Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮, ২৪ রমজান ১৪৪২ হিজরী
শিরোনাম

বাংলাদেশ সফরের ইচ্ছা প্রকাশ এরদোগানের

ইনকিলাব অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২১, ৯:৩১ পিএম

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর আয়োজনে উপস্থিত থাকতে না পেরে আক্ষেপ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। শুক্রবার এক ভিডিও বার্তায় বাংলাদেশের ৫০ বছর পূর্তিতে শুভেচ্ছা জানান তুরস্কের রাষ্ট্রপ্রধান। জানান, এই আয়োজনে আমন্ত্রণ জানানোর পরও কারোনা পরিস্থিতির কারণে যোগ দেননি।

জাতীয় প্যারেড গ্রাউন্ডে সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠান চলাকালে এরদোগানের এই রেকর্ডেড ভিডিও বার্তা চালানো হয়। সে সময় মঞ্চে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ভারতের সরকার প্রধান নরেন্দ্র মোদি।

অনুষ্ঠানে উপস্থিত থাকতে এরদোগানকে আমন্ত্রণ জানিয়েছিল ঢাকা। তিনি আসবেন, এটা নিশ্চিত করেন ঢাকায় দেশটির রাষ্ট্রদূত, ঢাকা সফর করে যাওয়া পররাষ্ট্রমন্ত্রীও। তবে শেষ পর্যন্ত আর আসা হয়নি।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, ‘গত বছরের নভেম্বরেই আমি এই অনুষ্ঠানে যোগ দেয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছিলাম। ভেবেছিলাম এটা (করোনা) কমবে। কিন্তু তা কমেনি।’

করোনা কমলে বাংলাদেশ সফরের জন্য উদ্বেল হয়ে আছেন বলেও জানান এরদোগান।

বাংলাদেশ সফরে আমন্ত্রণ জানানোর জন্য ধন্যবাদ জানান এরদোগান। বলেন, ‘আঙ্কারায় বাংলাদেশ কনস্যুলেট ভবন উদ্বোধন করতে গিয়ে পররাষ্ট্রমন্ত্রী একে মোমেন রাষ্ট্রপতি আব্দুল হামিদের আমন্ত্রণপত্র আমাকে পৌঁছে দেন।

‘কিন্তু কোভিড-১৯ মহামারি বিশ্বে ছড়িয়ে পড়ায় আমার এই অনুষ্ঠানে যোগ দেয়া সম্ভব হয়নি। যদি পরিস্থিতি ভালো হয়, বাংলাদেশ সফরের ইচ্ছা আমার আছে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ করে এরদোয়ান বলেন, ‘আপনার পিতা, বাংলাদেশের প্রথম প্রেসিডেন্ট শেখ মুজিবুর রহমান জাতির জন্য সংগ্রাম ও ত্যাগের মাধ্যমে বিংশ শতাব্দীর বিখ্যাত রাষ্ট্রনায়কদের মধ্যে জায়গা করে নিয়েছেন। আমি বিশ্বাস করি, বাংলাদেশের সুবর্ণজয়ন্তীর বছরে আমাদের সম্পর্ক ও সহযোগিতা আরও গভীর হবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ