Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীনা ভ্যাকসিনের প্রথম চালান পেয়েছে পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২১, ৭:৩৮ পিএম

মঙ্গলবার রাতে চীনের ক্যানসিনোর তৈরি এক-ডোজের কোভিড-১৯ ভ্যাকসিনের প্রথম চালান পেয়েছে পাকিস্তান। দেশটির সরকারী কর্মকর্তারা এই তথ্য নিশ্চিত করে জানিয়েছেন, সরকার এই সপ্তাহে সিনোফর্ম ভ্যাকসিনের আরও ১০ লাখ ডোজ পাওয়ার প্রত্যাশা করছে।

কোভিড-১৯ মহামারীর তৃতীয় তরঙ্গ তীব্রতর হওয়ার সাথে সাথে পাকিস্তানে আমদানিকৃত ভ্যাকসিনের প্রথম চালানটি পৌঁছেছে। দেশটিতে গত কয়েক সপ্তাহ ধরে প্রতিদিন ৪ হাজারের বেশি নতুন সংক্রমণ দেখা গেছে। বুধবার সর্বশেষ তথ্য অনুসারেও, প্রতিদিন নতুন সংক্রমণের সংখ্যা সাড়ে ৪ হাজারের উপরে ছিল।

মঙ্গলবার, পাকিস্তান সরকারের মহামারী প্রতিরোধ কমিটির প্রধান ও পরিকল্পনামন্ত্রী আসাদ উমর বলেন, ‘আমরা ক্যানসিনো থেকে এপ্রিলের মাঝামাঝি সময়ে যথেষ্ট ভ্যাকসিন পেয়ে যাব যেখান থেকে ৩০ লাখ ডোজ ভ্যাকসিন তৈরি করা যেতে পারে।’

চীন থেকে কেনা প্রথম ব্যাচে ভ্যাকসিনের ৬০ হাজার ডোজ অন্তর্ভুক্ত ছিল। ক্যানসিনো বায়োলজিকস ইনক একটি চীনা সংবাদ সংস্থাকে জানিয়েছে যে, এই ভ্যাকসিনটি পাকিস্তানী সমাজে করোনার বিরুদ্ধে প্রতিরোধ তৈরি করতে সহায়তা করবে বলে আশা করা হচ্ছে। পাকিস্তান ফেব্রুয়ারিতে চীন সরকার প্রদত্ত ভ্যাকসিন দিয়ে টিকাকরণ শুরু করে। প্রথম পর্যায়ে স্বাস্থ্যসেবা কর্মী এবং দ্বিতীয় পর্যায়ে প্রবীণ নাগরিকদের এই টিকা দেয়া হয়।

প্রধানমন্ত্রীর স্বাস্থ্য বিষয়ক বিশেষ সহকারী ডক্টর ফয়সাল সুলতান বলেন, ‘টিকাকরণ চালিয়ে যাওয়ার জন্য ভ্যাকসিনের আরও বেশ কয়েকটি চালান আমাদের প্রয়োজন যাতে আমরা অবশিষ্ট নাগরিকদের জন্য টিকা সরবরাহ করতে পারি। আজ আমরা যে টিকা কিনেছি তার প্রথম ব্যাচ পেয়েছি।’ তিনি বলেন, ‘এছাড়াও, আমাদের কাছে সিনোফার্মের তৈরি দ্বিতীয় ভ্যাকসিন রয়েছে, যা দিয়ে আমরা আমাদের টিকাকরণ শুরু করি। আমরা এই ভ্যাকসিনের ৫০ লাখ ডোজ পেয়েছি এবং আগামীতে আরও ৫০ লাখ ডোজ পাওয়ার আশা করছি।

ক্যানসিনো ভ্যাকসিন সম্পর্কে ডক্টর সুলতান বলেন যে, এই ভ্যাকসিনের মাত্র একটি ডোজই যথেষ্ট। তিনি আরও বলেন, ‘এটি বয়স্কদের পক্ষে বিশেষভাবে কার্যকর, যাদের জন্য একাধিকবার ভ্যাকসিন সেন্টার পরিদর্শন করা কষ্টকর। এছাড়াও এটি কার্যকর। সূত্র: এক্সপ্রেস ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভ্যাকসিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ