Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মেলায় বঙ্গবন্ধুকে নিয়ে শতাধিক বই

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০২১, ১২:০১ এএম

মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর এ বছর বইমেলায় বঙ্গবন্ধুকে নিয়ে বিক্রি হচ্ছে শতাধিক বই। এসব বইতে উঠে এসেছে তার মহাকাব্যিক জীবন, কর্ম ও রাজনৈতিক দর্শনসহ বিভিন্ন বিষয়। ফলে বঙ্গবন্ধুকে নিয়ে নতুন করে জানার সুযোগ তৈরী হয়েছে তরুণ প্রজন্মের। জাতির পিতাকে নতুন করে আবিষ্কার করতে তার কর্ম ও জীবন নিয়ে বিষয়ভিত্তিক মৌলিক ও গবেষণাধর্মী বই প্রকাশের দাবি পাঠকদের।

এ বছর মেলায় বিক্রি হচ্ছে বঙ্গবন্ধুর লেখা ‘আমার দেখা নয়াচীন’ এবং এর ইংরেজি অনুবাদ ‘নিউ চায়না ১৯৫২’। এই বই ছাড়াও বঙ্গবন্ধুকে নিয়ে বাংলা একাডেমি থেকে প্রকাশিত নতুন নয়টি বই বিক্রি হচ্ছে। এগুলো হলো, বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী সম্পাদিত ‘বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা’, ‘বঙ্গবন্ধুকে নিবেদিত ছড়া’, ‘একুশের প্রবন্ধ ২০২০: বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ শ্রদ্ধাঞ্জলি’, হাবীবুল্লাহ সিরাজীর মৌলিক গ্রন্থ ‘বঙ্গবন্ধুকে নিবেদিত গল্প’, আবু মো. দেলোয়ার হোসেনের ‘বঙ্গবন্ধু-বিষয়ক গ্রন্থপঞ্জি’, সুভাষ সিংহ রায়ের ‘বঙ্গবন্ধু ও অসা¤প্রদায়িকতা’, সাজেদুল আউয়ালের ‘বঙ্গবন্ধুর সংস্কৃতি ভাবনা’, নূরুন নবীর ‘বঙ্গবন্ধু অ্যান্ড ট্রুবুলেন্ট বাংলাদেশ’ এবং সৈয়দ শাসসুল হকের ‘ব্যালেড অব আওয়ার হিরো: বঙ্গবন্ধু’।

বঙ্গবন্ধুকে নিয়ে প্রকাশিত অন্যান্য প্রকাশনির বইয়ের মধ্যে রয়েছে আগামী প্রকাশনী থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা ‘মাই ফাদার মাই বাংলাদেশ’, আব্দুল গাফফার চৌধুরীর ‘আমার বঙ্গবন্ধু আমার বাংলাদেশ’, আনিসুজ্জামান, সৈয়দ শামসুল হক, আনোয়ারা সৈয়দ হক, হাসনাত আব্দুল হাই এবং বেলাল চৌধুরীর পৃথক পৃথক গ্রন্থ ‘বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ’, এবং অসীম সাহার ‘বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ’। পাঠক সমাবেশ থেকে প্রকাশিক হয়েছে ফরিদুর রেজা সাগরের ‘বঙ্গবন্ধুর ভাষণ ও সুমনের গল্প’, ড. সুনীল কান্তি দে’র ‘বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ ও ভারত’ এবং কামাল হোসেনের সম্পাদনায় ‘মৃত্যুঞ্জয়ী মহানায়ক’।

অন্য প্রকাশ থেকে প্রকাশিত হয়েছে সেলিনা হোসেন সম্পাদিত ‘নির্বাচিত গল্পে বঙ্গবন্ধু’, হাসানাত আব্দুল হাইয়ের জনকের গল্প’, মোস্তফা কামালের ‘১৯৭৫’। অনন্যা থেকে প্রকাশিত হয়েছে প্রফেসর আবু সাইয়িদ’র ‘দিনলিপি: বঙ্গবন্ধুর শাসন সময়’, মুনতাসীর মামুনের ‘বঙ্গবন্ধুর জীবন’, হুমায়ূন কবীর ঢালীর ‘আমাদের বঙ্গবন্ধু, আমাদের জাতির পিতা’। অন্বেষা থেকে এসেছে সুরমা জাহিদের ‘বহির্বিশ্বে গণমাধ্যমে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ’, মোফাজ্জের হকের ‘আওয়ামী লীগের আত্মত্যাগী নেতাদের সংগ্রামী জীবন’, শামস সাইদের ‘ধানমন্ডি ৩২ নম্বর’।

জন্মশতবাষির্কীতে বঙ্গবন্ধুকে নিয়ে নতুন করে জানার জন্য তার জীবন নিয়ে লেখা বইয়ের প্রতি আগ্রহ দেখা গেছে মেলা আগত দর্শনার্থীদের। তারা বলছেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী বঙ্গবন্ধুর জীবন, কর্ম ও রাজনৈতিক দর্শনচর্চা জানার প্রয়োজন রয়েছে। বিক্রয়কর্মীরা বলছেন, বঙ্গবন্ধুর ওপর লেখা বই নিয়ে পাঠকের আগ্রহ বেড়েছে। অনেকেই কিনতে শুরু করেছেন। আর শুধু কিশোর-তরুণ বা বড়রা নয়, মেলার ক্ষুদে পাঠকরাও আগ্রহী বঙ্গবন্ধুকে জানতে। মেলায় আগত ঢাবি মাস্টার্সের শিক্ষার্থী শওকত হাসান বলেন, বাঙালীর একটা নতুন দেশ, স্বপ্ন ও স্বক্রীয়তার ইতিহাসের সাথে বঙ্গবন্ধুর নাম জড়িত। তাই তাকে বাদ দিয়ে বাঙালীর ভালো কিছু অর্জন করা সম্ভব নয়। তিনি স্বপ্ন দেখেছিলেন বলেই আজকে আমরা একটি স্বাধীন মানচিত্র পেয়েছি। তবে বঙ্গবন্ধুকে নিয়ে লেখা মৌলিক ও গবেষণাধর্মী মানসম্মত বইয়ের অভাব রয়েছে। ফলে তরুণ প্রজন্ম তাকে সঠিকভাবে জানার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বঙ্গবন্ধু

৮ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ