Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইজরায়েলে ফের ক্ষমতাসীন হতে চলেছেন দুর্নীতিতে অভিযুক্ত নেতানিয়াহু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২১, ৯:১৭ পিএম

সাধারণ নির্বাচনে জয়ী হয়েছেন বলে দাবি করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। রাজনৈতিক টানাপোড়েনের কারণে এ নিয়ে দেশটিতে মাত্র দুই বছরের মধ্যে চারবার পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হলো।

সাম্প্রতিক সময়ে দুর্নীতির অভিযোগে নেতানিয়াহুর প্রতি দেশটির সাধারণ মানুষের মধ্যে ক্ষোভ তৈরি হয়েছে। নেতানিয়াহু প্রায় ১২ বছর ধরে ইসরায়েলের প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতা দখল করে রেখেছেন।

তিনিই প্রথম কোনো ইসরায়েলি প্রধানমন্ত্রী যার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে সাধারণ মানুষ বিক্ষোভ করছে। গত বছর তার বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে তিনটি অভিযোগ আনা হয়। তবে বরাবরই তিনি সব ধরনের অভিযোগ অস্বীকার করে আসছেন।

বুধবার পাওয়া ভোটের ফলে, টানটান লড়াইয়ের পর ইজরায়েলের এই ডানপন্থী নেতার জয় প্রায় নিশ্চিত হয়েছে। সেই সঙ্গে টানা পাঁচবার ইজরায়েলের প্রধানমন্ত্রী পদে বসে নতুন রেকর্ডও গড়তে চলেছেন নেতানিয়াহু।

ইজরায়েলি আইনসভা, নেসেটের ওয়েবসাইট অনুযায়ী, ১২০ আসনবিশিষ্ট পার্লামেন্টে, নেতানিয়াহুর লিকুদ পার্টি এবং তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী বেন্নি গান্টজের ব্লু অ্যান্ড হোয়াইট পার্টি ৩৫টি করে আসন পাওয়ায়, কেউই একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি। এই পরিস্থিতিতে দুটি ডানপন্থী দলের সঙ্গে জোট করে, ৬৫টি আসন নিয়ে, ইজরায়েলে ফের ক্ষমতাসীন হতে চলেছেন দুর্নীতিতে অভিযুক্ত বেঞ্জামিন নেতানিয়াহু।

অন্যদিকে, নেতানিয়াহুর প্রধান প্রতিদ্বন্দ্বী বেন্নি গান্টজও নিজেকে বিজয়ী বলে ঘোষণা করেছেন। তবে আরব পার্টির সঙ্গে জোট করেও গান্টজের ঝুলিতে ৫৫টির বেশি আসন থাকা সম্ভব নয় বলেই ইজরায়েলের রাজনৈতিক বিশেষজ্ঞদের অনুমান। তাই কোনো অঘটন না ঘটলে, বেঞ্জামিন নেতানিয়াহু ইজরায়েলের ৭১ বছরের ইতিহাসে সবচেয়ে দীর্ঘমেয়াদি প্রধানমন্ত্রী হওয়ার রেকর্ড গড়বেন বলেই মনে করা হচ্ছে।

ভোটের ৯৭ শতাংশ ফল প্রকাশের পর জয় প্রায় নিশ্চিত হতেই, নিজের রাজনৈতিক দল লিকুদের সদর দপ্তরে দাঁড়িয়ে, এই সাফল্যকে সমর্থকদের উৎসর্গ করেছেন নেতানিয়াহু। উপস্থিত জনতাও নেতানিয়াহুকে জাদুকর বলে আখ্যা দিয়েছেন। সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ