Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষিনাঞ্চলে ‘কোভিড-১৯’ প্রতিষেধক ভেক্সিন গ্রহনকরীর সংখ্যা শূন্যের কোঠায় নামছে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২১, ৫:২৭ পিএম

দক্ষিনাঞ্চলে ‘কোভিড-১৯’ প্রতিষেধক ভেক্সিন গ্রহনকরীর সংখ্যা ক্রমশ শূন্যের কোঠায় নামছে। অথচ করোনা সংক্রমন প্রতিদিন লাফিয়ে বাড়ছে। এর কারন হিসেবে সাধারন মানুষকে এখনো ভেক্সিন গ্রহনে পরিপূর্ণভাবে উদ্বুদ্ধ করা যায়নি বলেই মনে করছেন বিশেষজ্ঞ চিকিৎসকগন। যা আরো ভয়বহ পরিনিতি ডেকে আনতে পারে বলেও মরেন করছেন চিকিৎসক মহল। এমনকি ভেক্সিন সম্পর্কে সাধারন মানুষের মধ্যে নানা ধরনের ভ্রান্ত ধারনা খন্ডনেও তেমন কোন উদ্যোগ নেই এ অঞ্চলে। অথচ গত বছরের এ সময়ের তুলনায় দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমন এখন দ্বিগুনেরও বেশী। মৃতের সংখ্যাও বাড়ছে। চলতি মাসেই দক্ষিণাঞ্চলে করেনা সংক্রমনের সংখ্যা গত মাসের ৩ গুনেরও বেশী। মৃতের সংখ্যা দ্বিগুন।
কিন্তু নুন্যতম স্বাস্থ্য বিধি কেউ অনুসরন করছে না। বরিশাল মহানগরী সহ দক্ষিণাঞ্চবলের ৯০ভাগ মাানুষ এখনো মাস্ক ব্যবহার করছেন না। মাঝেমধ্যে জেলা প্রশাাসনের ভ্রাম্যমান আদালত সিমিত কিছু অভিযান পরিচলনা করলেও তা অব্যাহত থাকছে না। ফলে এসব অভিযান খুব ফলপ্রসু হচ্ছেনা। পাশাপাশি বরিশাল নগর প্রশাসন সহ দক্ষিণাঞ্চলের পৌরসভাগুলো ভয়াবহ এ করোনা মহামারির মধ্যেও যথাযথ দায়িত্ব পালন করছে না বলে অভিযোগ সাধারন মানুষের।
অথচ সারা দেশের সাথে দক্ষিণাঞ্চলেও করোনা সংক্রমন পরিস্থিতি ক্রমশ ঝুকিপূর্ণ পরিস্থিতির সৃষ্টি করছে। রোববারেও দক্ষিনাঞ্চলে আক্রান্তের সংখ্যা আগের দিনের তুলনায় ১২ থেকে ৩৭ জনে উন্নীত হয়েছে। মৃত্যু হয়েছে একজনের। নতুন আক্রান্ত ৩৭ জনের মধ্যে বরিশালেই ১৯ জন। যার মধ্যে মহানগরীতেই ১৬ জন আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে। পটুয়াখালীতে প্রায় দুমাস পরে একজনের মৃত্যু হল।
গত ৭ ফেব্রুয়ারী দক্ষিণাঞ্চলে এক হাজার ৪১০ জন চিকিৎসক ও চিকিৎসা কর্মীকে ভেক্সিন প্রদানের মাধ্যমে এ কার্যক্রমের সূচনা হয়। দিন দুয়েক পর থেকেই সাধারন মানুষকেও ভেক্সিন প্রদান শুরু হয়। দিন দশেকের মধ্যে দৈনিক ভেক্সিন গ্রহনকারীর সংখ্যা ১৬ হাজার অতিক্রম করে। কিন্তু এখন সে সংখ্যা গোটা দক্ষিণাঞ্চলে ১ হাজারের কাছে নেমেছে।
সর্বশেষ রোববার দক্ষিণাঞ্চলের ৬ জেলায় মাত্র ১,১৯০জন মানুষ করোনা ভেক্সিন গ্রহন করেছেন। শণিবার সংখ্যাটা ছিল ১,৮৯৪। গত ৭ ফেব্রুয়ারী থেকে ২৮ মার্চ পর্যন্ত দক্ষিণাঞ্চলের ৬ জেলায় সর্বমোট ২ লাখ ৩১ হাজার ৬৬১ জন করোনা ভেক্সিনের প্রথম ডোজ গ্রহন করেছেন। যারমধ্যে মাত্র ৮৩ হাজার ৩৩৭ জন নারী, আর পুরষ ১ লাখ ৪৮ হাজার ৩২৪ জন। মহিলাদের আরো বেশী করে করোনা ভেক্সিন গ্রহনে কোন মহলই তৎপড় নয়। এমনকি কোন এনজিও আজ পর্যন্ত এ সেবাখাতে এগিয়ে আসেনি।
এ পর্যন্ত বরিশাল মহানগরীতে মাত্র ৩০ হাজার ৩২৯ জন সহ জেলায় মোট ৭৩ হাজার ৬৫৩ জন করোনা ভিক্সিন গ্রহন করেছেন। পাটুয়াখালীতে ভেক্সিন গ্রহনকারীর সংখ্যা ৪১,৯৮৪। ভোলাতে ৪১,৯৫৪, পিরোজপুরে ৩৪,১৮১,বরগুনাতে ২১,৭৮৪ এবং ঝালকাাঠীতে মাত্র ১৮ হাজার ১০৫ জন নারীÑপুরুষ করোনা প্রতিষেধক ভেক্সিন গ্রহন করেছেন বলে স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ