Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বৃষ্টিহীন চার মাস তপ্তদিন

শফিউল আলম | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০২১, ১২:০১ এএম

বাতাসে যেন মরুর আগুনের হলকা। চৈত্রের গোড়াতেই কড়া সূর্যের দহন এখনই বৈশাখ-জ্যৈষ্ঠের তাপদাহকে যাচ্ছে ছাড়িয়ে। বৃষ্টিবিহীন খরায় টানা সাড়ে চার মাস যাবত তপ্ত-রুক্ষদিন যাচ্ছে। কখনও কখনও আকাশে অস্থায়ী বিক্ষিপ্ত মেঘের আনাগোনা চোখে পড়ে। কিন্তু জমছেই না মেঘ। ঝরছে না প্রত্যাশিত বৃষ্টির ধারা। চাতক পাখির মতো মানুষজন আকাশ পানে তাকিয়ে আছে। মৌসুমের বর্তমান সময়ের স্বাভাবিক হারের বৃষ্টিপাতের তুলনায় গত ৪ মাসে সারা দেশে সার্বিক গড়ে শতকরা ৯৮.৫ ভাগই ‘কম বৃষ্টি’ হয়েছে।

বৃষ্টিপাত-শূণ্য পুরোদমে খরা পরিস্থিতিই বলা যায়। দিনে-রাতে তীব্র তাপদাহে অতিষ্ঠ মানুষজন। প্রাণবায়ু যেন ওষ্ঠাগত প্রাণিকুলের। গাছপালা সবুজ পেলবতা হারিয়ে আধমরা। বিশুদ্ধ পানির অভাবে শহর-গ্রাম-গঞ্জে লাখো পরিবারের কষ্ট অবর্ণনীয়। হঠাৎ করেই বেড়ে গেছে ডায়রিয়াসহ পেটের পীড়া। সর্দি-কাশি, শ্বাসকষ্ট, জ¦রসহ মৌসুমী বিভিন্ন রোগব্যাধিতে হাসপাতাল, ডাক্তারের চেম্বারে বাড়ছে রোগীর ভিড়।

গতকাল সন্ধ্যা পর্যন্ত পূর্ববর্তী ৫ দিনে দেশের কোথাও বৃষ্টির ফোঁটা পড়েনি। গত সন্ধ্যায় সর্বশেষ আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, দেশের অনেক জায়গায় আজও তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকারই সম্ভাবনা। গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রাজশাহীতে ৩৭.৭ এবং সর্বনিম্ন শ্রীমঙ্গলে ১৮.২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৭.৬ এবং সর্বনিম্ন ২৫.৫ ডিগ্রি সেলসিয়াস।
তবে ‘ইট-পাথর-লোহার খাঁচা’ দেড় কোটি মানুষের যান্ত্রিক মেগাসিটি ঢাকায় বাস্তব তাপানুভূতি (ফীল লাইক বা রীয়্যাল ফীল) গতকাল দুপুরবেলায় ৪২ ডিগ্রি ছাড়িয়ে যায়। আগামী সপ্তাহের সোমবার-মঙ্গলবারের দিকে ঢাকা বিভাগসহ দেশের বিভিন্ন স্থানে চৈতালী দমকা থেকে ঝড়ো হাওয়ার সঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের পূর্বাভাস দেয়া হয়েছে। তখন তাপদাহে বিরতির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, খুলনা, রাজশাহী, বরিশাল বিভাগসহ ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, নোয়াখালী, রাঙ্গামাটি, চাঁদপুর, ফেনী, নীলফামারী ও সিলেট অঞ্চলসমূহের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু এলাকায় প্রশমিত হতে পারে। আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশে আবহাওয়া থাকবে শুষ্ক। পরবর্তী ৪৮ ঘণ্টায় তাপমাত্রা হ্রাসের সম্ভাবনা রয়েছে। এরপরের ৫ দিনে বৃষ্টি, বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এদিকে লঘুচাপের একটি বর্ধিতাংশ বাংলাদেশ ও এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ