Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিক্ষিপ্ত বৃষ্টি বজ্রবৃষ্টি

নৌবন্দরে ২ নম্বর হুশিয়ারি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

দেশের কয়েক জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টি, বজ্রবৃষ্টি হয়েছে গতকালও। কোথাও কোথাও অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়া বইছে। আবার খুলনা বিভাগ এবং আংশিক ঢাকা ও রাজশাহী বিভাগের কিছু জায়গায় তাপদাহ বয়ে যাচ্ছে। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয় শ্রীমঙ্গলে ২১ মি.মি.। এছাড়া সিলেটে ১৫, নেত্রকোনায় ২ মি.মি. বৃষ্টি ঝরেছে।
দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৮.৮ এবং সর্বনি¤œ শ্রীমঙ্গলে ১৯.১ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৫.৩ এবং সর্বনি¤œ ২৭.২ ডিগ্রি সে.। তবে দেশের অধিকাংশ স্থানে দিন ও রাতের পারদ গত ক’দিনে হ্রাস পেয়েছে। আজ বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, সিলেট, ঢাকা, ময়মনসিংহ, রংপুর ও চট্টগ্রাম বিভাগ এবং পাবনা ও বগুড়া অঞ্চলের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। কোথাও কোথাও বিক্ষিপ্ত শিলাবৃষ্টিও হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকার সম্ভাবনা।
খুলনা বিভাগ এবং ফরিদপুর, গোপালগঞ্জ, পাবনা অঞ্চলের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
পরবর্তী ৪৮ ঘণ্টায় তাপমাত্রা ফের হ্রাস পেতে পারে। পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন এলাকায় একটি পশ্চিমা লঘুচাপ বিরাজ করছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।
২ নম্বর নৌ হুশিয়ারি সঙ্কেত
গতকাল সন্ধ্যায় সর্বশেষ নৌ-সতর্ক বার্তায় দেশের অভ্যন্তরীণ নদী বন্দরসমূহের জন্য আবহাওয়ার পূর্বাভাসে জানা গেছে, ময়মনসিংহ, সিলেট ও কুমিল্লা অঞ্চলের উপর দিয়ে পশ্চিম, উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কি.মি. বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদী বন্দরসমূহকে ২ নম্বর নৌ হুশিয়ারি সঙ্কেত দেখাতে বলা হয়েছে।
ঢাকা, টাঙ্গাইল অঞ্চলসমূহের উপর দিয়ে পশ্চিম, উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কি.মি. বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি, বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ