Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮, ২৪ রমজান ১৪৪২ হিজরী

করোনার ধাক্কায় যাজকদের বেতন কমালেন পোপ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০২১, ১১:১৩ এএম

করোনা পরিস্থিতিতে আর্থিক হিমশিমের মাঝে কার্ডিনাল ও অন্যান্য যাজকদের বেতন কাটছাঁটের নির্দেশ দিয়েছেন পোপ ফ্রান্সিস। ভ্যাটিকানের বরাত দিয়ে বিবিসি জানায়, এপ্রিল থেকে ১০ শতাংশ কম বেতন পাবেন কার্ডিনালরা। ধারণা করা হয়, তারা মাসে ৫ হাজার ইউরো বেতন পেয়ে থাকেন। এ ছাড়া রয়েছে আবাসনসহ অন্যান্য সুবিধা।

চলতি বছরে ভ্যাটিকান ৫ কোটি ইউরো আর্থিক ঘাটতির আশঙ্কা করছে। মূলত জাদুঘর ও খ্রিষ্টান ধর্মাবলম্বীদের পবিত্র শহরটির অন্যান্য আকর্ষণীয় পর্যটন কেন্দ্রগুলো বন্ধ থাকায় এ ধাক্কা।

এর আগে পোপ জানিয়েছেন, আর্থিক ক্ষতির এ সময়ে তিনি কাউকে চাকরি থেকে ছাঁটাই করতে চান না। ইতালীয় ভাষায় লেখা পোপের এক নির্দেশে বুধবার বলা হয়, বেতনের কাটছাঁট আগামী এপ্রিল থেকে কার্যকর হবে। বর্তমান পরিস্থিতির মোকাবিলা ও সুদৃঢ় ভবিষ্যতের জন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানানো হয়।

পাদরি ও অন্যান্য যাজকদের বেতন ৩ থেকে ৮ শতাংশ কাটা হবে। এ ছাড়া ২০২৩ সালে আগে বেতন বাড়ানো স্থগিত থাকবে। ভ্যাটিকান আশা করেছিল চলতি মাস থেকে জাদুঘরগুলো খুলে দেওয়া হবে। কিন্তু ইতালিতে নতুন করে জারি হওয়া লকডাউনের কারণে তারা পিছু হটে।

চলতি মাসের শুরুতে ভ্যাটিকানের শীর্ষ অর্থনৈতিক কর্মকর্তা সতর্ক করে জানান, করোনার দ্বিতীয় বছর রিজার্ভ থেকে ৪ কোটি ইউরো ব্যবহার হতে পারে। গত বছরের তুলনায় এবার আয় ৩০ শতাংশ কমতে পারে।

গত বছর আর্থিক ক্ষেত্রে স্বচ্ছতা আনতে পোপ নতুন একটি আইন জারি করেন। ভ্যাটিকান ব্যাংকের বিরুদ্ধে ওঠা আর্থিক কেলেঙ্কারি ও অব্যবস্থাপনার অভিযোগের পর এ সিদ্ধান্ত আসে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ