Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ জুন ২০২১, ০৬ আষাঢ় ১৪২৮, ০৮ যিলক্বদ ১৪৪২ হিজরী

জরিমানাসহ আটক ৩৯

সরকারের নির্দেশনা বাস্তবায়নে মাঠে ভ্রাম্যমাণ আদালত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২১, ১২:০৬ এএম

সরকারের ১৮ দফা নির্দেশনা বাস্তবায়ন ও করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ফের কঠোর অবস্থান নিয়েছে জেলা ও উপজেলা প্রশাসন। গতকাল দেশের বিভিন্ন জেলা-উপজেলায় সরকারি নির্দেশনা উপেক্ষায় করায় ভ্রাম্যমান আদালতের মাধ্যমে দুই লক্ষাধিক টাকা জরিমানা করা হয়েছে। কোচিং সেন্টার সিলগালাসহ মাস্ক না পরে বাইরে অযথা বাহিরের চলাচল করায় ৩৯ জনকে আটক করেছে ভ্রাম্যমাণ আদালত। এসময় মাস্ক না পড়ে আড্ডা দেয়ার অপরাধে দুই কাউন্সিলরকে সর্তক ও জরিমানা করা হয়।

খুলনা : সকাল ১০টা থেকে খুলনা মহানগর ও বিভিন্ন উপজেলায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা শুরু হয়। দুপুর পর্যন্ত এ অভিযানে ৩৯ জনকে আটক ও ১৮৯ জনকে জরিমানা করা হয়। খুলনা মহানগরের বিভিন্ন স্থানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা। এছাড়া ৯টি উপজেলায় উপজেলা নির্বাহী অফিসার এবং সহকারী কমিশনাররা (ভ‚মি) ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। অভিযানে সাধারণ মানুষকে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি অনুসরণের আহবান জানানো হয় এবং স্বাস্থ্যবিধি না মানলে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণের ব্যাপারে প্রচারণা চালানো হয়। খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন জানান, মাস্ক পরিধান না করার অপরাধে সমগ্র খুলনা জেলায় ১৮৯ টি মামলায় ৭৫ হাজার ৫০০ টাকা জরিমানা এবং ৩৯ জনকে আটকাদেশ প্রদান করা হয়েছে।

বগুড়া : সরকারি নির্দেশ অমান্য করে কোচিং সেন্টার পরিচালনা করার অপরাধে শহরের জলেশ্বরীতলা সানলিড আইডিয়াল স্কুল অ্যান্ড কোচিংকে ৬০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল বেলা ১১টার দিকে জলেশ্বরীতলায় এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। জরিমানার পাশাপাশি কোচিং সেন্টারটি সিলগালা করে দেয়া হয়েছে। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ইসরাত জাহান এবং নাছিম রেজা এ অভিডান পরিচালনা করেন। এদিকে মেডিকেল ভর্তি পরীক্ষাকে ঘিরে বগুড়া শহরে এবং কেন্দ্রের আশপাশের সব ফটোকপির দোকান দুইদিন বন্ধ রাখার নির্দেশ দিয়েছে জেলা প্রশাসন।

নোয়াখালী : মাস্ক না পরায় নোয়াখালীর সুবর্ণচরের খাসেরহাটে সাত পথচারীকে তিন হাজার একশত টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল দুপুরের দিকে এই অভিযান পরিচালনা করা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন সুবর্ণচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)। ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় সহযোগিতা করে চর জব্বার থানা পুলিশ।

মানিকগঞ্জ : গণপরিবহনে সরকারি নির্দেশনা না মানায় মানিকগঞ্জের শিবালয়ে ৩৪ মামলায় ৭৬ হাজার টাকা জরিমানা আদায় করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল সকাল থেকে দুপুর পর্যন্ত ঢাকা-আরিচা মহাসড়কের বিভিন্ন পয়েন্টে এই অভিযান পরিচালিত হয়। শিবালয় উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার (ভ‚মি) এই অভিযান পরিচালনা করেন। তারা জানায়, অর্ধেক যাত্রী পরিবহন না করা, ভাড়া বেশি নেয়া, সামাজিক দূরত্ব না মানা, এবং মাস্ক ব্যবহার না করার অভিযোগে ৩৪টি মামলা করা হয়। মামলায় নগদ জরিমানা আদায় করা হয় ৭৬ হাজার টাকা।

মেহেরপুর : করোনাভাইরাস সংক্রমণ রোধে গণপরিবহনে অর্ধেক যাত্রী বহনের শর্তে ৬০ ভাগ ভাড়া আদায়ের নির্দেশনা দেয়া হয়। কিন্তু বাড়তি ভাড়া আদায় করা হলেও মেহেরপুরের আন্তঃজেলা বাসে গাদাগাদি করে যাত্রীবহন করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। গতকাল দুপুরে গাংনী বাস স্ট্যান্ডে মেহেরপুর-কুষ্টিয়া সড়কে চলাচলকারী দুটি লোকাল বাসে অভিযান চালিয়ে এক হাজার টাকা জরিমানা আদায় করা হয়।
টাঙ্গাইল : টাঙ্গাইলে মাস্ক ব্যবহার না করায় দুই কাউন্সিলরকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এসময় তাদের মাঝে মাস্কও বিতরণ করা হয়। গতকাল দুপুরে বাসাইল বাজারে অভিযান পরিচালনা করে তাদের ৪০০ টাকা জরিমানা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)। তারা হলেন-বাসাইল পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর জাকির হোসেন ও ৯ নম্বর ওয়ার্ডের এরশাদ হোসেন। এসময় আরও তিনজন পথচারীকে জরিমানা করা হয়।

কলাপাড়া (পটুয়াখালী) : পর্যটন নগরী কুয়াকাটায় মাক্স না পরার দায়ে ১৬ পথচারীকে ১ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। এসময় গাড়িতে অতিরিক্তি যাত্রী পরিবহন ও ড্রাইভিং লাইসেন্স না থাকার দায়ে ২ বাস চালককে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। দুপুরে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কলাপাড়া উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) এ জরিমানা আদায় করেন। এদিকে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবেলায় সরকার ঘোষিত ১৮ দফা বাস্তবায়নে মাঠে নেমেছে জেলা পুলিশ।
ডিমলা (নীলফামারী) : বিকালে বাবুরহাট বাজারের বিভিন্ন ব্যবসায়ী ও পথচারীকে মাস্ক না পড়ায় ১৬০০ টাকা ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জরিমান করেছেন ইউএনও।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভ্রাম্যমাণ আদালত


আরও
আরও পড়ুন