Inqilab Logo

শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৯ আশ্বিন ১৪২৮, ১৬ সফর ১৪৪৩ হিজরী

অস্ত্র নিয়ে যুদ্ধ করলেই মুক্তিযোদ্ধা হয় না : সিইসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২১, ১২:০০ এএম

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে মুক্তিযুদ্ধ নিয়ে নতুন থিউরি দিলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম ন‚রুল হুদা। তিনি বলেন, অস্ত্র নিয়ে যুদ্ধ করলেই মুক্তিযোদ্ধা হওয়া যায় না। গতকাল শুক্রবার স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকারের সভাপতিত্বে নির্বাচন কমিশনের (ইসি) অডিটরিয়ামে আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। তিনি বলেন, বাংলাদেশের স্বাধীনতা সহজে আসেনি। এটাকে রক্ষা করা এবং দিনে দিনে এটাকে এগিয়ে নিয়ে যাওয়া আমার আপনার সবার দায়িত্ব। যারা অস্ত্র নিয়ে যুদ্ধ করেছেন শুধু তারাই মুক্তিযোদ্ধা নয়।
কে এম নূরুল হুদা বলেন, আমি মুক্তিযোদ্ধা ছিলাম। আমার হাতে রাইফেল ছিল, গ্রেনেড ছিল। আমাদের অবস্থান ছিল হয় মরব, না হয় মারব। কিন্তু যারা জমানো টাকা আমাদের হাতে তুলে দিয়েছিল বা যারা আমাদের জন্য রান্না করে খাবার পাঠিয়েছিল তারা কারা? যারা যুদ্ধের সময় আমাদের সাহায্য করলেন তারা কখনও আমার কাছে সুপারিশের জন্য আসেননি। সুতরাং ওই সময়ের হিসেবে দেশবিরোধীদের বাদ দিলে সবাই মুক্তিযোদ্ধা ছিল।
এ সময় নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম, কবিতা খানম, ব্রিগেডিয়ার জেনারেল শাহাদাত হোসেন চৌধুরী (অব.), জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রধান বীর মুক্তিযোদ্ধা ড. এস এম আনোয়ারা বেগম, ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ প্রমুখ উপস্থিত ছিলেন। ##

 

 



 

Show all comments
  • Tareq Sabur ১৩ জুন, ২০২১, ৬:৪৩ পিএম says : 0
    জাতীর সাথে তামাশা করলে আর বিশ্বাষঘাতকতা করলেই মুক্তিযোদ্ধা হওয়া যায়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিইসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ