Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৯ বৈশাখ ১৪২৮, ০৯ রমজান ১৪৪২ হিজরী
শিরোনাম

নিউইর্য়কে বাপা’র বর্ণাঢ়্য আয়োজনে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন

যুক্তরাষ্ট্র সংবাদদাতা | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২১, ১২:২৪ এএম

শহীদ মুক্তিযোদ্ধাদের প্রতি বিন¤্র শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে বাংলাদেশি আমেরিকান পুলিশ এসোসিয়েশনের (বাপা’র) উদ্যোগে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপিত হয়েছে। গত ২৮ শে মার্চ রবিবার সন্ধ্যায় বাপা এ আয়োজন করে।
নিউইর্য়কের কুইন্সে জয়া হলে আয়োজিত এ অনুষ্ঠানে নিউইর্য়ক সিটির অধীনে পুলিশ বিভাগসহ বিভিন্ন এজেন্সীতে কর্মরত প্রায় দুই শতাধিক বাংলাদেশি আমেরিকান কর্মকর্তাবৃন্দ অংশ নেন।
অনুষ্ঠান শুরু হয় সন্ধ্যা ৬ টায়। বিকাল থেকেই নিউইর্য়ক স্টেটের বিভিন্ন স্থান থেকে অংশগ্রহনকারীরা কুইন্সের জয়া হলে জড়ো হতে থাকে। সন্ধ্যা ৬ টার দিকে সবার মাঝে বিকালের নাস্তা বিতরণ করা হয়। বাংলাদেশ এবং আমেরিকার জাতীয় সংগীতের মধ্য দিয়ে শুরু হয় মূল পর্ব। এরপর উপস্থিত বাপার সদস্যরা পরিচিতি পর্বের পাশাপশি চাকরির অভিজ্ঞতা শেয়ার করেন। অনুষ্ঠানটি যৌথভাবে পরিচালনা করেন বাপার বর্তমান জেনারেল সেক্রেটারী লেফটেন্যান্ট প্রিন্স আলম ও কমিন্যুটি লিয়াজন ডিটেক্টিভ মাসুদ রহমান । পুরো অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাপার বর্তমান প্রেসিডেন্ট ক্যাপ্টেন কারাম চৌধুরী। এদিকে অনুষ্ঠানের আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নিউইর্য়ক পুলিশ বিভাগের সাবেক কর্মকর্তা ও বর্তমান ব্রুকলিন বরো প্রেসিডেন্ট এরিক অ্যাডামস । বক্তব্যে তিনি বলেন, এটা নি:সন্দেহে গৌরবের একটি বিমেষ মুহুর্ত। আমি সত্যি গর্বিত যে বাপার আয়োজনে মনোমুগ্ধকর অনুষ্ঠানে আমাকে আমন্ত্রণ জানানোর জন্য। তিনি আরোও বলেন, যতই দিন যাচ্ছে সংগঠনটির পরিধি আরও বড় আকার ধারণ করছে । নিউইর্য়ক পুলিশের বিভিন্ন ইউনিটে, বিভিন্ন পুলিশ প্রিসীন্টে বাপার সদস্যরা একদিন নেতৃত্বের সর্বোচ্চ আসনে আসীন হবে।
বক্তব্য শেষে এরিক অ্যাডামসকে বাপার পক্ষ থেকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়। এদিকে সভাপতি বক্তব্যে বাপার বর্তমান প্রেসিডেন্ট ক্যাপ্টেন কারাম চৌধুরী বলেন, আমি গর্বিত বাংলাদেশে জম্মগ্রহণ করেছি। আজ যাদের আত্মত্যাগে এই মহান ভাষা পেয়েছি তাদের তাজা রক্তে লেখা ইতিহাস পরবর্র্তী প্রজম্মের কাছে পৌছানোঁ আমাদের নৈতিক দায়িত্ব। আশাকরি বাপা বিভিন্ন সামাজিক সচেতনতামূলক কাজের পাশাপাশি নিজ দেশের ভাষা ,সংস্কৃতিও তুলে ধরবে। এদিকে বাপার সাবেক প্রেসিডেন্ট ও নিউইর্য়ক পুলিশের গোয়েন্দা বিভাগের প্রথম দক্ষিণ এশিয়ান লেফটেন্যান্ট কমান্ডার শামসুল হক বলেন, বাংলাদেশ যে কোন কিছুতে এগিয়ে গেলে আমরাও গর্ববোধ করি । আজ বাংলাদেশ এগিয়ে যাচ্ছে তার প্রমাণ বিশ্বের প্রভাবশালী গণমাধ্যমের সংবাদগুলোর উপর চোখ রাখলে তা বুঝা যায়।
অনুষ্ঠানে আরোও বক্তব্য রাখেন বাপার বর্তমান এক্সিকিউটিভ ভাইস-প্রেসিডেন্ট সার্জেন্ট এরশাদ সিদ্দিকী, ট্রেজারার পুলিশ অফিসার রাশেক মালিক, ইভেন্ট কো-অর্ডিনেটর অফিসার সরদার আল-মামুন, মিডিয়া লিয়াজো ডিটেকটিভ সারোয়ার জামিল, কো-ট্রেজারার মেহেদি মামুন, অক্সিলিয়ারি লেফটেন্যান্ট সাঈদ আলী, সার্জেন্ট (আর্মস) পুলিশ অফিসার মাহবুবুর জুয়েল ।
এছাড়াও আরও বক্তব্য রাখেন বাপার বর্তমান ভাইস-প্রেসিডেন্ট ও ট্রাফিক সুপারভাইজার মহিউদ্দিন আহমেদ, সাবেক সেক্রেটারী সার্জেন্ট হুমায়ন কবির, লেফটেন্যান্ট মিলাদ খান, ট্রাস্টি বোর্ড মেম্বার লেফটেন্যান্ট মামুন, অফিসার পলাশ, ট্রাফিক সুপারভাইজার আলী চৌধুরী, পাপিয়া সারওয়ার, সোনিয়াসহ আরও অনেকে।
অনুষ্ঠানে সুবর্ণজয়ন্তী ও নিউইর্য়ক পুলিশের সদ্য পদোন্নতি প্রাপ্ত লেফটেন্যান্ট সাজেদুর রহমান, চারজন সার্জেন্ট এবং গোয়েন্দা বিভাগের প্রথম দক্ষিণ এশিয়ান লেফটেন্যান্ট কমান্ডার শামসুল হকের পদোন্নতি উপলক্ষে কেক কাটা হয়। অনুষ্টানে প্রথম বাংলাদেশী পুলিশ অফিসার হিসেবে বাপার সাবেক প্রেসিডেন্ট সুমন সাঈদের অবসর উপলক্ষে বাপার পক্ষ থেকে বিদায়ী সংবর্ধনা দেয়া হয়।
শেষে অনুষ্ঠানের সভাপতি ক্যাপ্টেন কারাম চৌধুরী বাংলাদেশি আমেরিকান পুলিশ এসোসিয়েশনের (বাপার) পক্ষ থেকে সবাইকে ধন্যবাদ জানান ।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ