Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কানাডায় ৫৫ বছরের কম বয়সীদের জন্য অ্যাস্ট্রাজেনেকার টিকা স্থগিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০২১, ৬:১৩ পিএম

৫৫ বছরের কম বয়সীদের জন্য অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন ব্যবহার স্থগিত করতে যাচ্ছে কানাডা। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা ব্যবহারে রক্ত জমাট বাঁধার সম্ভাব্য ঝুঁকি নিয়ে জাতীয় পরামর্শক প্যানেল থেকে প্রশ্ন উঠার পর এই সিদ্ধান্ত নেয়া হয়। সোমবার দেশটির জনস্বাস্থ্য বিষয়ক একজন শীর্ষ কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

জাতীয় পরামর্শক প্যানেল থেকে ভ্যাকসিনটি ব্যবহারে বয়সসীমা বেঁধে দেয়ারও সুপারিশ করা হয়েছিল। সোমবার বিকালে বিষয়টি নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন কানাডার ডেপুটি চিফ পাবলিক হেলথ অফিসার হাওয়ার্ড এনজু। তিনি বলেন, ৫৫ বছরের কম বয়সীদের মধ্যে অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের ব্যবহারে বিরতি দেওয়ার সিদ্ধান্ত নিয়ে কাজ করছে কর্তৃপক্ষ।

সম্প্রতি ইউরোপের কয়েকটি দেশে অ্যাস্ট্রাজেনেকা টিকা নিয়ে রক্ত জমাট বাঁধার অভিযোগ ওঠার পর আতঙ্ক ও উদ্বেগ দেখা দেয়। ফ্রান্স, স্পেন, জার্মানিসহ বিশ্বের কয়েকটি দেশ টিকাদান কর্মসূচি স্থগিত ঘোষণা করে। পরে ইউরোপের নিয়ন্ত্রক সংস্থা ইউরোপিয়ান মেডিসিন্স এজেন্সি (ইএমএ) জানায়, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিন নিরাপদ ও কার্যকর। এরপরই বেশ কয়েকটি দেশ ওই টিকাদান আবারও শুরুর ঘোষণা দেয়। অ্যাস্ট্রাজেনেকার দাবি, পরীক্ষায় দেখা গেছে তাদের টিকায় মারাত্মক কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই। আর এই ভ্যাকসিনটি মারাত্মক ও প্রাণঘাতী সংক্রমণ বন্ধ করতে শতভাগ কার্যকর। সূত্র: দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কানাডা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ