Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ মে ২০২১, ০৫ জৈষ্ঠ্য ১৪২৮, ০৬ শাওয়াল ১৪৪২ হিজরী

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে শাবির বাংলা বিভাগের নানা আয়োজন

শাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২১, ৭:২৬ পিএম

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বৃক্ষরোপণ, বছরব্যাপী সেমিনার ও স্মারকগ্রন্থ প্রকাশসহ নানান কিছু আয়োজন করতে যাচ্ছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) বাংলা বিভাগ। তারই অংশ হিসেবে শুক্রবার (২৬ মার্চ) সকালে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরের পাশে ৪০টি ফলজ এবং ১০টি ফুল গাছ রোপন করা হয়েছে। বৃক্ষরোপনকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলামসহ বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

বছরব্যাপী বিভিন্ন আয়োজনের ব্যাপারে বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. ফারজানা সিদ্দিকা বলেন, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু এ তিনটি বিষয়ে মোট পাঁচটি সেমিনারের আয়োজন করা হবে। এর মাঝে দুইটি পাবলিক এবং তিনটি বিভাগীয় শিক্ষার্র্থীদের সেমিনার থাকবে। বিভাগীয় সেমিনার তিনটিতে যথাক্রমে স্নাতক দ্বিতীয়, চতুর্থ এবং স্নাতকোত্তরের ২য় সেমিস্টারের শিক্ষার্থীরা ভাষা-আন্দোলন ও মুক্তিযুদ্ধ বিষয়ে পেপার উপস্থাপন করবেন। তবে পাবলিক সেমিনার দুটিতে বঙ্গবন্ধু বিষয়ে গবেষণা করেছেন এমন দুইজন অতিথি পেপার উপস্থাপন করবেন। সেমিনার শেষে বিভাগীয় শিক্ষার্থীদের পেপারগুলো সংগ্রহ করে একটি স্মারকগ্রন্থ প্রকাশ করা হবে।

তিনি আরো বলেন , আগামী এক বছরের এ কার্যক্রমের অংশ হিসেবে চারটি ব্যানার টানানোর উদ্যোগ নেয়া হয়েছে। এর মধ্যে তিনটি বিভাগীয় ভবনে এবং একটি বাহিরে টানানো হবে। ব্যানার তিনটির প্রথমটি ১৯৭১ সালের ২৫ মার্চের ভয়াল কালো রাতের অসহায় মানুষদের এবং বুদ্ধিজীবীদের স্মরণে, দ্বিতীয়টি মহান মুক্তিযুদ্ধে সম্ভ্রম হারানো মা-বোন ও জাতির বীরাঙ্গনাদের প্রতি শ্রদ্ধা নিবেদনে, তৃতীয়টি বাংলা সাহিত্যে প্রকাশিত ভাষা-আন্দোলন, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু বিষয়ক বইয়ের কভার পৃষ্ঠার সমন্বয়ে এবং চতুর্থটি ১ম তিনটি ব্যানারের সংমিশ্রনে প্রকাশ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শাবিপ্রবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ