Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

শাবিপ্রবির সহকারী অধ্যাপক শোয়েবের ডক্টরেট ডিগ্রী অর্জন : পরিকল্পনামন্ত্রীর অভিনন্দন

যুক্তরাষ্ট্র থেকে মাহফুজ আদনান | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২১, ৯:২৬ এএম

শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সিলেট এর ডিপার্টমেন্ট অব কম্পিউটার সায়েন্স এন্ড ইন্জিনিয়ারিং এর সহকারী অধ্যাপক আবু আওয়াল মোহাম্মদ শোয়েব সম্প্রতি ডক্টরেট ডিগ্রী ( পিএইচডি) সফলতার সাথে অর্জন করেছেন।

অধ্যাপক শোয়েব এর গবেষণার এই
অর্জনে মুঠোফোনে এক ক্ষুদেবার্তায় অভিনন্দন জানিয়েছেন আমেরিকায় সফররত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান মহোদয়।

গত ২৯ মার্চ ২০২১, সোমবার আমেরিকার রাটগারস ইউনিভার্সিটিতে গবেষণারত অধ্যাপক শোয়েব তাঁর গবেষণার বিষয়বস্তু আনুষ্ঠানিকভাবে উপস্থাপন করেন।

অধ্যাপক শোয়েবের পিএইচডি ডিফেন্স ছিল— ‘ কম্পিউটেশনাল মেথডস টু আন্ডারস্ট্যান্ড দ্যা এসোসিয়েশন বিটুইন ইমোজিস এন্ড ইমোশন্স।

গবেষণার স্পিকার আবু আওয়াল মোহাম্মদ শোয়েবের এই কমিটির এডভাইজার ছিলেন প্রফেসর গিরাড ডি মেলো।
অন্যান্যদের মধ্যে ছিলেন প্রফেসর মেথিউ স্টোন ও প্রফেসর ইয়াংফেঙ ঝাঙ।
মেম্বার ছিলেন ডানিয়েল প্রিয়টিক পিট্রো ( ব্লোমবার্গ ) ও ভিটা জি. মার্কমেন ( লিন্কিডিন)।

তাঁর এই অর্জনে অধ্যাপক শোয়েব মুঠোফোন বলেন— প্রথমেই মহান আল্লাহর কাছে শোকরিয়া আদায় করি বাংলাদেশের একটি প্রত্যন্ত অন্চল আমার শ্রীভূমি শাহারপাড়াতে জন্মগ্রহণ করে,
আজ আমার জীবনে একটি হলেও সৃজনশীল ভাল কাজ সম্পাদন করেছি। যা দেশ, জাতি, জনগণের কল্যাণে আসবে। আমি খুশী —আমি আমার মা-বাবার মুখে হাসি ফুটাতে পেরেছি। আমার সৃষ্টিশীল কাজের দ্বারা আমার গ্রামবাংলার মানুষের মুখ উজ্জ্বল করেছি। আমি আমার শিক্ষক মহোদয়ের শিখানো সুন্দর পথে এখনো হেঁটে চলেছি। কৃতজ্ঞতা প্রকাশ করি আমার প্রাইমারী থেকে শুরু করে হাইস্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এর সকল শিক্ষক মহোদয়ের কাছে।

শোয়েব আরো বলেন- আমার মা-বাবা খেয়ে, না খেয়ে আমাকে লেখাপড়া শিখিয়েছেন এবং করিয়েছেন— আমি আজন্ম ঋণী তাদের কাছে । আমি সকলের কাছে আমার মা - বাবার জন্য এবং আমার জন্য দোয়া চাই।

উল্লেখ্য অধ্যাপক শোয়েবের মা শাহজাদী খানম পেশায় একজন শিক্ষক ( সিলেটের মোঘলগাঁও সরকারি প্রাইমারী স্কুলের প্রধান শিক্ষক) এবং বাবা মো: আলা মিয়া সিলেট নগরীর মধুবন মার্কেটের বিশিষ্ট ব্যবসায়ী, সজ্জন, শিক্ষানুরাগী ব্যক্তিত্ব ।

বর্তমানে দীর্ঘদিন যাবত সিলেট নগরীতে বসবাস করছেন ।

তাদের গ্রামের বাড়ি সুনামগন্জ জেলার জগন্নাথপুর উপজেলার ঐতিহ্যবাহী শাহারপাড়া ( চকতিলক) গ্রামে ।

অধ্যাপক শোয়েবের শিশুকাল কিছুটা সময় বেড়ে ওঠা শাহারপাড়া গ্রামে। তারপর মায়ের চাকুরির বদলী ও বাবার ব্যবসার জন্য সিলেট নগরীতে বসবাস। সিলেট নগরীতেই স্কুল, কলেজে লেখাপড়া করেছেন এবং শাবিপ্রবির প্রাক্তন শিক্ষার্থী ।

পেশাগত জীবন প্রথম শুরু করেন বাংলাদেশের প্রধানমন্ত্রীর কার্যালয়ে ইউএনডিপির A2Y প্রজেক্টে ।
তারপর এ চাকুরী ছেড়ে চলে আসেন শিক্ষকতা পেশায়।
প্রভাষক হিসেবে যোগদান করেন শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সিলেট এর ডিপার্টমেন্ট অব কম্পিউটার সায়েন্স এন্ড ইন্জিনিয়ারিং । এখন একই বিশ্ববিদ্যালয় সহকারী অধ্যাপক এবং গবেষণার কারণে শিক্ষা ছুটিতে আছেন। তিনি ২০১৪ সালে শাবিপ্রবির সিন্ডিকেট মেম্বার ছিলেন।

অধ্যাপক শোয়েবের ডক্টরেট ডিগ্রী অর্জনে অভিনন্দন জানিয়েছেন, যুক্তরাষ্ট্র থেকে অধ্যাপক সাব্রী সাবেরীন, অধ্যাপক আমিনুল হক চুন্নু।
গ্রেট ব্রিটেনে থেকে বিশিষ্ট শিক্ষাবিদ ডক্টর রোয়াব উদ্দিন, সৈয়দপুর আদর্শ কলেজের সাবেক অধ্যক্ষ মুহাম্মদ শাহেদ রাহমান, অধ্যাপক সাজিদুর রহমান, অধ্যাপক জয়নাল আবেদীন।

অভিনন্দন জানিয়ে শুভ কামনা করেছেন- অষ্ট্রেলিয়ার গ্রীফিথ ইউনিভার্সিটির সিনিয়র লেকচারার, গবেষক ডক্টর মুহাম্মদ জে এ সিদ্দিকী শামীম সহ আরো অনেকে।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রবাস জীবন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ