Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী

বান্দরবানের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর জন্য জাপানের সহায়তা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০২১, ১২:০১ এএম

জাপান সরকার গ্র্যাস-রুটস্ হিউম্যান সিকিউরিটি প্রোজেক্ট (জিজিএইচএসপি)-এর অধীনে জাগো ফাউন্ডেশন ট্রাস্টের (জাগো) অনুদান বর্ধিত করেছে। বাংলাদেশী মুদ্রায় যার পরিমাণ ২০ লাখ টাকা।

‘বান্দরবান জেলার শিক্ষক/শিক্ষিকা এবং ছাত্রছাত্রীদের জন্য বাস যোগাযোগ ব্যবস্থা’ প্রকল্পের জন্য জাগো এই অনুদান অর্জন করেছে। ২০০৭ সালে প্রতিষ্ঠালগ্ন থেকে অদ্যাবধি জাগো নিম্নবিত্ত শিশুদের শিক্ষার সুযোগ তৈরি এবং যুব বিকাশে সেচ্ছা সেবকদের মধ্যে যুব কার্যক্রম প্রচার করে আসছে। ‘জিজিএইচএসপি’ অনুদানের সহায়তায় জাগো বান্দরবান জেলার শিক্ষক/শিক্ষিকা ও ছাত্রছাত্রীদের জন্য দূরবর্তী অবস্থান হতে বাস যোগে স্কুলে যাতায়াতের জন্য সহায়তা প্রদান করে। জাপান সরকার ১৯৮৯ সাল থেকে তৃণমূল পর্যায়ের মানুষের আর্থ-সামাজিত নিরাপত্তা উন্নয়নের জন্য ‘গ্র্যান্ট অ্যাসিসট্যান্স ফর গ্র্যাস-রুটস্ হিউম্যান সিকিউরিটি প্রোজেক্ট’ (জিজিএইচএসপি)-এর মাধ্যমে ১৯৯টি এনজিও প্রকল্পে অর্থায়ন করেছে। ইতিমধ্যে এই স্কিমের আওতায় বাংলাদেশে কর্মরত বিভিন্ন এনজিওকে সর্বমোট প্রায় ১ কোটি ৬০ লাখ মার্কিন ডলার সহায়তা প্রদান করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষাপ্রতিষ্ঠানগুলো জাপানের সহায়তা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ