Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী

এমবিবিএস ভর্তি পরীক্ষার চলতি বছরের বিজ্ঞপ্তি বাতিলে লিগ্যাল নোটিশ

প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে (এমবিবিএস ও বিডিএস) ভর্তি পরীক্ষার চলতি বছরের বিজ্ঞপ্তি বাতিল চেয়ে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিমকোর্টের আইনজীবী মোহাম্মদ ফারুক হোসেন।
গতকাল মঙ্গলবার রেজিষ্ট্রি ডাকযোগে এক ছাত্রের পিতা সিরাজুল ইসলামের পক্ষে এ নোটিশটি পাঠান বলে জানিয়েছেন ওই আইনজীবী। স্বাস্থ্য সচিব, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের মেডিকেল শিক্ষা বিভাগের পরিচালকের কাছে আগামী ২৪ ঘন্টার মধ্যে এ নোটিশের জবাব চাওয়া হয়েছে। অন্যথায় সার্কুলার বাতিল চেয়ে আদালতে রিট আবেদন করা হবে।
এ বিষয়ে জানতে চাইলে মোহাম্মদ ফারুক হোসেন সাংবাদিকদের বলেন, গত বছর সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজ ভর্তি পরীক্ষার সার্কুলারে (এমবিবিএস ও বিডিএস) সার্কুলারে এসএসসি ও এইচএসসি মিলে জিপিও ৮ চাওয়া হয়েছিলো। কিন্তু এবারের ভর্তি পরীক্ষায় পূর্ব ঘোষণা ছাড়াই হঠাৎ করে এসএসসি ও এইচএসসিতে জিপিও ৮-এর পরিবর্তে ৯ চাওয়া হয়। এবং এ বিষয়ে গত ২৯ আগস্ট একটি সার্কুলার জারি করেন কর্তৃপক্ষ। এতে উল্লেখ করা হয়, ২০১৬ সালের মেডিকেল ভর্তি পরীক্ষায় সে সকল ছাত্রছাত্রী অংশ নিতে পারবে যারা এসএসসি ও এইচসিতে জিপিএ ৯ পেয়েছে। পূর্ব কোনো ঘোষণা ছাড়াই এ ধরনের সার্কুলার দেয়া সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক বলে উল্লেখ করেছেন ওই আইনজীবী। তিনি আরো বলেন, ভর্তি পরীক্ষা কমিটি যদি এবারের সার্কুলার বাতিল না করে তাহলে আমরা উচ্চ আদালতে একটি রিট আবেদন দাখিল করবো। তিনি আরো বলেন, কোমলমতি শিক্ষার্থীরা সারা বছর মেডিকেল ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুতি নিয়েছে, পড়ালেখা করেছে। কিন্তু পূর্ব কোনো ঘোষণা ছাড়াই এ ধরেনর সিদ্ধান্ত সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এমবিবিএস ভর্তি পরীক্ষার চলতি বছরের বিজ্ঞপ্তি বাতিলে লিগ্যাল নোটিশ
আরও পড়ুন