Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

তৈরী পোশাক কারখানার সংস্কার তদারকিতে সেল

প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : তৈরি পোশাক শিল্প কারখানার (গার্মেন্টস) চলমান সংস্কার কাজ বাস্তবায়ন তদারকিকে একটি সেল গঠন করেছে সরকার। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শকের নেতৃত্বে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের প্রতিনিধিদের নিয়ে ‘রেমিডিয়েশন কো-অর্ডিনেশন সেল’ (আরসিসি) গঠন করা হয়েছে।
গণপূর্ত অধিদপ্তর, রাজউক এবং চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের একজন করে নির্বাহী প্রকৌশলী, বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের একজন পরিচালক, বৈদ্যুতিক উপদেষ্টা ও প্রধান বৈদ্যুতিক পরিদর্শকের সচিব এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপ-মহাপরিদর্শককে (সেফটি) এই সেলে রাখা হয়েছে। সোমবার শ্রম মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সভায় এই সেল গঠন করা হয়েছে বলে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
এতে বলা হয়, ২০১৩ সালে রানা প্লাজা দুর্ঘটনার পর সরকার বিভিন্ন আইন সংশোধন ও প্রশাসনিক সংস্কারের উদ্যোগ নেয়।
একই সঙ্গে কারখানা ভবন ও অগ্নি দুর্ঘটনা নিরসন করে নিরাপদ কর্মস্থল নিশ্চিতে ক্রেতাদের জোট অ্যাকর্ড-অ্যালায়েন্সের সঙ্গে সরকার সারা দেশে তিন হাজার ৭৮০টি তৈরি পোশাক কারখানার মূল্যায়ন করেছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৮ সালে অ্যাকর্ড-অ্যালায়েন্সের কাজ শেষ হওয়ার পর ভবন সংস্কার কার্যক্রমের ধারাবাহিকতা রক্ষা, অ্যাসেসমেস্ট শেষ হওয়া ভবনগুলোর সংস্কারের ফলোআপ, কারখানা মালিকদের সংস্কার কার্যক্রমে টেকনিক্যাল ও প্রয়োগিক সহায়তা, স্ট্রাকচারাল, ফায়ার এবং ইলেকট্রিক্যাল সেইফটি নিশ্চিতকরণে সংশ্লিষ্টদের দক্ষতা বৃদ্ধি ও টেকসই উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় তৈরি পোশাক শিল্প মালিকদের সংস্কার কাজে আর্থিক সহায়তাসহ সামগ্রিক সহায়তা দিতে এই সেল গঠন করা হয়েছে। শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নুর সভাপতিত্ব প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব আবুল কালাম আজাদ, শ্রম সচিব মিকাইল শিপার, বিদ্যুৎ বিভাগের সচিব মনোয়ার ইসলাম, পূর্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আকতার হোসেন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক সৈয়দ আহম্মদ, রাজউকের চেয়ারম্যান বজলুল করিম চৌধুরীসহ অন্যরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তৈরী পোশাক কারখানার সংস্কার তদারকিতে সেল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ