Inqilab Logo

শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮, ২০ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

প্রবাসী ওমানযাত্রীদের জন্য নতুন বিধিনিষেধ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২১, ৩:৩৪ পিএম

বাংলাদেশ থেকে ওমানগামী যাত্রীদের জন্য নতুন করে বিধিনিষেধ আরোপ করেছে দেশটির সিভিল এভিয়েশন। আজ সোমবার (২৯ মার্চ) থেকে যারা ওমানে যাবেন তাদের নতুন এই বিধিনিষেধ মেনেই ফ্লাইটে উঠতে হবে।

ইতোমধ্যে বাংলাদেশের সব এয়ারলাইন্স যাত্রীদের নতুন বিধিনিষেধ মেনে ফ্লাইটে ওঠার জন্য ক্ষুদেবার্তা ও ইমেইল দিয়েছে।
ওমান সরকার জানায়, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত যে প্রবাসীদের ভিসার মেয়াদ উত্তীর্ণ হয়েছে তারা কোনোভাবেই ওমানে প্রবেশ করতে পারবেন না। শুধুমাত্র কারো পরিবারের সদস্য ওমানে থাকলে সেই পরিবারের অপর সদস্য যেতে পারবেন। এছাড়াও কেউ যদি ওমানের পাসপোর্ট ও রেসিডেন্স বিভাগের মহাপরিচালকের (ডিজি) অনুমতি নেয় সেক্ষেত্রে তিনি প্রবেশ করতে পারবেন।
এছাড়াও ওমানে প্রবেশ করা প্রত্যেককে বাধ্যতামূলকভাবে কোভিড-১৯ নেগেটিভ সনদ নিতে হবে। করোনা নেগেটিভ সনদের ৬টি কপি সাথে রাখতে হবে। সার্টিফিকেটের জন্য তাদের যাত্রা শুরুর ৭২ ঘণ্টা আগে সরকার নির্ধারিত কেন্দ্রে নমুনা দিতে হবে (১০ বছরের কম বয়সী শিশুদের জন্য টেস্ট বাধ্যতামূলক নয়)।
যাত্রীদের ওমান বিমানবন্দরে নেমেই সেখানে কোভিড টেস্ট করাতে হবে। টেস্টের জন্য বাংলাদেশ থেকেই তাদের মোবাইল অ্যাপে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করা যাত্রীরা ওমানে পৌঁছে ২৫ ওমানি রিয়েল বা বাংলাদেশি টাকায় ৫৫০০ টাকা দিয়ে টেস্ট করাবেন।

যাত্রীদের নিজ খরচে নির্ধারিত হোটেলে ৭ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে। এজন্য বাংলাদেশ থেকেই নির্ধারিত ওয়েবসাইটের মাধ্যমে হোটেল বুকিং কনফার্ম করে টাকা পরিশোধ করে যেতে হবে।
প্রতিটি যাত্রীর অন্তত এক মাস মেয়াদের ‘ইন্টারন্যাশনাল হেলথ ইন্স্যুরেন্স’ করা থাকতে হবে।
এছাড়াও সব যাত্রীকে ওমান যাওয়ার আগে প্লে স্টোর থেকে ‘ঞঅজঅঝঝটউ+' অ্যাপ ডাউনলোড করার নির্দেশনা দিয়েছে দেশটির সরকার।
ওমান থেকে যারা বাংলাদেশে আসবেন তাদের উদ্দেশে ওমান সরকার জানিয়েছে, ওমান ত্যাগ করা প্রত্যেককে বাধ্যতামূলকভাবে কোভিড-১৯ নেগেটিভ সনদ নিতে হবে। সার্টিফিকেটের জন্য তাদের যাত্রা শুরুর ৭২ ঘণ্টা আগে সরকার নির্ধারিত কেন্দ্রে নমুনা দিতে হবে (১০ বছরের কম বয়সী শিশুদের জন্য টেস্ট বাধ্যতামূলক নয়)।
এছাড়াও যাত্রীদের মাস্ক, হ্যান্ড গ্লাবস ও স্বাস্থ্যবিধি মেনে বিমানবন্দরে চলাফেরার নির্দেশনা দেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিধিনিষেধ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ