Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মঙ্গোলিয়ার জালে জাপানের ১৪ গোল!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২১, ১২:০১ এএম

ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার সবশেষ প্রকাশিত ফিফা র‌্যাঙ্কিং অনুযায়ী জাপানের অবস্থান ২৭। পূর্ব এশিয়ার দ্বীপরাষ্ট্রটি ‘এশিয়ার ব্রাজিল’ নামেও পরিচিত। অন্যদিকে মঙ্গোলিয়া র‌্যাংকিংয়ে একেবারে তলানির দিকের দল। দু’দলের ম্যাচটিও হলো যেন হাতির সঙ্গে পিঁপড়ের লড়াইয়ের মতো। ১৯০তম স্থানে থাকা মঙ্গোলিয়া বড় ব্যবধানে হেরেছে এশিয়ান পরাশক্তি জাপানের কাছে।
গতকাল এশিয়া অঞ্চলের (এএফসি) বিশ্বকাপ বাছাইপর্বে ‘এফ’ গ্রæপে নিজেদের মাঠ ফুকু-আরি স্টেডিয়ামে মঙ্গোলিয়াকে ১৪-০ গোল উড়িয়ে দিয়েছে জাপান। বøু সামুরাইদের হয়ে হ্যাটট্রিক করেছেন ইয়োয়া ওসাকা। ১৩তম মিনিটে জাপানকে প্রথম গোল এনে দেন লিভারপুল তারকা তাকুমি মিনামিনো।
আরেকটু হলে ‘উদীয়মান সূর্যের দেশ’-এর বিপক্ষে নিজেদের ইতিহাসে সবচেয়ে বড় পরাজয় কপালে জুটতো মঙ্গোলিয়ার। ১৯৯৮ সালে উজবেকিস্তানের বিপক্ষে ১৫-০ গোলে হেরেছিল তারা। অন্যদিকে আর দু’টি গোল দিলে নিজেদের ইতিহাসে সবচেয়ে বড় জয় পেতো বিশ্বের ১০ম বৃহত্তম জনসংখ্যার দেশটি। চারবারের এশিয়ান চ্যাম্পিয়নরা ১৯৬৭ সালে ১৫-০ গোল উড়িয়ে দিয়েছিল ফিলিপাইনকে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ