Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮, ৩০ রমজান ১৪৪২ হিজরী

দলের প্রধান হিসাবে নিরঙ্কুশ জয় এরদোগানের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০২১, ১০:৩১ এএম | আপডেট : ৩:২৯ পিএম, ২৫ মার্চ, ২০২১

তুরস্কের ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট (একে) পার্টির প্রধান হিসাবে নিরঙ্কুশ জয় পেয়েছেন প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান। বুধবার রাজধানী আঙ্কারায় দলের সপ্তম সাধারণ গ্র্যান্ড কংগ্রেসে সপ্তম বারের জন্য সর্বসম্মতিক্রমে নির্বাচিত হলেন তিনি।

একে পার্টির সহ-সভাপতি আলী ইহসান ইয়াভুজের জানিয়েছেন, ১ হাজার ৪৩১টি ভোটের মধ্যে এরদোগান পেয়েছেন ১ হাজার ৪২৮ ভোট। বাকি তিনটি ব্যালট বাতিল হয়ে গিয়েছিল। পৃথকভাবে, দলটি তার কেন্দ্রীয় সিদ্ধান্ত ও নির্বাহী বোর্ডের (এমকেওয়াইকে) ৭৫ জন সদস্যকেও নির্বাচিত করেছে। এদিকে, এমএইচপি নেতা ডিভলেট বাহসেলি ফোনে একে পার্টির চেয়ারম্যান পদে পুননির্বাচনের জন্য এরদোগানকে অভিনন্দন জানিয়েছেন।

নিজেকে দলীয় প্রধান হিসেবে যোগ্য মনে করায় নেতাকর্মীদের ধন্যবাদ জানিয়েছেন এরদোগান। নির্বাচিত হওয়ার পর নেতাকর্মীদের উদ্দেশে দেয়া ভাষণে তিনি বলেন, আমি আল্লাহর কাছে দোয়া করি, যেন আমাদের কংগ্রেস আমাদের দেশ, জাতি ও দলের জন্য উপকারী হয়। আমাকে আবারও সভাপতির যোগ্য হিসেবে বিবেচনা করায় সবাইকে ধন্যবাদ জানাতে চাই।

দীর্ঘ সময় ধরে তুরস্কের ক্ষমতায় আছেন এরদোগান। প্রথমে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর মেয়াদ শেষ হয়ে যাওয়ায় সংবিধান সংশোধন করে প্রেসিডেন্টকে সর্বোচ্চ ক্ষমতার অধিকারী করেন। পরে প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে আবারও ক্ষমতা গ্রহণ করেন তিনি। আগামী ২০২৩ সাল পর্যন্ত তার মেয়াদ রয়েছে। ধারণা করা হচ্ছে, তিনি আবারও নির্বাচিত হতে পারেন। সূত্র: এক্সপ্রেস ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ