Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৯ বৈশাখ ১৪২৮, ০৯ রমজান ১৪৪২ হিজরী

স্বাস্থ্য প্রকাশনা

| প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২১, ১২:০৯ এএম

দেশের বিশিষ্ট স্বাস্থ্য কলামিস্ট ডাঃ মোঃ ফারুক হোসেন এর লেখা দু’টি স্বাস্থ্য বিষয়ক বই “মুখের আলসার ও ক্যান্সার” এবং “দাঁত ও মুখের রোগ” ২০২১ সালের অমর একুশে গ্রন্থ মেলায় প্রকাশিত হয়েছে। বই দু’টি প্রকাশ করেছে দেশের বৃহত্তম প্রকাশনা প্রতিষ্ঠান ‘গ্রন্থ কুটির’। মেলায় আপনারা সবাই গ্রন্থ কুটিরের প্যাভিলিয়ন থেকে বই দ’ুটি সংগ্রহ করতে পারবেন। পাঠকরা অনলাইনে হরেক রকম.কম http://harekrokom.com/ এবং মোবাইলে ০১৯৬৩-৬১৭৮৩৩ নাম্বারে যোগাযোগের মাধ্যমেও সহজেই বই দুটি সংগ্রহ করতে পারবেন।

“মুখের আলসার ও ক্যান্সার” বইটিতে মুখের আলসারের কারণ, ধরন, প্রকৃতি এবং চিকিৎসা সম্পর্কে ব্যাপক আলোচনা করা হয়েছে। মুখের আলসার ছাড়া ও মুখের ক্যান্সার সম্পর্কে আলোকপাত করা হয়েছে যা সবার জানা প্রয়োজন। বাংলাদেশে মুখের ক্যান্সারের রুগীর সংখ্যা প্রতিনিয়ত বেড়েই চলেছে যা অত্যন্ত উদ্বেগজনক। তাই মুখের ক্যান্সার সম্পর্কে সবার সচেতন হতে হবে। মুখের আলসার ও ক্যান্সার ছাড়া শতাব্দীর প্রাণঘাতী মহামারি করোনা ভাইরাস সংক্রমন এবং সার্বিক স্বাস্থ্য নিয়েও বইটিতে গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করা হয়েছে।

“দাঁত ও মুখের রোগ” বইটিতে সিস্টেমিক রোগে দাঁত ও মুখের সমস্যা, সমাধান এবং চিকিৎসা নিয়ে দিক নির্দেশনা প্রদান করা হয়েছে। দাঁত ও মুখের চিকিৎসায় যাবতীয় ঔষধ সেবনের নিয়মাবলী, ঔষধের পাশর্^-প্রতিক্রিয়া সম্পর্কে আলোচনা করা হয়েছে। দাঁত ও মুখের সাথে সম্পর্কিত করোনা ভাইরাস সংক্রমন, ডেঙ্গু জ¦র, বাত জ¦র, কিডনি রোগ, লিভারের রোগ, রক্ত রোগসহ বিভিন্ন ঘাতক ব্যাধিতে আক্রান্ত রোগীদের দাঁত ও মুখের সমস্যায় করণীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। শারীরিক ও মানসিক প্রতিবন্ধী এবং নেশাগ্রস্ত মানুষের দাঁত ও মুখের বিভিন্ন চিকিৎসার সমস্যা এবং সমাধান দেওয়া হয়েছে। অটিস্টিক শিশুর সমস্যা ও দাঁতের চিকিৎসায় করণীয় সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করা হয়েছে যেন অটিস্টিক শিশুদের নিয়ে অভিভাবকরা কোনো ধরণের দুশ্চিন্তানা করেন।

বই দু’টি সব ধরনের রোগী, ছাত্র, নবীন ডাক্তার, গবেষক এবং সমাজের সর্বস্তরের মানুষের কাজে আসবে এতে কোনো সন্দেহ নেই। বাংলাদেশের ব্যাপক জনগোষ্ঠীর মাঝে ক্রমবর্ধমান মুখের ক্যান্সার নিয়ন্ত্রণ, দাঁত ও মুখের স্বাস্থ্য ছাড়াও সার্বিক স্বাস্থ্য সুরক্ষায় বই দু’টি যুগান্তকারী ভূমিকা রাখবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্য প্রকাশনা

৯ এপ্রিল, ২০২১
২৬ মার্চ, ২০২১
আরও পড়ুন