থায় ব্যায়াম না করা হলে স্বাভাবিকভাবেই মানুষের স্বাস্থ্যের প্রতি ঝুঁকি বৃদ্ধি পায়।
ব্যায়াম সকালে করা ভালো বলে একটা কথা ব্যাপকভাবে প্রচলিত আছে। ডা. সিদ্দিক অবশ্য এই কথার স্পষ্ট ভাষায় বিরোধিতা করেন। কিন্তু কেন? কারণ-রাতে ঘুমানোর পর সকালে দেহে ক্যাটাকুলাইমাইন নামের একটি হরমোনের পরিমাণ বেড়ে যায়। সে কারণে এ সময় রক্তচাপের পরিমাণও বৃদ্ধি পায়। তা কখনও কখনও ৫০ ভাগ বেড়ে যায়। সকালে ব্যায়ম করলে তার কুপ্রভাব যে দেহে পড়ে সে ব্যাপারে আধুনিক বিশ্ব ওয়াকিবহাল। যুক্তরাষ্ট্রের অলিম্পিক চারটি স্বর্ণ বিজয়ী জো ফ্লোলো নামের একজন মহিলা ক্রীড়াবিদ সকাল জগিং করতে গিয়ে অকস্মাৎ মৃত্যুবরণ করেন। ময়নাতদন্তে ধরা পড়ে তার হৃদপিন্ডের তিনটা রক্তনালীই বক ছিল। কাজেই ব্যায়াম করতে হবে বিকেলে। অথবা বিকালে ৩০ থেক ৪৫ মিনিট হাঁটাই শরীরের জন্য ভালো। বিকালেই মানুষ টেনিস খেলে বা সাঁতার কাটে। সকালে সাধারণভাবে টেনিস খেলে না। ৪০ বছরের পর প্রতিটি মানুষের সপ্তাহে ৫ দিন হাঁটা উচিত। এ হাঁটার সময় বিকাল থেকে রাত ১১টার মধ্যে যে কোন সময় হতে পারে।
বিশেষজ্ঞরা জানান, সকালে রক্তে ক্যাটাকুলামাইনের পরিমাণে বেশি থাকে বলে সেসময় সকালের দিকে বেশিরভাগ প্যারালাইসিসের ঘটনা ঘটে। হৃদরোগে আক্রান্ত হওয়ার ঘটনাও সকালে বেশি হয়। তিনি একই সঙ্গে জানান, ক্যাটাকুলামাইন এক ধরনের হরমোন। সকালে রক্তে এর পরিমাণ প্রচ-ভাবে বেড়ে যায়। অন্যদিকে সারাদিন কাজ করার পর রক্তে এই হরমোনের পরিমাণ স্বাভাবিক হয়ে আসে।
বিশেষজ্ঞদের মতে, ৯ বছর থেকে কোলেস্টেরল জমতে শুরু করে। তাই এই বয়স থেকেই নিয়মিত ব্যায়াম করার অভ্যাস গড়ে তুলুন।
ষ আফতাব চৌধুরী
সাংবাদিক-কলামিস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হৃদযন্ত্র ভালো রাখতে ব্যায়াম
আরও পড়ুন