Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তির প্রভাতে বরিশালের মাটি স্পর্শ করল জাতীয় পতাকাবাহী বিমান

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২১, ২:৫৫ পিএম

দক্ষিণাঞ্চলবাসির জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বাধীনতার সুবর্ণ জয়ন্তির উপহার হিসেবে বরিশালের আকাশে ডানা মেলল বিমান। করোনা সংকটের কারণে বন্ধ হয়ে যাবার দীর্ঘ ১ বছর ৫ দিন পরে শুক্রবার সকাল ৯টা ৪৩ মিনিটে পূর্ণ যাত্রী নিয়ে বিমান-এর সদ্য সংগ্রহ করা ‘ড্যাস এইট-কিউ-৪০০’ ব্রান্ডের ৭৪ আসনের উড়োজাহাজ ‘স্বেত বলাকা’ বরিশাল বিমান বন্দরের ‘১৯ প্রান্তে’ রানওয়ে স্পর্শ করে। বরিশাল সদর আসনের এমপি ও পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্ণেল(অবঃ) জাহিদ ফারুক শামিম উদ্বোধনী ফ্লাইট নিয়ে বরিশালে আসেন। সাথে ছিলেন বিমান-এর ব্যাবস্থাপনা পরিচালক আবু সালেহ মোস্তফা কামাল ও পরিচালকÑপ্রশাসন জিয়াউদ্দিন আহমদ। বিমান-এর ক্যাপ্টেন সালেহ ‘এসÑ২ একেএফ’ নম্বরের উড়জাহাজটিকে বিমানবন্দরের ৬হাজার ফুট দীর্ঘ রানওয়ে অতিক্রম করে ‘৩৬Ñপ্রান্তে’ ডাম্বেলে ঘুরিয়ে টেক্সিওয়ে হয়ে টার্মিনাল ভবনের সামনে এ্যপ্রোনে পৌছেন সকাল ৯টা ৫২ মিনিটে।

উড়জাহাজের গেটে বিমান-এর তরফ থেকে জেলা বাবস্থাপক সব যাত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। এসময় পানি সম্পদ প্রতিমন্ত্রী বাবস্থাপনা পরিচালক সহ আগত যাত্রীদেরও শুভেচ্ছা জানান। পরে বরিশাল বিমান বন্দরের বহির্গমন লাউঞ্জে এক অনাড়ম্বর অনুষ্ঠানে পানি সম্পদ প্রতিমন্ত্রী বরিশাল সেক্টরে বিমান যাত্রী সেবা আরো উন্নত করবে বলে আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন যাত্রীরা সরকারী বিমান-এ চলাচল করতে আগ্রহী হলেও অনেক সময়ই বিমান যাত্রী বান্ধব সময়সূচী অনুসরন না করা সহ নানা প্রতিবন্ধকতার কারণে যাত্রীরা মুখ ফিরিয়ে নেয়। তিনি বেসরকারী সেক্টরকে সুযোগ দেয়া নয়, তাদের সাথে সুষ্ঠু প্রতিযোগীতায় টিকে থেকে যাত্রী সেবা নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করেন। তিনি আশাবাদ ব্যক্ত করেন বিমান আর কখনো বরিশাল সেক্টরে তাদের ফ্লাইট বন্ধ করবে ন।
অনুষ্ঠানে বরিশালের বিভাগীয় কমিশনার, বিমান বাংলাদেশ এয়ারলইন্স-এর এমডি, বরিশালের অতিরিক্তি ডিআইজি ও জেলা প্রশাসক বক্তব্য রাখেন।
শুক্রবার উদ্বোধনী ফ্লইটে ঢাকা থেকে ৭৪ জন এবং বরিশাল থেকে প্রায় ৩৫ জন যাত্রী বিমান-এর ভ্রমন করেন।

বহরে অভ্যন্তরীন সেক্টরের জন্য ইতোপূর্বের দুটি সহ সম্প্রতি যুক্ত হওয়া ৩টি সহ ৫টি উড়জাহাজ থাকলেও রহস্যজনক কারণে সম্প্রতি বরিশাল ও রাজশাহী সেক্টরে জাতীয় পতাকাবাহী বিমান ফ্লাইট বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছিল। এমনকি এ দুটি সেক্টরকে বাদ দিয়েই গ্রীষ্মকালীন সময়সূচীও তৈরী করেছিল বিমান।
বরিশাল সেক্টরে বিমান ফ্লাইট চালুর দাবি জানিয়ে সম্প্রতি বরিশালÑ১ আসনের এমপি এবং পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন কমিটির সভাপতি মন্ত্রী আবুল হাসনাত আবদুল্লাহ প্রধানমন্ত্রীকে চিঠি পাঠালে বিষয়টি নিয়ে বিমান চলাচল মন্ত্রনলয় ও বিমান কতৃপক্ষকে দিক নির্দেশনা দেয়া হয়। প্রধানমন্ত্রীর দপ্তরের নির্দেশনার প্রেক্ষিতে বিমান-এর নব নিযুক্ত ববস্থাপনা পরিচালক আবু সালেহ মোস্তফা কামাল সংশ্লিষ্ট পরিচালক ও কর্মতর্দাদের নিয়ে বৈঠক করে ২৬ মার্চ স্বাধিনতার সূবর্ণ জয়ন্তীতে বরিশাল সেক্টরে প্রতিদিন নিয়মিত ফ্লাইট চালুর সিদ্ধান্ত গ্রহন করেছিলেন।
সে আলোকেই এক বছর ৫দিন পরে শুক্রবার সকালে বরিশালের আকাশে অবার ডানা মেলল জাতীয় পতাকাবাহী বিমান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাধীনতার সুবর্ণজয়ন্তী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ