Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮, ২০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

আগে কাশ্মীরের স্বায়ত্তশাসন তারপর ভারতের সঙ্গে বাণিজ্য : পাকিস্তান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২১, ৯:৪৪ এএম

পাকিস্তান সরকার সাফ জানিয়ে দিয়েছে কাশ্মীরের স্বায়তশাসন ছাড়া ভারতের কোনো বাণিজ্য নয়। চিরবৈরী প্রতিবেশী ভারত থেকে তুলা এবং চিনি আমদানির মাধ্যমে দ্বিপাক্ষিক বাণিজ্য পুনরায় শুরুর যে সিদ্ধান্ত নিয়েছিল পাকিস্তান সরকারের অর্থনৈতিক কমিটি; বৃহস্পতিবার তা বাতিল করে দিয়েছে দেশটির মন্ত্রিসভা। ভারতের সঙ্গে বাণিজ্য শুরুর সিদ্ধান্ত নেওয়ার পরদিনই তা বাতিল করা হলো বলে পাকিস্তানের গণমাধ্যমের খবরে জানানো হয়েছে।

প্রধানমন্ত্রী ইমরান খান নেতৃত্বাধীন পাকিস্তানের মন্ত্রিসভা ভারতের সঙ্গে বাণিজ্য পুনরায় শুরুর বিষয়টিকে কাশ্মীর অঞ্চলের স্বায়ত্তশাসনের সঙ্গে সম্পৃক্ত করেছে। পাক স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদ বলেছেন, কাশ্মীরের স্বায়ত্তশাসন ফিরিয়ে দিলেই কেবল ভারতের সঙ্গে বাণিজ্য শুরু করতে পারে পাকিস্তান।

বহুল বিতর্কিত ভূখণ্ড কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিল করে ২০১৯ সালের আগস্টে জম্মু-কাশ্মীরকে দ্বিখণ্ডিত করে কেন্দ্র শাসিত অঞ্চল ও রাজ্যে পরিণত করে নয়াদিল্লি। এ নিয়ে পাকিস্তানের সঙ্গে ভারতের তুমুল উত্তেজনা শুরু হয়। ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক অবনমন এবং দ্বিপাক্ষিক বাণিজ্য স্থগিত করে ইসলামাবাদ।

একই বছরের সেপ্টেম্বরে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে দেওয়া এক ভাষণে পাক প্রধানমন্ত্রী পারমাণবিক দুই প্রতিবেশীর সঙ্গে কাশ্মীর সঙ্কট ঘিরে যেকোনো মুহূর্তে যুদ্ধ শুরু হতে পারে বলে বিশ্বকে সতর্ক করে দেন।

এর পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার পাকিস্তানের মন্ত্রিসভা ভারতের সঙ্গে এখনই দ্বিপাক্ষিক বাণিজ্য শুরু হচ্ছে না বলে জানিয়ে দেয়। একই সঙ্গে আগের দিন সরকারের অর্থনৈতিক কমিটির সিদ্ধান্ত স্থগিতের ঘোষণা দেয়।

পাকিস্তানের দ্বিপাক্ষিক বাণিজ্য শুরুর ঘোষণায় পারমাণবিক অস্ত্রধারী দুই চিরবৈরী প্রতিবেশীর ভঙ্গুর দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতির ইঙ্গিত হিসেবে দেখা হচ্ছিল। সীমান্তে অস্ত্রবিরতির লক্ষ্যে ২০০৩ সালে স্বাক্ষরিত একটি চুক্তির শর্ত পালনের বিষয়ে গত মাসে দুই দেশের সামরিক বাহিনীর একটি বৈঠক অনুষ্ঠিত হয়।

সংযুক্ত আরব আমিরাতের মধ্যস্থতায় পাক-ভারতের ওই গোপন বৈঠকের পর সীমান্তে গোলাগুলির ঘটনা উল্লেখযোগ্য পরিমাণে হ্রাস পায়।



 

Show all comments
  • Sahidul Islam Shahidul ২ এপ্রিল, ২০২১, ২:১৫ পিএম says : 0
    Good decision
    Total Reply(0) Reply
  • Mohammad Imran ২ এপ্রিল, ২০২১, ২:১৬ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ এগিয়ে জান
    Total Reply(0) Reply
  • এবি সোবহান ২ এপ্রিল, ২০২১, ২:১৬ পিএম says : 0
    ধন্যবাদ ইমরান খান
    Total Reply(0) Reply
  • Mohammad Saidul ২ এপ্রিল, ২০২১, ২:১৬ পিএম says : 0
    একজন শক্তিশালী রাষ্ট্র প্রধানের বক্তব্য
    Total Reply(0) Reply
  • এম. জেড. পারভেজ ২ এপ্রিল, ২০২১, ২:২১ পিএম says : 0
    ধন্যবাদ ইমরান ৷
    Total Reply(0) Reply
  • Md Iqbal ২ এপ্রিল, ২০২১, ২:২১ পিএম says : 0
    Great leader
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ