Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

উৎসবহীন ফাঁকা ঢাকা

গণপরিবহন বন্ধে ভোগান্তি

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২১, ১২:০১ এএম

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ফাঁকা রাজধানী ঢাকা। রাস্তায় মানুষ নেই। বেশিরভাগ প্রধান রাস্তায় যান চলাচল বন্ধ। নেই কোলাহল, নেই উৎসবের আমেজ। অথচ প্রতি বছর স্বাধীনতা দিবসে পুরো রাজধানী থাকে উৎসবমুখর। ভোর থেকে হাজা হাজার মানুষ ছুটে চলে জাতীয় স্মৃতিসৌধের দিকে। এরপর সারাদিন উৎসব চলে শাহবাগ, টিএসসি, রমনা পার্ক, রবীন্দ্রসরোবার, ধানমন্ডি লেক, হাতিরঝিলসহ রাজধানীর বিভিন্ন অভিজাত মার্কেটে। স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে সুবর্ণ জয়ন্তীতে এসে সেই উৎসবমুখর পরিবেশ যেন শুধুই স্মৃতি।
আলাপকালে বেশ কয়েকজন বলেন, এমনটা হবে আমরা ভাবতেও পারিনি। করোনার জন্য গত বছর স্বাধীনতার উৎসব হয়নি। এবার তো সুবর্ণ জয়ন্তী। এবার তো সাধারণ মানুষকে উৎসব করতে দেয়া উচিত ছিল। আমাদের জীবদ্দশায় আর কি এমন দিন ফিরে পাবো?
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরকে কেন্দ্র করে রাজধানীর বিভিন্ন এলাকায় যান চলাচল বন্ধ করে দেয়া হয়েছিল। গতকাল স্বাধীনতা দিবসে সকাল থেকে বন্ধ রাখা হয়েছে বিভিন্ন রুটের সব ধরনের গণপরিবহনও। এতে করে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে ঘর থেকে বের হওয়া সাধারণ মানুষদের। জানা গেছে, মোদির আগমনকে কেন্দ্র করে বিমানবন্দর সড়ক হয়ে চলাচলকারী অর্ধ-শতাধিক রুটের বাস বন্ধ রাখা হয়। এতে করে রাজধানীর উত্তরা, বিমানবন্দর, খিলক্ষেত, কুড়িল, প্রগতি সরণী, রামপুরা, মালিবাগসহ বিভিন্ন স্থানে যাত্রীদের দুর্ভোগে পড়তে হয়। যানচলাচল নিয়ন্ত্রণের প্রভাব পড়ে গোটা শহরেই।
রাজধানীর বিভিন্ন সড়কে দেখে গেছে, বাস থামিয়ে যাত্রীদের নামিয়ে দেওয়া হচ্ছে। মেরুল-বাড্ডা ইউলুপের সামনে, শাহজাদপুর, নতুন বাজারসহ বিভিন্ন স্থানে বাস থেকে যাত্রীদের নামিয়ে দেওয়া হয়। অন্যান্য গণপরিবহনকেও থামিয়ে দিয়েছে পুলিশ। মোটরসাইকেল আরোহীদের চলতে দেয়া হয়নি। সদরঘাট থেকে বিমানবন্দরের দিকে যাচ্ছিলেন আক্তার হোসেন। জরুরি কাজ থাকার পরও তিনি উত্তরা যেতে পারেননি। তিনি বলেন, বিভিন্নভাবে চেষ্টা করেও বাস পাইনি। তাই পায়ে হেঁটেই চলাচল করতে হচ্ছে।
অবশ্য ঢাকা মহানগর পুলিশ আগেই জানিয়েছিল, ভারতের প্রধানমন্ত্রীর সফরের কারণে বিমানবন্দর সড়ক, বিজয় সরণি, মানিক মিয়া অ্যাভিনিউ, রাসেল স্কয়ার, ধানমন্ডি ৩২ নম্বর সড়ক, মিরপুর রোড, কল্যাণপুর, গাবতলি হয়ে ঢাকা-আরিচা মহাসড়কের সাভারের নবীনগর এলাকায় সড়কে যান চলাচল নিয়ন্ত্রণ ও বন্ধ রাখা হবে। মিরপুর-১০ নম্বরে শিকড় পরিবহনের চালক ইউনুস আলী বলেন, করবো। এখন গাড়ি বের করলে বন্ধ করে দেবে ট্র্যাফিক পুলিশ। তাছাড়া রাস্তায় মানুষজনও নেই। সে কারণে বের হইনি। শাহবাগ এলাকায় বেড়াতে আসা হারুন নামে এক ব্যক্তি বলেন, প্রতি বছরই এই দিনে স্ত্রী-কন্যাকে নিয়ে টিএসসিতে আসি। যানবাহনের শুন্যতায় স্ত্রী-কন্যাকে আনার সাহস করিনি। একাই এসেছি। তিনি আক্ষেপ করে বলেন, বিদেশি একজনের নিরাপত্তার অজুহাতে গোটা রাজধানীবাসীকে এভাবে ঘরে আটকে রাখা ঠিক হয়নি। লাখ লাখ মানুষ স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর আনন্দ থেকে বঞ্চিত হয়েছে।
মুগদার বাসিন্দা স্কুল শিক্ষক সারোয়ার আলম বলেন, রাজধানীতে আমরা অনেকটাই গৃহবন্দি থাকি। স্বাধীনতা দিবস, পহেলা বৈশাখ, পহেলা ফাল্গুন, বিজয় দিবসে আমরা সপরিবারে ঘর থেকে বের হই। আনন্দ করি। কিন্তু এবার নিরাপত্তার অজাহাতে সব বন্ধ। এটা আমাদের জন্য দুর্ভাগ্য। এই দিন তো আর ফিরে আসবে না।
এদিকে গত বৃহস্পতিবার ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগ থেকে জানানো হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আগত বিদেশি ভিভিআইপিদের গমনাগমনের জন্য ২৬ ও ২৭ মার্চ (শুক্র ও শনিবার) ঢাকা মহানগরের বিভিন্ন গুরুত্বপূর্ণ ও প্রধান সড়কগুলোতে যানচলাচল নিয়ন্ত্রিত এবং কিছু কিছু সময়ের জন্য বন্ধ থাকবে। এ সাময়িক অসুবিধার জন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছে।



 

Show all comments
  • Hasan Bin Hanif ২৭ মার্চ, ২০২১, ৪:০২ এএম says : 12
    নরেন্দ্র মোদিকে আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অভ্যর্থনা জানালেও ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে বাংলাদেশের সর্বস্তরের জনগণ।
    Total Reply(0) Reply
  • T.A. Hridoy Sheikh ২৭ মার্চ, ২০২১, ৪:০২ এএম says : 12
    লজ্জা সরম বলতে কিচ্ছু নাই! যে নির্লজ্জ কথায় অপমানিত হয় না,তাকে মারলেই কি,ধরলেই কি,জুতা মারলেই বা কি হবে।মান সম্মান আছে কি আর যাবেই কি!
    Total Reply(0) Reply
  • Ameenul Islam ২৭ মার্চ, ২০২১, ৪:০২ এএম says : 12
    স্বাধীন দেশ, কেউ বিক্ষোভ করবে কেউ স্বাগত জানাবে। সবাই সবার মতবাদকে সম্মান করবে কিন্তু একি! মনে হচ্ছে সরকার বিরোধী আন্দোলন হচ্ছে,পুলিশ ছাত্রলীগ তাদের গুলি করছে পেটাচ্ছে! এই কি স্বাধীনতার চেতনা
    Total Reply(0) Reply
  • Shahid Ullah Bachchu ২৭ মার্চ, ২০২১, ৪:০৩ এএম says : 0
    মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালিত হচ্ছে! নব্বই ভাগ মুসলিম অধ্যুষিত স্বাধীন দেশে নিরীহ ও নিরস্ত্র মুসলমানদের উপর নির্বিচারে টিয়ারশেল ও জলকামান নিক্ষেপ এর কারনে দেশবাসী এবার বিক্ষুব্ধ হয়ে উঠতে পারে।
    Total Reply(0) Reply
  • Hasib Sorkar ২৭ মার্চ, ২০২১, ৪:০৩ এএম says : 11
    ১৯৭১ সালের এই দিনে পাকিস্থানের পুলিশ গুলি করেছে, আজ বাংলাদেশের পুলিশ গুলি চালালো।তাহলে স্বাধীনতা কোথায়?
    Total Reply(0) Reply
  • মোঃ রহমান ২৭ মার্চ, ২০২১, ৬:২৮ এএম says : 9
    এটা কার স্বাধীনতা?
    Total Reply(0) Reply
  • Md.Altaf+Hossain ২৭ মার্চ, ২০২১, ৭:৪৮ এএম says : 0
    দেশ এখন .......দের দখলে । বলার কিছু নাই । আল্লাহ হয়তো এক সময় ঠিক করে দিবেন। সেদিনের অপেক্ষায়।
    Total Reply(0) Reply
  • কিবরিয়া ২৭ মার্চ, ২০২১, ৮:২৬ এএম says : 11
    স্বাধিনতা বলতে আজ কিছুই নেই । একটি মুসলিম দেশের চিত্র কি এটা ৫ টা লাশ উপহার দিল .....
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুবর্ণজয়ন্তী

১৭ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ