Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ জুন ২০২১, ০৯ আষাঢ় ১৪২৮, ১১ যিলক্বদ ১৪৪২ হিজরী

সর্বহারার পোস্টার বগুড়ার পল্লিতে

উদ্বিগ্ন এলাকাবাসী

বগুড়া ব্যুরো : | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২১, ১২:০০ এএম

বগুড়ার শেরপুর, নন্দীগ্রাম ও নাটোরের সিংড়া উপজেলা সংলগ্ন শিমলা বাজার পল্লীতে রাতের আঁধারে পূর্ব বাংলা সর্বহারা পার্টির নামে দেয়ালে দেয়ালে পোস্টারিং হওয়ায় নতুন করে উদ্বেগ আতঙ্ক সৃষ্টি হয়েছে অঞ্চল জুড়ে।

এলাকাবাসি জানায় গত মঙ্গলবার মাঝরাতে শিমলা বাজারের বিভিন্ন দোকানে দেয়ালে পূর্ব বাংলা সর্বহারা পার্টির নামে পোস্টার লাগানো। পোস্টারগুলোতে লেখা হয়, শ্রমিক-কৃষক-মধ্যবিত্ত, আদিবাসীসহ সকল নিপীড়িত জনগণের মুক্তির লক্ষ্যে মাওবাদী গণযুদ্ধ গড়ে তুলুন, নয়াগণতান্ত্রিক বিপ্লব সফল করুন! গণযুদ্ধের চলমান প্রবাহকে অব্যাহত রাখুন, বিকশিত করুন, উন্নত স্তরে উন্নিত করুন! ভারত ও ফিলিপাইনে মাওবাদীদের নেতৃত্বে পরিচালিত গণযুদ্ধ সমর্থন করুন!
গ্রামে গ্রামে গোপন গেরিলা স্কোয়াড গড়ে তুলুন, পূর্ব বাংলার সর্বহারা পার্টির গণমুক্তি বাহিনীতে যোগদিন! শহীদ কমরেড সিরাজ সিকদার জিন্দাবাদ! মার্কসবাদ-লেনিনবাদ-মাওবাদ, গণযুদ্ধ-জিন্দাবাদ! পোস্টারের নিচে পূর্ব বাংলার সর্বহারা পার্টি, উত্তরাঞ্চল শাখা, মার্চ/২০২১ লেখা রয়েছে এবং পোস্টারের শিরোনাম দেয়া হয়েছে দুনিয়ার সর্বহারা ও নিপীরিত জাতি জনগণ এক হও! বগুড়া ও নাটোরের ৩টি উপজেলার সীমান্তবর্তী এই এলাকায় স্বাধীনতা পরবর্তীকালে সর্বহারাদের ব্যাপক দৌরাত্ম ছিল বলে জানায় এলাকাবাসি।
এরশাদের শাাসনামল থেকে রাস্তাঘাট তৈরি, বিদ্যুতায়ন, এবং পুলিশের সংখ্যা বৃদ্ধি হলে সর্বহারাদের দৌরাত্ম ও তৎপরতা কমে আসে।
তবে সম্প্রতি শেরপুরের ভবানীপুর এলাকায় বেশকিছু তৎপরতার পর ব্যাপক পুলিশী তৎপরতায় পরিস্থিতির উন্নতি হলেও ফের তাদের পোস্টারিং মানুষকে উদ্বিগ্ন করেছে ।
ঘটনার বিবরণ দিয়ে শিমলা বাজারের নৈশ প্রহরী চাঁন মিয়া ও ওসমান আলী বলেছেন, রাত দেড়টার দিকে ৫-৬ জন লোক মুখোশ পড়ে বাজারে এসে নিজেদের সর্বহারা পরিচয় দিয়ে আমাদের চুপ করে বসে থাকতে বলে। এরপর তারা ঘন্টাখানেক সময় ধরে বিভিন্ন দোকানের দেয়ালে পোস্টার সাঁটিয়ে চলে যায়।
এ প্রসঙ্গে জানতে চাইলে নন্দীগ্রাম থানার ওসি কামরুল ইসলাম বলেন, ঘটনা জানার তদন্ত দল ঘটনাস্থল পরিদর্শন ও পরিস্থিতি পর্যবেক্ষন করেছে । পুলিশ বিষয়টি মোটেও বিষয়টি হালকাভাবে নেয়নি ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বগুড়া

২৮ ডিসেম্বর, ২০২০
১৯ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ