Inqilab Logo

বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮, ২৪ যিলহজ ১৪৪২ হিজরী

লেভানদোভস্কির চোটে ইংল্যান্ডের ‘স্বস্তি’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২১, ১২:০১ এএম

ফিফা বিশ্বকাপ বাছাইয়ে আজ রাতে পোল্যান্ডের মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড। সর্বশেষ র‌্যাঙ্কিং অনুযায়ী ইংল্যান্ডের অবস্থান ৪। বিপরীতে পোল্যান্ড আছে ১৮ নম্বরে। ১৯৬৬ সালের বিশ্বকাপজয়ী ইংল্যান্ডের বিপক্ষে দলটির নেই তেমন কোন সাফল্যও। তবুও আলোচনায় ম্যাচটি! একেতো বিশ্বকাপ বাছাই, তার উপর আবার গ্রæপ ‘আই’-তে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে ইংলিশরা। সেখানে ৪ পয়েন্ট নিয়ে পোল্যান্ডের অবস্থান দুইয়ে। পরিসংখ্যান জানাচ্ছে, এখন পর্যন্ত মুখোমুখি দ’দলের লড়াইয়ে ১১টি জয় ইংল্যান্ডের। সাতটি ড্রর বিপরীতে মাত্র একটি জয় পোলিশদের। ১৯৭৩ সালের পর সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে জয় দেখেনি তারা।
কিন্তু যে দলে আছেন রবের্ত লেভানদোভস্কির মতো বিশ্বমনের খেলোয়াড়, তারাতো যেকোন প্রতিপক্ষকেই গুড়িয়ে দিতে পারে। এ আসরে ৩ গোল নিয়ে সর্বোচ্চ গোলদাতাদের তালিকায়ও আছেন এই ব্যালন ডি’আর জয়ী। তবে সব সমীকরণকে ছাপিয়ে দু:সংবাদ এলো পোল্যান্ডের ফুটবল ফেডারেশনের পক্ষ থেকে। হাঁটুর চোটে দলের সেরা তারকাকে পাচ্ছে না দলটি। বায়ার্ন মিউনিখের এই ফুটবলারকে ১০ দিন মাঠের বাইরে থাকতে হতে পারে।
বাছাইয়ে গত রোববার অ্যান্ডোরার বিপক্ষে ম্যাচের দ্বিতীয়ার্ধে খুঁড়িয়ে মাঠ ছাড়েন লেভানদোভস্কি। এর আগেই অবশ্য ব্যবধান গড়ে দেন তিনি। তার জোড়া গোলে ম্যাচটি ৩-০ ব্যবধানে জেতে পোল্যান্ড। তার অনুপস্থিতিতে বিশ্বকাপ বাছাইপর্বে ইংল্যান্ডের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচের আগে বড় ধাক্কাই খেল পোল্যান্ড। আজ প্রতিপক্ষের সবচেয়ে বড় তারকাকে মোকাবেলা করতে হচ্ছে না স্বাগতিক ইংল্যান্ডের। এটা মানসিকভাবে বড় একটি সুবিধা দেবে তাদের।
এই তারকার চোট তার ক্লাব বায়ার্নের জন্যও বড় দুর্ভাবনার বিষয় হয়ে দাঁড়িয়েছে। আগামী ৮ এপ্রিল চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগে পিএসজির মুখোমুখি হবে শিরোপাধারী বায়ার্ন। এর আগে ফিট হয়ে ওঠার চ্যালেঞ্জ মৌসুমে এখন পর্যন্ত দলটির সর্বোচ্চ গোলদাতার সামনে। সুস্থ্য হয়ে ওঠার প্রক্রিয়া চালিয়ে যেতে জার্মানি ফিরে গেছেন তিনি।
ইউরোপিয়ান অঞ্চলের বাছাইয়ে দিনের আরেক ম্যাচে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি লড়বে নর্থ মেসেডোনিয়ার বিপক্ষে। এই ম্যাচে মাঠে নামার আগে ‘জে’ গ্রæপের শীর্ষস্থানটা তাদেরই অধিকারে। তাই স্বস্তি নিয়েই মাঠে নামবে জোয়াকিম লোর দল। ‘ডি’ গ্রæপে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সকে আমন্ত্রণ জানবে বসনিয়া এন্ড হার্জেগোভিনা। নিজেদের প্রথম ম্যাচে কষ্টার্জিত জয় ও দ্বিতীয় ম্যাচে হোঁচটের পরও শিষ্যদের প্রতি আস্থা রাখছেন দেশটির কোচ দিদিয়ের দেশম। গত বিশ্বকাপে বাছাইপর্ব থেকে বিদায় নেয়া ইতালি হাঁটছে সতর্কতার সঙ্গে। গ্রæপ ‘সি’-তে খেলা দুই ম্যাচের দুটিতে জয় দিয়ে শীর্ষস্থানও দখল করে রেখেছে তারা। আজ রাতে চারবারের শিরোপাধারীদের প্রতিপক্ষ লিথুয়ানিয়া।
তবে বিশ্বচ্যাম্পিয়নদের স্বস্তির ভীড়ে অস্বস্তি স্পেন শিবিরে। ২০১০ বিশ্বকাপের শিরোপাধারীরা ‘বি’ গ্রæপের এখন পর্যন্ত খেলা দু’টি ম্যাচের একটিতে জয় পেলেও আরেকটিতে খেয়েছে হোঁচট। আবার একই রাতে প্রীতি ম্যাচ খেলতে নামা জøাতান ইব্রাহিমোভিচের সুইডেন এই গ্রæপেই স্পেনের বড় চিন্তার কারণ হয়ে উঠেছে। দুই ম্যাচে সুইডিশদের শতভাগ জয়ে পয়েন্ট ৬। তাই যেকোন হার কিংবা হোঁচট স্পেনকে ছিটকে ফেলতে পারে মূল আসর থেকে। তাই কসোভোর বিপক্ষে সর্বোচ্চটা দিয়েই লড়াইয়ে নামবে তারা।
‘এফ’ গ্রæপে ৬ দলের মধ্যে দখলদার ইসরাইলের অবস্থান পাঁচে। দেশটি ফিলিস্তিনের অধিকৃত ভূখন্ড দখল করলেও ফুটবলে ভালো কোনো স্থান দখল করতে পারেনি এখন পর্যন্ত। এছাড়া পৃথক পৃথক গ্রæপে আর্মেনিয়া-রোমানিয়া, অস্ট্রিয়া-ডেনমার্ক, অ্যান্ডোরা-হাঙ্গেরি, ইউক্রেন-কাজাখাস্তান, নর্দান আয়ারল্যান্ড-বুলগেরিয়া, স্কটল্যান্ড-ফারো আইল্যান্ড, গ্রীস-জর্জিয়া, লিচেনস্টেন-আইসল্যান্ড, স্যান ম্যারিনো-আলবেনিয়ার মধ্যকার খেলা অনুষ্ঠিত হবে।
বাছাইয়ে আজ রাতে মুখোমুখি
আর্মেনিয়া-রোমানিয়া
মলদোভা-ইসরাইল
অস্ট্রিয়া-ডেনমার্ক
জার্মানি-নর্থ মেসেডোনিয়া
অ্যান্ডোরা-হাঙ্গেরি
ইউক্রেন-কাজাখাস্তান
নর্দান আয়ারল্যান্ড-বুলগেরিয়া
স্কটল্যান্ড-ফারো আইল্যান্ড
বসনিয়া-ফ্রান্স
গ্রীস-জর্জিয়া
স্পেন-কসোভো
লিচেনস্টেন-আইসল্যান্ড
ইংল্যান্ড-পোল্যান্ড
স্যান ম্যারিনো-আলবেনিয়া
লিথুয়ানিয়া-ইতালি

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল


আরও
আরও পড়ুন