Inqilab Logo

শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৮ মাঘ ১৪২৮, ১৮ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

প্রত্যাগত নারী কর্মীদের আর্থিক সহায়তা দেয়া হচ্ছে

আর্থিক প্রণোদনা কার্যক্রম উদ্বোধন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশত বার্ষিকী উপলক্ষে বিদেশ প্রত্যাগত নারী কর্মীদের বিশেষ আর্থিক প্রণোদনা দিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড। গতকাল বুধবার বেলা ১১ টায় রাজধানী ঢাকার ইস্কাটন গার্ডেনস্থ প্রবাসী কল্যাণ ভবনের (লেভেল-১) বিজয়’৭১ মিলায়নতনে প্রধান অতিথি হিসেবে ৭০ জন বিদেশ প্রত্যাগত নারী কর্মীর হাতে ২০ হাজার টাকা করে আর্থিক সহায়তার চেক তুলে দিয়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি বলেন, মুজিব শতবর্ষ উপলক্ষ্যে করোনাকালীন সময়ে বিদেশ প্রত্যাগত নারী কর্মীদের স্বাবলম্বী হতে এই বিশেষ আর্থিক সহায়তা দেয়া হচ্ছে। আত্মকর্মসংস্থানের জন্য ফলপ্রুসু ও লাভজনক খাতে বিনিয়োগের জন্য এই প্রণোদনা দেয়া হচ্ছে। করোনাকালীন সময়ে ৫০ হাজার নারী কর্মী দেশে ফেরত আসার কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, এর মধ্যে যাদের প্রয়োজন তাঁদের বাছাই করে এই বিশেষ সহায়তা দেয়া হবে। এ কার্যক্রমের আওতায় প্রাথমিকভাবে ৩ হাজার প্রত্যাগত নারী কর্মীকে এই বিশেষ সহায়তা দেয়া হবে।
প্রবাসী কল্যাণ মন্ত্রী বলেন, করোনাকালীন সময়ে ফেরত আসা কর্মীদের পুনর্বাসনে প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে ইতোমধ্যে ১৪৬ কোটি টাকা ঋণ বিতরণ করা হয়েছে। মুজিবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে প্রবাসী কর্মীদের কল্যাণে নতুন নতুন উদ্যাগ গ্রহণ করা হচ্ছে উল্লেখ করে মন্ত্রী জানান, বিদেশ যাওয়া-আসার সময় তাদের সাময়িক অবস্থানের জন্য বিমানবন্দরের নিকটবর্তী এলাকায় ডরমেটরী ও ব্রিফিং সেন্টার নির্মাণ করা হবে। এছাড়া স্বল্প ব্যয়ে স্বাস্থ্য সেবা প্রদানের লক্ষ্যে একটি হাসপাতাল ও ডায়গনস্টিক সেন্টার স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, কোভিড-১৯ এর নেতিবাচক অভিঘাতে অন্যান্য দেশের মতো আমাদের দেশেরে বৈদেশিক কর্মসংস্থান খাতও কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে। এ কারণে যে সকল নারী কর্মী দেশে ফেরত এসেছেন, তাদের আত্মকর্মসংস্থান ও পুনর্বাসনেই আমাদের এই উদ্যোগ। এই আর্থিক প্রণোদনার সর্বোচ্চ সুষ্ঠু ব্যবহারই আমাদের প্রত্যাশা।
ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. হামিদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, মন্ত্রণালয় ও ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের কর্মকর্তাবৃন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আর্থিক প্রণোদনা
আরও পড়ুন