Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮, ৩০ রমজান ১৪৪২ হিজরী

নরেন্দ্র মোদীর সফরে ফেসবুক পরিসেবা নিয়ন্ত্রিত : বলছে ফেসবুক

ইনকিলাব অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২১, ৯:৩০ পিএম

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের প্রতিবাদে বিক্ষোভ দমন করতে হাতিয়ার হিসাবে ইন্টারনেট শাটডাউন ব্যবহার করেছে।
শুক্রবার থেকে বাংলাদেশে সামাজিক যোগাযোগের সাইট ফেসবুক এবং তার বার্তা অ্যাপটি বন্ধ রয়েছে বলে ২৭শে মার্চ শনিবার মার্কিন প্রযুক্তিবিদ এ তথ্য জানিয়েছেন।–দ্য কুইন্ট

এই বিবৃতিটি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দুই দিনের বাংলাদেশ সফরের বিরোধিতাকারীদের পরিপ্রেক্ষিতে দেয়া হয়।প্রতিবেদনে বলা হয়, মোদীর বাংলাদেশ সফরের বিরুদ্ধে একটি বিক্ষোভ চলাকালীন শুক্রবার চট্টগ্রামে বিক্ষোভকারীরা একটি পুলিশ স্টেশনে আক্রমণ করার পরে পুলিশ গুলি চালালে চারজন নিহত হন।

ফেসবুক এক বিবৃতিতে বলেছে, আমরা সচেতন যে আমাদের পরিষেবাগুলো বাংলাদেশে সীমাবদ্ধ করা হয়েছে। আমরা আরও বোঝার জন্য কাজ করছি এবং যত তাড়াতাড়ি সম্ভব সম্পূর্ণ অ্যাক্সেস পুনরুদ্ধার করার আশা করছি।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফেসবুক পরিষেবা বন্ধ করে দিয়েছিল কিনা সে বিষয়ে কোনও মন্তব্য করেনি, তবে এর আগে তারা বিক্ষোভ প্রতিরোধে একটি কৌশল হিসাবে ইন্টারনেট শাটডাউন ব্যবহার করেছে। ফেসবুক আরও বলেছে, কোভিড মহামারী মোকাবেলায় কার্যকর যোগাযোগের প্রয়োজনীয় সময়ে বাংলাদেশে যেভাবে এটি সীমাবদ্ধ তা নিয়ে গভীর উদ্বেগ রয়েছে। হেফাজতে ইসলাম চট্টগ্রামে হত্যার প্রতিবাদে রবিবার দেশব্যাপী ধর্মঘটের ডাক দিয়েছে। হেফাজত এবং তার সমর্থকরা মোদীকে ভারতের মুসলমানদের উপর অত্যাচার করার অভিযোগ তুলেছিলেন।

দেশটির স্বাধীনতার পঞ্চাশতম বার্ষিকী উদযাপনের জন্য গত বছর করোনভাইরাস মহামারী শুরু হওয়ার পর মোদী শুক্রবার দুদিনের সফরে ঢাকায় আসেন।জাতীয় দিবসের অনুষ্ঠানে ভাষণ দিয়ে প্রধানমন্ত্রী মোদী বলেন, আমি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে জড়িত থাকার গর্ব নিয়ে আমার ভাই-বোনদের স্মরণ করিয়ে দিতে চাই যে, এটি আমার জীবনের প্রথম আন্দোলন ছিল। তিনি বলেছিলেন যে, এই প্রতিবাদে অংশ নেওয়ার জন্য তিনি কারাগারে গিয়েছিলেন। প্রধানমন্ত্রী মোদী শুক্রবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যাদের হাতে গান্ধী শান্তি পুরষ্কারও তুলে দিয়ে বলেছিলেন, এটা ভারতীয়দের জন্য গর্বের বিষয় যে আমরা শেখ মুজিবুর রহমানকে গান্ধী শান্তি পুরষ্কার দিয়ে সম্মানিত করার সুযোগ পেয়েছি।



 

Show all comments
  • Akkas bin abdul hakim ২৭ মার্চ, ২০২১, ৯:৪০ পিএম says : 0
    ফেসবুক বেশি বাড়াবাড়ি করতেছে। আমরা যদি ফেসবুক না চালাই তোমাদের কি ক্ষতি হবে না লাভ হবে। ভেবে দেখো সরকার তোমাদের পয়সা দেয় না ।আমরা পাবলিকরা তোমাদের পয়সা দেই। অতএব কাস্টমারের সাথে ভালো ব্যবহার করবা। গ্রাহককে সেবা না দিয়ে হয়রানি করছো তোমাদের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা করার অধিকার আমাদের আছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেসবুক

২৩ এপ্রিল, ২০২১
২৪ মার্চ, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ