Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৮ আষাঢ় ১৪২৮, ১০ যিলক্বদ ১৪৪২ হিজরী

ইয়েমেনে শিগগিরই যুদ্ধবিরতি : ওমান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২১, ১২:০১ এএম

সউদী আরব ও ইয়েমেনের হুথি বিদ্রোহী গ্রæপের মধ্যে যুদ্ধবিরতির আলোচনায় মধ্যস্থতাকারী ওমান গতকাল বলেছে, তারা আশাবাদী যুধ্যমান দলগুলো ‘খুব শিগগিরই’ একটি যুদ্ধবিরতিতে পৌঁছে যাবে। ইয়েমেনের ছয় বছরের পুরনো সংঘর্ষে কয়েক হাজার মানুষ মারা গেছে যাদের বেশিরভাগই বেসামরিক মানুষ এবং এ সংঘর্ষ দেশটিকে দুর্ভিক্ষের পথে ঠেলে দিয়েছে।
রিয়াদ, ওয়াশিংটন এবং জাতিসংঘের সাথে এই সঙ্কটের ব্যাপক রাজনৈতিক সমাধানে পৌঁছানোর জন্য নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে মাসকাট। ওমানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ওএনএ’র এক বিবৃতিতে বলা হয়েছে, রাজকীয় দেশটি আশা করছে যে, ভ্রাতৃপ্রতীম ইয়েমেনের নিরাপত্তা ও স্থিতিশীলতা ফিরিয়ে আনতে এবং এ অঞ্চলের দেশগুলোর নিরাপত্তা ও স্বার্থ রক্ষার লক্ষ্যে এসব যোগাযোগ খুব শিগগিরই কাক্সিক্ষত ফল দেবে’।
হুথিদের বিরুদ্ধে লড়াইয়ে জোটের নেতৃত্বাধীন সউদী আরব গত সপ্তাহে যুদ্ধবিরতি প্রস্তাব দিয়েছে। এ প্রস্তাব সত্তে¡ও হুথীরা সউদী আরবের বিরুদ্ধে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে যাওয়ার পাশাপাশি মারিবের গ্যাস উৎপাদনকারী অঞ্চলে একটি স্থল হামলা চালিয়েছে। সউদী আরব টিভি জানিয়েছে, জোট গতকাল হুথিদের সউদী আরবের দিকে চালিত দুটি ড্রোন ধ্বংস করেছে।
এদিকে রাষ্ট্রীয় বার্তা সংস্থা সাবা নিউ জানিয়েছে, ইয়েমেনের সরকার মারিবে শরণার্থী শিবিরগুলোতে হুথি মিলিশিয়াদের বারবার হামলার নিন্দা করেছে। সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, হুথি মিলিশিয়া মারিবের উত্তরে কামান এবং ক্ষেপণাস্ত্রের গোলা দিয়ে বাস্তুচ্যুত ব্যক্তিদের শিবিরগুলিকে লক্ষ্য করেছে।
মন্ত্রণালয় জানিয়েছে যে, এ হামলার ফলে কয়েক ডজন লোক হতাহত হয়েছে, যার বেশিরভাগই নারী ও শিশু। মন্ত্রণালয় আরো জানিয়েছে, এসব আক্রমণে এ পর্যন্ত ৫৭৬টি পরিবারকে বাস্তুচ্যুত করেছে। সূত্র : আরব নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইয়েমেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ