Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফ্রান্সের নির্বাচনে হস্তক্ষেপ নিয়ে তুরস্ককে হুঁশিয়ারি ম্যাখোর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২১, ৫:২৬ পিএম

ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখো মঙ্গলবার ২০২২ সালে আসন্ন নির্বাচনে ‘তুরস্কের হস্তক্ষেপ’ নিয়ে হুঁশিয়ারি দিয়েছেন। ফ্রান্স ৫ টেলিভিশন চ্যানেলের সাথে দেয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, আসন্ন ফরাসী প্রেসিডেন্ট নির্বাচনের ক্ষেত্রে রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে ‘মিথ্যা’ প্রচারের মাধ্যমে তুরস্ক হস্তক্ষেপ করার চেষ্টা করবে।

ম্যাখো বলেন, ‘খুব স্পষ্টভাবে গত শরৎকালে মিথ্যার রাজনীতি হয়েছে। তুরস্কের রাষ্ট্র নিয়ন্ত্রিত মিডিয়া দ্বারা ‘মিথ্যাচার’ ছড়িয়ে পড়ে এবং কাতার নিয়ন্ত্রিত কিছু বড় চ্যানেল দ্বারা সারা বিশ্বে ছড়িয়ে পড়ে।’ হুমকিগুলি গোপন ছিল না দাবি করে তিনি বলেন, ‘আমি মনে করি আমাদেরকে বিষয়টি নিয়ে ভাবতে হবে। আমি মনে করি এটি অসহনীয়।’ তিনি আরও বলেন, আমার বক্তব্যগুলো ভুলভাবে ব্যাখ্যা করা হচ্ছে এবং আমাকে ইসলামবিদ্বেষী হিসেবে চিহ্নিত করার চেষ্টা করছে।

তুরস্ক এবং ফান্স সম্প্রতি বেশ কয়েকটি বিষয়ে মুখোমুখি অবস্থান নিয়েছে। এর মধ্যে অন্যতম ভূমধ্যসাগরে চালানো জরিপ, নগোরনো-কারাবাখের যুদ্ধ, সিরিয়া এবং লিবিয়ার গৃহযুদ্ধ। অন্যদিকে, তুরস্কোর প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানও কড়া সমালোচনা করেছেন ফরাসি প্রেসিডেন্টকে ইসলামবিদ্বেষী হিসেবে উল্লেখ করেন। এমনকি দীর্ঘদিন ধরে ফরাসি পণ্য বয়কটেরও ডাক দিয়ে আসছেন। সূত্র: মিডল ইস্ট মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্স


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ