Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮, ২৪ রমজান ১৪৪২ হিজরী
শিরোনাম

স্পেনের গোল উৎসব, ঘাম ঝরেছে ইতালির

প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচে জয় পেয়েছে ইউরোপের দুই পরাশক্তি স্পেন ও ইতালি। জয় দিয়ে রাশিয়া যাত্রা শুরু করেছে গ্যারেথ বেলের ওয়েলসও। তবে পরশু সবচেয়ে হাইভোল্টেজ ম্যাচ উপহার দেওয়া মড্রিচ-রাকিটিচের ক্রোয়েশিয়া ও আর্দা তুরানের তুরস্কের মধ্যকার ম্যাচটি ড্র হয় ১-১ গোলে।
ইসরাইলের মত দলের কাছ থেকে ৩ পয়েন্ট আদায় করতে রীতিমতো ঘাম ঝরাতে হয়েছে ইতালিকে। স্কোরলাইন ৩-১ হয়তো সহজ জয়ের কথাই বলে, কিন্তু বাস্তবতা ছিল সম্পূর্ণ ভিন্ন। প্রতিপক্ষের মাঠে প্রথমার্ধে গ্রাজিয়ানো পেল্লে এবং অ্যান্টোনিও কান্দ্রেভার পেনাল্টি গোলে ইতালি এগিয়ে যায়। কিন্তু রক্ষণের ভুলে বেন হাইমের বুদ্ধিদীপ্ত শটে বুফনের কিছুই করার ছিল না। দ্বিতীয়ার্ধের ১০ মিনিট যেতেই দ্বিতীয় হলুদ কার্ড পেয়ে মাঠ ছাড়েন জুভেন্টাস ডিফেন্ডার জিওর্জিও চিলিনি। প্রতিপক্ষের প্রধান ডিফেন্ডারের অনুপস্থিতির সুযোগ নিয়ে আক্রমণ বাড়াতে থাকে স্বাগতিকরা। যে কোনো সময় সমতায়ও ফিরতে পারত তারা। কিন্তু উল্টো ৮৩তম মিনিটে বক্সের ডান প্রান্ত থেকে বিদ্যুৎ গতির শটে দলকে নিরাপদ স্থানে নিয়ে যান সিরো ইম্মোবিলে।
একই গ্রæপের খেলায় ঘরের মাঠে লিখটেনস্টেইনকে পাত্তাই দেয়নি স্পেন। ‘লা রোজা’দের জয়টা ৮-০ গোলের বিশাল ব্যবধানে গড়া। গোল উৎসবের এই দিনে দু’বার করে বল জালে পাঠান দিয়েগো কস্তা, ডেভিড সিলভা ও আলভারো মোরাতা, একবার করে সাজিও রবার্তো ও ভিতোলো। প্রথমার্ধে অধিপত্য বিস্তার করেও মাত্র ১ গোল করা দলটি দ্বিতীয়ার্ধে দেখা দেন খুনে মেজাজে। ১০ মিনিটের ব্যবধানে করে ৪ গোল। শেষদিকে ১ মিনিটের ব্যবধানে জোড়া গোল করেন মোরাতা।
আলবেনিয়া ও মেসিডোনিয়ার মধ্যে ‘জি’ গ্রæপের অপর ম্যাচটি তুমুল ঝড়ের কবলে পড়ে পরিত্যক্ত হয়। এসময় স্কোরলাইন ছিল ১-১। গত রাতে ম্যাচটি আবার অনুষ্ঠিত গওয়ার কথা। এই গ্রæপের সবচেয়ে কঠিন লড়াইটি দেখা যাবে পরবর্তী ম্যাচেই। আগামী ৫ অক্টোবর মুখোমুখি হবে গ্রæপের দুই ফেভারিট স্পেন ও ইতালি।
ওদিকে ওয়েলসের হয়ে দীর্ঘ ৭ বছরের অপেক্ষার অবসান ঘটলো জো অ্যালেন্সের। সেই ২০০৯ সালে জাতীয় দলে অভিষেকের পর এদিন পেলেন প্রথম গোলের দেখা। এর মধ্যে ৩২টি ম্যাচ খেলেছেন সাবেক লিভারপুল মিডফিল্ডার। তবে ঘরের মাঠে মালদোভাকে ৪-০ গোলে উড়িয়ে দেওয়ার দিনে বেশি উজ্জ্বল ছিলেন গ্যারেথ বেল। রিয়াল মাদ্রিদ তারকা করেন জোড়া গোল।

একনজরে ফল
স্পেন ৮ : ০ লিখটেনস্টেইন
ইসরায়েল ১ : ৩ ইতালি
ওয়েলস ৪ : ০ মালদোভা
জর্জিয়া ১ : ২ অস্ট্রিয়া
সার্বিয়া ২ : ২ আয়ারল্যান্ড
ক্রোয়েশিয়া ১ : ১ তুরস্ক
ইউক্রেন ১ : ১ আইসল্যান্ড
ফিনল্যান্ড ১ : ১ কসোভো



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্পেনের গোল উৎসব
আরও পড়ুন