Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

চট্টগ্রামে রাসায়নিক মিশ্রিত দেড় হাজার কেজি শুঁটকি জব্দ ভ্রাম্যমাণ আদালতের অভিযান, জেল-জরিমানা

প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম নগরীতে শুঁটকি পল্লী ও মাদকের হাটে গতকাল (মঙ্গলবার) অভিযান চালিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। নগরীর আছাদগঞ্জের শুঁটকি পল্লীতে ক্ষতিকারক রাসায়নিক মিশ্রিত ১৫শ’ কেজি শুঁটকি জব্দ করা হয়। অন্যদিকে মাদকের হাট হিসেবে পরিচিত কদমতলীর বরিশাল কলোনীতে অভিযান চালিয়ে মাদক বিক্রি ও সেবনের দায়ে এক সরকারি কর্মকর্তাসহ ১০ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়েছে।
আছাদগঞ্জে অভিযান চালান জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আরাফাত রহমান। তার সাথে ছিলেন মৎস্য কর্মকর্তা মোহাম্মদ কামাল। এ সময়ে অস্বাস্থ্যকর পরিবেশে শুঁটকি প্রক্রিয়াজাতকরণ ও মানবদেহের জন্য ক্ষতিকর রাসায়নিক দ্রব্য (কাপড়ে ব্যবহৃত লাল ও হলুদ রং) ব্যবহারের অপরাধে ১৫শ’ কেজি শুঁটকি জব্দ করা হয়। এ অপরাধে বার আউলিয়া ট্রেডার্স, মেসার্স হাসেম সওদাগর, মেসার্স সুনীল কান্তি বড়ুয়া ট্রেডার্স প্রত্যেককে ৮০ হাজার টাকা করে জরিমানা ও ৮ মাসের কারাদÐ দেয়া হয়। মেসার্স শাহী ট্রেডার্সকে ১ লাখ টাকা জরিমানা ও মালিককে ৮ মাসের কারাদÐ দেয়া হয়।
এদিকে বরিশাল কলোনীতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুস সামাদ শিকদার। এ সময় মাদক সেবনকালীন ও মাদক বহনের অপরাধে ১০ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়। তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে সেখানে অভিযান পরিচালনাকালে সরকারি কর্মকর্তা এবিকেএম আনোয়ারুল হকসহ ১০ গাঁজাসেবীকে গ্রেফতার ও ২৩ পুরিয়া (২৩০ গ্রাম) গাঁজা উদ্ধারসহ তাদেরকে ভিন্ন ভিন্ন মেয়াদে বিনাশ্রম কারাদÐ দেয়া হয়। এদের মধ্যে আনোয়ারুল হককে (৩২) ৭ দিন, গাঁজাসেবনকারী মো. শাহ আলমকে (৩০) ৬ মাস, সাইদুল হককে (৫০) ১ মাস, আবুল কাসেমকে (৩৩) ৩ মাস, জাহাঙ্গীর আলমকে (২৩) ৬ মাস, কামাল হোসেনকে (৩৫) ১ মাস, জাহাঙ্গীর কবিরকে (৫০) ১৫ দিন, মো. আমিনকে (২৮) ১৫ দিন, মো. সোহাগকে (২৫) ১৫ দিন এবং মো. সাগরকে (২০) ৫শ’ টাকা জরিমানা করা হয়।
এছাড়া নির্বাহী ম্যাজিস্ট্রেট শারমিন আখতার নগরীর কর্ণফুলী থানাধীন মইজারটেক এলাকায় অবৈধ মটরযানের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এ সময় লাইসেন্স না থাকা, ফিটনেস ও রেজিস্ট্রেশন বিহীন গাড়ি চালানোর অপরাধে ১৫টি মামলা দায়ের করে ৭ হাজার ৯শ’ টাকা জরিমানা আদায় করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রামে রাসায়নিক মিশ্রিত দেড় হাজার কেজি শুঁটকি জব্দ ভ্রাম্যমাণ আদালতের অভিযান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ