Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসরায়েলের নির্বাচন : নেতানিয়াহুর ভাগ্য নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকায় আরব দল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২১, ৯:১৯ পিএম

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ক্ষমতায় থাকার জন্য পার্লামেন্টে যত আসন দরকার, মঙ্গলবারের নির্বাচনের আংশিক ফলাফলে দেখা যাচ্ছে তার পক্ষে সেটি পাওয়া কষ্টকর হতে পারে।
এপর্যন্ত প্রায় ৯০ শতাংশ ভোট গণনা করা হয়েছে । এতে দেখা যায় মিস্টার নেতানিয়াহুর দক্ষিণপন্থী জোট ৫৯টি আসন জেতার পথে আছে। তবে ক্ষমতায় থাকার জন্য তাদের দরকার আরও অন্তত দুটি আসন।
এই নির্বাচনে ৫টি আসন জেতার পথে আছে একটি আরব দল, যা সবাইকে তাক লাগিয়ে দিয়েছে। ইসরায়েলে ক্ষমতার ভারসাম্যে এই দলটিই এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে।
এই নির্বাচনের চূড়ান্ত ফল কী দাঁড়ায়, তার ওপর নির্ভর করবে আরব-ইসরায়েল সম্পর্কের ভবিষ্যৎ গতি-প্রকৃতি।
রাম নামের যে আরব দলটি ৫টি আসন জিতেছে তারা এখনো বলেনি মিস্টার নেতানিয়াহুর সঙ্গে তারা জোট বাঁধবে কিনা। যদি তারা নেতানিয়াহুর দলকে সমর্থন দেয়, সেটা হবে এক অস্বাভাবিক ঘটনা।
সর্বশেষ হিসেব অনুযায়ী নির্বাচনে নেতানিয়াহু বিরোধী জোট পেয়েছে ৫৬টি আসন। আরব দল রামের সমর্থনে তারাও ক্ষমতায় যেতে পারে। কিন্তু এই জোট অনেক বেশি বিভক্ত এবং তাদের পক্ষে একসঙ্গে কাজ করতে পারার সম্ভাবনা কম।
আর যদি কোন পক্ষই সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার মতো জোট গড়তে না পরে, তখন ইসরায়েলে গত দুই বছরের মধ্যে ৫ম দফা নির্বাচন করতে হবে।
ইসরায়েলে পার্লামেন্ট নির্বাচন হয় আনুপাতিক প্রতিনিধিত্বের ভিত্তিতে। এর ফলে কোন একক দলের পক্ষেই আসলে পার্লামেন্টে একচেটিয়া সংখ্যাগরিষ্ঠতা পাওয়া প্রায় অসম্ভব।
সর্বশেষ ফলাফলের ভিত্তিতে দেখা যায়, মিস্টার নেতানিয়াহু যদি ক্ষমতায় থাকতে চান তার একই সঙ্গে আরব দল রাম এবং একটি ছোট্ট কট্টর দক্ষিণপন্থী জাতীয়তাবাদী দল ইয়ামিনার সমর্থন লাগবে।
আরব দল রামের মতোই ইয়ামিনার নেতা নাটালি বেনেটও এখনো ঘোষণা করেননি তিনি সরকার গঠনের জন্য কোন জোটকে সমর্থন করবেন।
"ইসরায়েলের জন্য যা কল্যাণকর, আমি সেটাই করবো, বলছেন তিনি।
তিনি আরও বলেন, মিস্টার নেতানিয়াহুকে তিনি জানিয়েছেন যে চূড়ান্ত ফল প্রকাশ না হওয়া পর্যন্ত ইয়ামিনা তাদের সিদ্ধান্ত নেবে না।
মঙ্গলবার এই টুইট বার্তায় মিস্টার নেতানিয়াহু তার সমর্থকদের বলেন, "আপনারা আমার নেতৃত্বে দক্ষিণপন্থী এবং লিকুড পার্টিকে বিরাট বিজয় এনে দিয়েছেন। লিকুড এখনো পর্যন্ত সবচেয়ে বড় দল।"
"এটা পরিষ্কার, বেশিরভাগ ইসরায়েলি হচ্ছে দক্ষিণপন্থী এবং তারা একটি শক্তিশালী এবং দক্ষিণপন্থী সরকার চায়।"
এদিকে প্রধান বিরোধী নেতা ইয়েইর লাপিড, যার মধ্যপন্থী দল ইয়েশ আটিড ১৭টি আসন পাবে বলে মনে করা হচ্ছে, তিনি বলেছেন, দলের 'বিরাট অর্জনে' তিনি খুশি।
"আমি এরই মধ্যে আমাদের জোটের নেতাদের সঙ্গে কথা বলা শুরু করেছি এবং আরও কথা বলবো। আমরা ইসরায়েলে একটা বিবেকবুদ্ধি সম্পন্ন সরকার গঠনে যা যা করা দরকার তা করবো।"
এবারের নির্বাচনে ৬৭ দশমিক ২ শতাংশ ভোট পড়ে। এই নির্বাচনকে মিস্টার নেতানিয়াহুর নেতৃত্বের ব্যাপারে গণরায় হিসেবে দেখা হচ্ছিল।
২০০৯ সাল হতে বেনিয়ামিন নেতানিয়াহু একটানা ক্ষমতায় আছেন। এর আগে ১৯৯০ এর দশকেও তিনি তিন বছর প্রধানমন্ত্রী ছিলেন।
নির্বাচনে তিনি মূলত কোভিড-১৯ টিকা কর্মসূচী বাস্তবায়নে সরকারের সাফল্য এবং আরব দেশগুলোর সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণের কূটনৈতিক সাফল্য তুলে ধরেন।
তবে তার রাজনৈতিক বিরোধীরা বলছেন, যখন তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে বিচার চলছে, তখন তার ক্ষমতায় থাকা উচিৎ নয়। মিস্টার নেতানিয়াহু অবশ্য কোন ধরনের দুর্নীতির অভিযোগ অস্বীকার করেছেন।
গত তিনটি নির্বাচনের কোনটিতেই মিস্টার নেতানিয়াহু বা তার প্রতিদ্বন্দ্বী দলগুলো কোন স্থিতিশীল সরকারী জোট গঠন করতে পারেনি।
এখন যে জাতীয় ঐক্যের সরকার, যা প্রতিরক্ষা মন্ত্রী বেনি গ্যান্টযের সঙ্গে ক্ষমতা ভাগাভাগির সমঝোতার ভিত্তিতে গঠিত হয়, তা মাত্র সাত মাসের মাথায় গত ডিসেম্বরে ভেঙে যায়। সূত্র বিবিসি



 

Show all comments
  • Md. Aminul Islam ২৫ মার্চ, ২০২১, ১:১৪ এএম says : 0
    বাহ্, মুসলিমদের ঐক্য দেখে ভালো লাগছে৷
    Total Reply(0) Reply
  • Mdaliahmad Talukdar ২৫ মার্চ, ২০২১, ১:১৪ এএম says : 0
    তেনানিয়াহুর বিরুদ্ধে এত এত বিক্ষুপ আভিযোগ তার পর ও সে কিভাবে এত আসন পায় আসলে কুকুরদের রাজা কুকুরই হয় যারা এই দেশেকে সিক্রিতি দিয়েছে প্রথমে বা পরে তারা ঐতিহাসিক ভাবে বড় বড় কুকুর হা তাদের জন্য অবশ্যই বড় বড় বড় মুগুর রয়েছে আকাশের তারকার মত।
    Total Reply(0) Reply
  • Jkhan Feni ২৫ মার্চ, ২০২১, ১:১৪ এএম says : 0
    নেতানিয়াহু নির্বাচন কিভাবে করতে হয় বাংলাদেশ থেকে শিখে নিতে পারতেন আশাকরি ডোনাল্ড ট্রাম্প যে ভুল করেছেন নেতানিয়াহু সে ভুল করবেননা,
    Total Reply(0) Reply
  • Foysal Ur Rahman ২৫ মার্চ, ২০২১, ১:১৫ এএম says : 0
    "এটা পরিষ্কার, বেশিরভাগ ইসরায়েলি হচ্ছে দক্ষিণপন্থী এবং তারা একটি শক্তিশালী এবং দক্ষিণপন্থী সরকার চায়।"
    Total Reply(0) Reply
  • Bablu Bablu ২৫ মার্চ, ২০২১, ১:১৫ এএম says : 0
    ভোটের আগে এবার ভোট পাওয়ার জন্য মুসলমানদের ভূমি দখল সিস্টেম টা কাজে লাগালেই তো ভোটে জয়ী হতো -- আমেরিকার সাবেক বিবেকহীন , মানবতাহীন প্রশাসন যেভাবে সমর্থন করছিল। বর্তমান আমেরিকা এবং প্রশাসন নিশ্চিয়ই নিরপেক্ষ এবং মানবিক -- প্রশাসনের সাফল্য কামনা করছি।
    Total Reply(0) Reply
  • Zahidul Islam Tonim ২৫ মার্চ, ২০২১, ১:১৬ এএম says : 0
    অচিরেই ইসরায়েলে ইসলাম প্রতিষ্ঠিত হবে ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply
  • সুলতান সোলায়মান খান ২৫ মার্চ, ২০২১, ১:১৬ এএম says : 0
    যা কিছুই হোক না কেন নেতানিয়াহুই ইসরায়েলে নির্বাচনে জিতবেন তিনি হচ্ছেন ইসরায়েলের শেষ প্রধানমন্ত্রী। এনার পর ইহুদি দের নেতৃত্ব দিবেন মাসিহা দাজ্জাল ।
    Total Reply(0) Reply
  • Hosen Ali ২৫ মার্চ, ২০২১, ৩:৫৬ এএম says : 0
    নেতানিয়াহু একজন কট্টর পন্থি ইহুদি এবং মুসলিম বিদ্বেষী, তার জোটকে সমর্থন করা উচিত হবেনা। অবৈধ দখলদারদের উচ্ছেদ করতে আরব জোটকে বলিষ্ঠ ভূমিকা পালন করতে হবে। কিন্তু সেইটা কি আদৌ সম্ভব?
    Total Reply(0) Reply
  • Jack Ali ২৫ মার্চ, ২০২১, ১২:৩৪ পিএম says : 0
    O'Allah wipe out Cancerous Israel from Sacred Palestinian Land. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ