Inqilab Logo

বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮, ২৪ যিলহজ ১৪৪২ হিজরী

ফুটবলেও সুলতান এরদোগান

আর্মব্যান্ডই ছুঁড়ে ফেললেন রোনালদো, ফ্রান্সের জয়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২১, ১২:০২ এএম


তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান সবশেষ জাতিসংঘে আফ্রিকান বিজনেস ফোরামে দেওয়া বক্তব্যে বলেছিলেন, ‘ওয়ার্ল্ড ইজ গ্রেটার দ্যান ফাইভ’। তুর্কি সুলতান জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ভেটো ক্ষমতাসম্পন্ন পাঁচ স্থায়ী সদস্যকেই মূলত বুঝিয়েছিলেন। কার্যত স্থায়ী সদস্যদের হাতে আটকে আছে সারা বিশ্বের ভাগ্য। কোথায় হামলা হবে, কোন দেশ দখল হবে, কে দেশান্তরি হয়ে উদ্বাস্তুশিবিরে আশ্রয় নেবে, কারা উদ্বাস্তুদের আশ্রয় দেবে-সবই পাঁচ মোড়ল ঠিক করে দেয়। অন্যরা জাতিসংঘে গিয়ে মোড়লদের কাছে অনুনয়-বিনয় করেন।

তবে এই নীতির পক্ষে নন তুর্কি সুলতান। তাইতো ধীরে ধীরে সামরিক, রাজনৈতিক, ক‚টনৈতিক, অর্থনৈতিক, সাংস্কৃতিকসহ প্রায় সব অঙ্গণে সাফল্যের উচ্চ শিখরে নিয়ে গেছেন নিজের দেশকে। এত উন্নতির ভীড়ে ফুটবল কেন পিছিয়ে থাকবে? না, আসলে তুর্কিরা যে পিছিয়ে নেই-তার সবচেয়ে বড় প্রমাণ কাতার বিশ্বকাপের ইউরোপিয় অঞ্চলের বাছাইপর্বের টানা সাফল্য। নেদারল্যান্ডের বিপক্ষে বাছাইয়ের প্রথম ম্যাচে ৪-২ ব্যবধানে জয়ের পর গতপরশু নরওয়েকে ৩-০ ব্যবধানে উড়িয়ে দিয়ে টানা দ্বিতীয় জয় তুলে নেয় এরদোগানের দেশ।

স্পেনের মালাগায় লা রোসালেডা স্টেডিয়ামে ওজান তুফান মাত্র ৪ মিনিটেই সফরকারিদের ১-০ ব্যবধানে এগিয়ে নেন। চাগলার সোউন্স ২৮তম মিনিটে কর্ণার কিকে দারুণ হেডে প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে থেকে শেষ করেন। ম্যাচের ৫৯তম মিনিটে তুফানের ব্যক্তিগত ২য় গোলে তুরস্কের লিড দাঁড়ায় ৩-০। ম্যাচে শেষদিকে (৮০ মিনিট) এসে স্বাগতিক দলের ক্রিস্টিয়ান থ্রোস্টিভি লাল কার্ড দেখেন। এরপর কোন দলই আর জালের দেখা না পাওয়ায় টানা দ্বিতীয় জয় নিয়ে মাঠ ছাড়ে তুরস্ক।

‘জি’ গ্রæপের আরেক ম্যাচে ডাচরা ২-০ গোলে হারায় লাটভিয়াকে। আরেক ম্যাচে জিব্রাল্টারকে ৪-১ ব্যবধানে হারায় মন্টিনিগ্রো।
গ্রæপ ‘জি’-তে ২ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে এখন পর্যন্ত শীর্ষে আছে এরদোয়ানের দেশ। দুইয়ে থাকা মন্টিনিগ্রোর পয়েন্টও ৬। তারাও খেলেছে ২টি ম্যাচ। তবে গোল ব্যবধানে এগিয়ে তুরস্ক। সমানসংখ্যক ম্যাচে এক জয় ও এক হারে ৩ পয়েন্ট নিয়ে তিনে অবস্থান করছে ডাচরা।

বিশ্বকাপ বাছাইপর্বে পর্তুগালের গত রাতের ম্যাচটা ছিল নিজ পয়েন্ট তালিকার প্রথম স্থানে ওঠার উপলক্ষ্য। সে লক্ষ্য পূরণ হলো কোথায়!
গ্রæপ ‘এ’ এর শীর্ষে থাকা সার্বিয়ার বিপক্ষে ২-২ গোলে ড্র করেছে পর্তুগাল। পর্তুগালের হয়ে ক্রিস্টিয়ানো রোনালদো গোল পাননি, উলটো জোড়া গোল করেছেন লিভারপুলের পর্তুগিজ উইঙ্গার দিওগো জোতা। ওদিকে সার্বিয়ার হয়ে গোল করেছেন ফুলহামের স্ট্রাইকার আলেকসান্দার মিত্রোভিচ ও আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের উইঙ্গার ফিলিপ কসতিচ। শেষ মুহ‚র্তে রোনালদোর একটা গোল বাতিল না হলে হয়তো দলকে জয় উপহার দিয়েই মাঠ ছাড়তেন। সেটা হয়নি, রেগেমেগে মাঠ ছেড়েছেন এই পর্তুগিজ মহাতারকা।

অথচ প্রথমার্ধ দেখে মনে হয়েছিল, হেসেখেলেই জিতে যাবে পর্তুগাল। ম্যাচের একদম শেষ মুহ‚র্তে রোনালদোর ন্যায্য গোল ভুলভাবে বাতিল করেন ডাচ রেফারি ড্যানি ডেসমন্ড ম্যাকেলি। গোলকিপার মার্কো দিমিত্রোভিচকে কাটিয়ে গোল বরাবর শট নিলেও শেষ মূহ‚র্তে গোললাইন থেকে বল ক্লিয়ার করেন ডিফেন্ডার স্তেফান মিত্রোভিচ। তবে রিপ্লেতে দেখা যায়, ক্লিয়ার করার আগেই বল লাইন পেরিয়েছিল, অর্থাৎ রোনালদোর গোলের দাবি ন্যায্য ছিল।

রেফারি যে শুধু গোল দেননি তাই নয়, বিরক্ত রোনালদোর প্রতিক্রিয়া দেখে তাকে হলুদ কার্ডও দেখান। সব মিলিয়ে রোনালদো খেপে গিয়ে অধিনায়কত্বের আর্মব্যান্ড মাঠের মধ্যে ছুঁড়ে ফেলে ড্রেসিং রুমে ঢুকে যান। সাইপ্রাসকে ১-০ গোলে হারিয়েছে ক্রোয়েশিয়া। ‘ই’ গ্রæপে চেক রিপাবলিকের মাঠে ১-১ ড্র করেছে ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা বেলজিয়াম।

এক নজরে ফল
রাশিয়া ২-১ ¯েøাভেনিয়া
মন্টিনিগ্রো ৪-১ জিব্রাল্টার
ক্রোয়েশিয়া ১-০ সাইপ্রাস
নরওয়ে ০-৩ তুরস্ক
নেদারল্যান্ডস ২-০ লাটভিয়া
বেলারুশ ৪-২ ইন্তোনিয়া
চেক রিপাবলিক ১-১ বেলজিয়াম
আয়ারল্যান্ড ০-১ লুক্সেমবার্গ
¯েøাভাকিয়া ২-২ মাল্টা
সার্বিয়া ২-২ পর্তুগাল
কাজাখাস্তান ০-২ ফ্রান্স

 

 



 

Show all comments
  • Marjana Akhter ২৯ মার্চ, ২০২১, ৬:০২ এএম says : 0
    তুরস্কের জন্য ধারাবাহিক সফলতা কামনা করছি।
    Total Reply(0) Reply
  • তানিম আশরাফ ২৯ মার্চ, ২০২১, ৬:০২ এএম says : 0
    এরদোগান একজন অলরাউন্ডার লিডার। দোয়া রইলো।
    Total Reply(0) Reply
  • বদরুল সজিব ২৯ মার্চ, ২০২১, ৬:০৩ এএম says : 0
    খুবই ভালো খবর। এগিয়ে যাও তুরস্ক।
    Total Reply(0) Reply
  • MD. JOYNAL ABEDIN ২০ মে, ২০২১, ৬:৫৫ পিএম says : 0
    ইনিই হতে চলেছেন সালাউদ্দিন আয়ুবী। তাঁর সুস্বাস্থ ও দীর্ঘায়ু কামনা করছি। এই কামনায় করি যেন আল্লাহ তাঁকে শেষ পর্যন্ত তাঁর নীতিতে অটুট রাখেন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোনালদো

২০ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন