Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংখ্যাগরিষ্ঠতা পেতে ব্যর্থ নেতানিয়াহু!

ইনকিলাব অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২১, ১০:১০ এএম

বিবিসি জানিয়েছে, ইসরায়েলি পার্লামেন্টের ১২০টি আসনের মধ্যে ৫৩ থেকে ৫৪টি আসন পেতে পারে নেতানিয়াহুর লিকদি পার্টি ও জোটভুক্ত দলগুলো। অন্যদিকে বিরোধী অন্যান্য দলগুলো ৫৯টি আসনে জয়লাভ করতে পারে।

এর অর্থ, নেতানিয়াহুর সাবেক বিশ্বস্ত সহযোগী ও বর্তমানে দেশটির ইয়ামিনা পার্টির প্রধান নাফতালি বেনেট ‘কিং মেকার’র ভূমিকায় অবতীর্ণ হতে পারেন। দলটি সাত থেকে আটটি আসনে জয়লাভ করতে পারে এবং সরকার গঠনে তারা ক্ষমতাসীন না কি বিরোধী জোটকে সমর্থন দেবে; সেটা এখনও প্রকাশ করেনি।

এদিকে নির্বাচনে ডানপন্থি দলগুলোর ‘বিশাল ব্যবধানে জয়লাভের’ দাবি করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। মঙ্গলবার (২৩ মার্চ) দেশটিতে এই নির্বাচন অনুষ্ঠিত হয়। যদিও নির্বাচন পূর্ব জনমত জরিপগুলো বলছে, পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা পেতে ব্যর্থ হবেন নেতানিয়াহু।

দুই বছরের মধ্যে টানা চতুর্থ দফা নির্বাচন অনুষ্ঠিত হলো ইসরায়েলে। গত ডিসেম্বরে জোট সরকার ভেঙে যাওয়ার পর দেশটিতে আবারও নির্বাচন অনিবার্য হয়ে পড়ে।

তিনি আরও বলেন, এটা পরিষ্কার যে, বেশিরভাগ ইসরায়েলি নাগরিকই ডানপন্থি। তারা একটি স্থিতিশীল ও শক্তিশালী ডানপন্থি সরকার চায়।

যদিও ভোটগ্রহণ হওয়ার পর এখনও দেশটিতে ভোটগণনা শেষ হয়নি। করোনা বিধিনিষেধের কারণে বুধবারের আগে সকল ভোট গণনা শেষ হবে না বলে গতকালই জানিয়ে দেয় ইসরায়েলি নির্বাচন কমিশন

পূর্বাভাস অনুযায়ী, এবারও ইসরায়েলে প্রতিদ্বন্দ্বী দলগুলোর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে। আর এতে দেশটিতে আবারও রাজনৈতিক অচলাবস্থার সৃষ্টি হতে পারে। পরিস্থিতি পর্যালোচনা করে দেশটির প্রথম সারির জাতীয় দৈনিকগুলো নির্বাচনের আগে জানায়, ক্ষমতাসীন বা বিরোধী জোট সংখ্যাগরিষ্ঠতা পাবে না। যদি তাই হয়, তাহলে কোনো পক্ষই সরকার গঠন করতে পারবে না।

বুথ ফেরত ভোটারদের ওপর করা জরিপের ফল প্রকাশের পর এক বিবৃতিতে নাফতালি বেনেট জানান, ‘আমি সেটাই করবো, যেটা ইসরায়েলের জন্য ভালো।’ তিনি বলেন, পরবর্তী সিদ্ধান্ত নেওয়ার আগে ভোটের চূড়ান্ত ফলাফলের জন্য ইয়ামিনা পার্টি অপেক্ষা করবে বলে নেতানিয়াহুকে জানিয়েছেন তিনি। সূত্র: বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ