Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বঙ্গবন্ধুর প্রতি ভুটানের প্রধানমন্ত্রী ও নেপালের প্রেসিডেন্টের শ্রদ্ধা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০২১, ১২:০২ এএম

ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং এবং নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন।

গতকাল ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান তারা। শেরিং বেলা ১২ টা ২০ মিনিটে ধানমন্ডি ৩২ নম্বর রোডে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর প্রাঙ্গণে পুষ্পস্তবক অর্পণ করে বঙ্গবন্ধুর প্রতি তার গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। এর আগে, সেখানে পৌঁছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট মেয়ে শেখ রেহানা ভুটানের প্রধানমন্ত্রীকে বরণ করে নেন। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এ সময় উপস্থিত ছিলেন। পরে শেরিং দর্শকদের বইয়ে স্বাক্ষর করে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন। ভুটানের প্রধানমন্ত্রী দর্শকদের বইতে লিখেছেন, বিদেশী শোষণের নিয়ন্ত্রণমুক্ত করে জনগণকে অভূতপূর্ব শান্তি সমৃদ্ধি ও স্থিতিশীলতার পথ করে দেয়ার জন্য ‘ভুটানের জনগণ এবং রাজ সরকারের পক্ষ থেকে আমি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি বিনীত শ্রদ্ধা ও প্রার্থনা জ্ঞাপন করছি।

তিনি লিখেন, তার কন্যা শেখ হাসিনা এখন বঙ্গবন্ধুর ‘সোনার বাংলা’র’ স্বপ্ন পূরণ করছেন এবং প্রতিটি উত্তীর্ণ বছরে বাংলাদেশ আরো সমৃদ্ধ ও এর জনগণ আরো সুখি হয়ে উঠছে।’ শেরিং আরো লিখেন, একজন সত্যিকারের নেতা হওয়ায় আপনাকে (বঙ্গবন্ধু) ধন্যবাদ। আমার দেশ, তোমার দেশ, বাংলাদেশ, বাংলাদেশ।)

এর আগে, সকাল সাড়ে দশটার দিকে ভুটানের প্রধানমন্ত্রী সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে শহীদ মুক্তিযোদ্ধাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান। শেরিং গতকাল দেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে যোগদানের জন্য তিন দিনের সরকারি সফরে এখানে পৌঁছেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভুটানের প্রধানমন্ত্রীকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে (এইচএসআইএ) ফুলের তোড়া উপহার দিয়ে বরণ করে নেন। এ সময় ২১ বার তোপধ্বনির মাধ্যমে রাষ্ট্রীয় অতিথিকে অভিবাদন জানানো হয়।

বঙ্গবন্ধুর প্রতি নেপালের প্রেসিডেন্টের শ্রদ্ধা
সফররত নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন। গতকাল সকাল সাড়ে ১১টায় ধানমন্ডি ৩২ নম্বর রোডে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান। তিনি পরিদর্শক বইতে স্বাক্ষর করেন এবং জাদুঘর পরিদর্শন করেন।

এর আগে, বঙ্গবন্ধুর স্মৃতি জাদুঘরে নেপালের প্রেসিডেন্টেকে জাতির পিতা বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা শেখ রেহানা স্বাগত জানান। গতকাল নেপালের প্রেসিডেন্ট নিজ দেশের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন।



 

Show all comments
  • হাসিবুল হাসান শান্ত ২৪ মার্চ, ২০২১, ২:৫৫ এএম says : 0
    ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং এবং নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারিকে ধন্যবাদ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ