Inqilab Logo

শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪

ব্রাহ্মণবাড়িয়ায় নিহত ৫ পুলিশসহ আহত ৫০

মোদির আগমন বিরোধী সহিংসতা : পুলিশ-বিজিবির সঙ্গে সংঘর্ষে

ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২১, ১২:০২ এএম

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের প্রতিবাদে ব্রাহ্মণবাড়িয়া রণক্ষেত্রে পরিণত হয়েছে। জেলার বিভিন্ন স্থানে সংর্ঘষে নিহত হয়েছে অন্তত ৫ জন। পুলিশসহ আহত হয়েছে অর্ধশত।

গতকাল শনিবার বিকেলে ঢাকা-সিলেট মহাসড়কের ব্রাহ্মণবাড়িয়ার নন্দনপুরে কয়েক হাজার বিক্ষোভকারী মহাসড়কে অবস্থান করে। এসময় পুলিশ-বিজিবি সদস্যরা তাদের ধাওয়া করলে সেখানে উত্তেজনা দেখা দেয়। তখন ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে এতে বেশ কয়েকজন আহত হয়। ব্রাহ্মণবাড়িয়া সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক রানা নুরুস শামস সাংবাদিকদের জানিয়েছেন, এখন পর্যন্ত আমরা ৫ জনকে মৃত ঘোষণা করেছি। তবে এক জনের নাম এখনো জানা যায়নি।

নিহতরা হলেন নন্দনপুর হারিয়া গ্রামের আব্দুল লতিফ মিয়ার ছেলে ওয়ার্কশপের দোকানী জুরু আলম (৩৫), সুনামগঞ্জের দিরাই উপজেলার দাবিড় মিয়ার ছেলে শ্রমিক বাদল মিয়া (২৪) ও ব্রাহ্মণবাড়িয়া বারিউড়া মৈন্দ গ্রামের জুরু আলীর ছেলে সুজন মিয়া (২২) এবং বুধলের আলী আহমদের ছেলে প্লাম্বার শ্রমিক কাউসার (২৫)। একজনের নাম তাৎক্ষনিক ভাবে নাম জানা যায়নি। তাদের হাসপাতালে আনা হলে সদর হাসপাতালে কর্তব্যরত চিকিৎসক আব্দুল্লাহ আল মামুন মৃত ঘোষনা করেন। আহতদের সদর হাসপাতালসহ বিভিন্ন স্থানে চিকিৎসা দেয়া হয়। এদিকে, বিকেলে ব্রাহ্মণবাড়িয়া শহরের টিএ রোড দিয়ে আওয়ামী লীগের একটি র‌্যালী জামিয়া ইসলামিয়া ইউনুছিয়া মাদরাসার এলাকা অতিক্রম করার সময় পেছন দিক থেকে মাদরাসার কয়েকজন ছাত্রকে ধাওয়া করে। এ সময় ছাত্ররাও পাল্টা ধাওয়া দেয়। তখন অর্ধশত ককটেল বিষ্ফোরণ ঘটানো হয়। কিছুক্ষণ পর কান্দিপাড়া মসজিদ থেকে মাদরাসাকে রক্ষার জন্য মসজিদের মাইক থেকে ঘোষণা দেয়া হলে হাজার হাজার লোক রাস্তায় নেমে পড়ে। তখন ছাত্রলীগ কর্মীরা পিছু হটে। ক্ষুব্ধ লোকজন প্রধান সড়ক অবরোধ করে রাস্তায় আগুন ধরিয়ে দেয় এবং যানবাহন চলাচল বন্ধ করে দেয়। এ সময় শহরের দোকানপাট বন্ধ হয়ে যায়। পরে বিজিবি সদস্য ঘটনাস্থলে পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। এ রিপোর্ট লেখা পর্যন্ত মাদরাসা এলাকায় থেমে থেমে পুলিশের সাথে সংঘর্ষ চলছিল।

অন্যদিকে সরাইল উপজেলায় স্থানীয়দের বের করা বিক্ষোভ মিছিল থেকে পুলিশ ক্যাম্পে হামলা চালানো হয়েছে। এতে ক্যাম্পে থাকা ২৫ পুলিশ সদস্য আহত হয়েছেন। আহত ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল থানা পুলিশের ২নং ফাঁড়ির পরিদর্শক (ইন্সপেক্টর) নূরে আলমকে আশঙ্কাজনক অবস্থায় ঢাকায় পাঠানো হয়েছে। বাকিদের প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। পুলিশ অন্তত ৪০ রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ ও ১৫ রাউন্ড টিয়ারসেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে।

সরাইল থানা পুলিশের পরিদর্শক (তদন্ত) কবির হোসেন জানান, বিক্ষোভ মিছিল থেকে হঠাৎ করে পুলিশ সদস্যদের ওপর হামলা চালানো হয়। এছাড়া গুলিবিদ্ধ অবস্থায় আলী আহমেদের ছেলে কাউসার মিয়া, সাইদ মিয়ার ছেলে নুরুল আমিন (৩৫), আব্দুল সাত্তারের ছেলে বাছির মিয়া (২৮), আবদুল হোসেনের ছেলে ছাদের মিয়া (৩৫) হাসপাতালে আনা হয়।



 

Show all comments
  • Ahmed Nuruddin Shahi ২৮ মার্চ, ২০২১, ১:১৬ এএম says : 1
    এই অস্ত্র কোথায় ব্যাবহার করার কথা? কোথায় ব্যাবহার করতেছেন? আমরাও এই দেশের নাগরিক আমরাও টেক্স দি এই অস্ত্র কিনতে যে টাকা গেছে ঐখানে আমাদের টাকা ও আছে! আন্দোলন দমাতে অন্য পন্টা ব্যাবহার করুন ডিরেক্ট অস্ত্র নয় এই অস্ত্র কখনো শান্তি আনবেনা বিশেষ করে নিজ দেশের নাগরিকদের বিরুদ্ধে!
    Total Reply(1) Reply
    • Harunur Rashid ২৮ মার্চ, ২০২১, ৪:২৬ এএম says : 0
      It will fall in deaf ear.
  • MD Maruf Billah ২৮ মার্চ, ২০২১, ১:১৭ এএম says : 0
    পরিস্থিতি স্বাভাবিক করার দায়িত্ব ছিল পুলিশের, তা না করে সাঁড়াশি আক্রমণ করে চলেছে। এ কেমন দেশ? বাংলাদেশ আমার মৃত্যু উপত্যকা
    Total Reply(0) Reply
  • Abu Darda Abu Darda ২৮ মার্চ, ২০২১, ১:১৭ এএম says : 0
    আমাদের দেশের মানুষের বুকে ওরা গুলি করার সাহস কিভাবে পায়?? আমার ঘামের টাকায় ওদের মুখে খাবার জোটে আবার আমাদের উপরে গুলি চালায়। ধিক্কার জানাই শত ধিক্কার জানাই,,,
    Total Reply(0) Reply
  • Sifat Hossain Jahangir ২৮ মার্চ, ২০২১, ১:১৭ এএম says : 0
    বাংলাদেশের পুলিশবাহিনী এবার নিঃসন্দেহে নোবেল পাওয়ার যোগ্য হবে ।সারাদিন ফেসবুক বন্ধ রেখেও কোনো কাজ হলো না।
    Total Reply(0) Reply
  • Miraj Ahmed ২৮ মার্চ, ২০২১, ১:১৮ এএম says : 0
    এক ব্যাক্তির সম্মানের কাছে, হাজারো মানুষের রক্তের কোনো মূল্য নেই! হায়রে আমার দেশ!
    Total Reply(0) Reply
  • Obaidul Rahman ২৮ মার্চ, ২০২১, ১:১৯ এএম says : 0
    বাংলাদেশ সরকার এর দায় কিভাবে এড়াবে। আজ দেশের মানুষের চেয়ে কি বিদেশি অতিথি বেশি মূল্যবান। অতিথিকে খুশি করার জন্য আজ যে সরকার বাংলাদেশের সাধারণ মানুষ এর বুকে গুলি করতে পারে সেই সরকারের মতো নিকৃষ্ট সরকারের ধ্বংস কামনা করি
    Total Reply(0) Reply
  • fastboy ২৮ মার্চ, ২০২১, ৮:১৫ এএম says : 0
    বাংলাদেশ সরকার এর দায় কিভাবে এড়াবে। আজ দেশের মানুষের চেয়ে কি বিদেশি অতিথি বেশি মূল্যবান। অতিথিকে খুশি করার জন্য আজ যে সরকার বাংলাদেশের সাধারণ মানুষ এর বুকে গুলি করতে পারে সেই সরকারের মতো নিকৃষ্টপরিস্থিতি স্বাভাবিক করার দায়িত্ব ছিল পুলিশের, তা না করে সাঁড়াশি আক্রমণ করে চলেছে। এ কেমন দেশ?
    Total Reply(0) Reply
  • Monir ২৮ মার্চ, ২০২১, ৮:৪২ এএম says : 0
    আমার বাড়ির কাছে ঘটেছে ঘটনাটা।
    Total Reply(0) Reply
  • MujiburRahman ২৮ মার্চ, ২০২১, ৯:৫০ এএম says : 0
    মোদি বাঙালির লাশ আগাম পাঠিয়ে সোনার বাংলায় আসলেন আবার লাশ দিয়ে বিদায় নিলেন। সত্যিই এ সম্পর্ক রক্তের!!! কাঁদো বাঙালি কাঁদো
    Total Reply(0) Reply
  • SYED EHAZ HUSSAN ২৮ মার্চ, ২০২১, ১২:২১ পিএম says : 0
    স্বাধীনতার সূরর্ণ জয়ন্তিতে আমাদের উপহার লাশ আর লাশ। আমরা এখনও পরাধীন, এই শৃঙ্খলকে ভেঙ্গে দিতে চাই আর একটি গণঅভ্যুন্থান।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিহত ৫

৪ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ