Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৪ জৈষ্ঠ্য ১৪২৮, ০৫ শাওয়াল ১৪৪২ হিজরী

তুরস্ক রোহিঙ্গাদের জন্য ২০ টন তাঁবু পাঠিয়েছে : বিমান এখন শাহ আমানতে

ইনকিলাব অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২১, ৬:১৩ পিএম

রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের জন তাঁবু নিয়ে হজরত শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে তুরস্ক বিমানবাহিনীর একটি প্লেন। কক্সবাজারের বালুখালি রোহিঙ্গা ক্যাম্পের জন্য তাবু নিয়ে শনিবার বেলা সোয়া দুইটার দিকে প্লেনটি অবতরণ করে। শাহ আমানত বিমানবন্দরের ব্যবস্থাপক উইং কমান্ডার ফরহাদ হোসেন খান জানান, তুরস্ক বিমানবাহিনীর সি-১৩০ প্লেনটি রোহিঙ্গাদের জন্য ২০ টন তাঁবু নিয়ে এসেছে। রবিবার প্লেনটি চলে যাবে।

কক্সবাজার শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের কমিশনার শাহ্ রেজওয়ান হায়াত বলেন, ভয়াবহ ওই অগ্নিকান্ডের পরপরই বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা সাহায্য-সহযোগিতা নিয়ে এগিয়ে আসে। সবার সহযোগিতায় দ্রুত সংকট কাটিয়ে ওঠার পাশাপাশি নির্ধারিত সময়ে তদন্ত প্রতিবেদন জমা দেয়া হবে। রোহিঙ্গাদের এই সংকটকালে তুরস্কের সহযোগিতা অনেক বেশি কাজে লাগবে। গত ২২ মার্চ বালুখালীর রোহিঙ্গা ক্যাম্পে আগুনে সরকারি হিসাবে পুড়ে গেছে প্রায় দশ হাজার বসতঘর ও দোকানপাট। এতে ক্ষতিগ্রস্ত হয় ৪৫ হাজার মানুষ ও অগ্নিদগ্ধ হয়ে মারা যায় ১১ জন রোহিঙ্গা। অগ্নিকান্ডে বিরানভূমিতে পরিণত বালুখালী রোহিঙ্গা ক্যাম্প দ্রুত পাল্টে যাচ্ছে। ক্ষতিগ্রস্তরা সরকার এবং দেশি-বিদেশি সংস্থার সহযোগিতা পাওয়ায় দ্রুত ঘুরে দাঁড়াচ্ছে।

এদিকে, ধ্বংসস্তূপের মাঝেই সরকারি-বেসরকারি উদ্যোগে তৈরি হচ্ছে সারি সারি তাঁবু। এই তাঁবুগুলোতে ঠাঁই হচ্ছে অগ্নিকান্ডে গৃহহারা রোহিঙ্গাদের। তাদের নিয়মিতই দেয়া হচ্ছে প্রয়োজনীয় সহায়তা। অগ্নিকান্ডের পর বড় সংকট ছিল খাদ্য, খাবার পানি, চিকিৎসা, জ্বালানি ও শিশুদের নিরাপত্তা নিয়ে। ধীরে ধীরে এসব সংকট দূর হচ্ছে বলে জানান স্থানীয়রা।



 

Show all comments
  • আব্দুল্লাহ আহসান ২৭ মার্চ, ২০২১, ৮:০২ পিএম says : 0
    তুরস্ককে ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • Mahfuzur Rahman ২৭ মার্চ, ২০২১, ৯:০৯ পিএম says : 0
    Turkish are our Muslim friends. May Allah SWT bless president Razab Taiyeb Erdogan.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গাদের জন্য তাঁবু
আরও পড়ুন