Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ঢাবি ও বুয়েটে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্যাপিত

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২১, ১২:০০ এএম

বিভিন্ন কর্মসূচি পালনের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও বাংলা প্রকৌশলী বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবস উদ্যাপিত হয়েছে। করোনা মহামারি পরিস্থিতিতে এ বছর স্বাস্থ্যবিধি অনুসরণ করে সীমিত পরিসরে এসব কর্মসূচি পালন করা হয়।
ঢাবিতে দিবসটি উপলক্ষ্যে ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান সকালে বীর শহীদদের অমর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে সাভার জাতীয় স্মৃতিসৌধে পু®পস্তবক অর্পণ করেন। পরে তিনি ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে পু®পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। এসময় বিশ^বিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা এবং কর্মচারীগণ উপস্থিত ছিলেন। এছাড়াও দিবসটি উপলক্ষ্যে সকাল ৬টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ভবনসহ সকল কেন্দ্রীয় ভবন ও আবাসিক হলে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এ উপলক্ষ্যে কার্জন হল ও টিএসসিতে আলোক সজ্জা করা হয়। বা’দ জুম্মা মসজিদুল জামিয়াসহ বিশ্ববিদ্যালয় এলাকার অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে শহীদদের রুহের মাগফেরাত ও শান্তি কামনায় বিশেষ মোনাজাত ও প্রার্থনা করা হয়।
বুয়েটে দিবসটি উপলক্ষ্যে দিনের শুরুতেই বিশ্ববিদ্যালয়ের সকল কেন্দ্রীয় ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ৯টায় মহান মুক্তিযুদ্ধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধ এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ্য অর্পণ করেন ভিসি প্রফেসর ড. সত্য প্রসাদ মজুমদার ও প্রো-ভিসি প্রফেসর ড. আব্দুল জব্বার খাঁন। এসময় আরো উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদের ডীন, বিভাগীয় প্রধানগণ, রেজিস্ট্রার, ছাত্রকল্যাণ পরিচালক, অফিস, ইনস্টিটিউট, সেন্টার প্রধানগণ, হল প্রভোস্ট ও সহকারী প্রভোস্টসহ শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। এছাড়াও দিবসটি উপলক্ষ্যে আলোচনা ও বিশ^বিদ্যালয়ের বিভিন্ন ভবনে আলোকসজ্জা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুবর্ণজয়ন্তী

১৭ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন